আরব আমিরাতে শিক্ষাগত যোগ্যতায় বড় ধরনের আপডেট ঘোষণা করেছে

সংযুক্ত আরব আমিরাত বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার শংসাপত্রগুলিকে স্বীকৃতি দেওয়ার পদ্ধতিতে আরও পরিবর্তন করছে।

শিক্ষা মন্ত্রণালয় (MoE) বিদেশী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান (HEIs) দ্বারা জারি করা ডিগ্রিগুলির জন্য “বিশ্ববিদ্যালয় শংসাপত্র স্বীকৃতি” সিস্টেমের দ্বিতীয় পর্ব চালু করেছে।

বর্ধিতকরণগুলি বিদেশী HEI থেকে আরও স্নাতকদের তাদের যোগ্যতার স্বীকৃতির প্রক্রিয়া সহজতর করার জন্য সিস্টেমের বৈশিষ্ট্যগুলি থেকে উপকৃত হতে সক্ষম করে এবং প্রক্রিয়াটির বৈধতা, নির্ভরযোগ্যতা এবং অখণ্ডতা নিশ্চিত করে৷

সংযুক্ত আরব আমিরাত শিক্ষা শংসাপত্র আপডেট
একটি সমন্বিত এবং ব্যাপক শিক্ষাব্যবস্থা গড়ে তোলার চলমান প্রচেষ্টার অংশ হিসাবে যা শিক্ষার্থীদের উচ্চ-মানের পরিষেবা প্রদান করে এবং শূন্য সরকারী আমলাতন্ত্র কর্মসূচির সাথে সারিবদ্ধ করে, এই রূপান্তর প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের সূচনা প্রথম পর্বের সাফল্য অনুসরণ করে। ইউনিভার্সিটি সার্টিফিকেট রিকগনিশন সিস্টেম, যা গত বছর চালু হয়েছিল।

মে মাসে গ্রাহক পালস রেটিং-এর উপর ভিত্তি করে প্রথম ধাপে গ্রাহকের অভিযোগ উল্লেখযোগ্যভাবে 85 শতাংশ কমেছে এবং গ্রাহক সন্তুষ্টি 90 শতাংশে উন্নীত হয়েছে।

উপরন্তু, সিস্টেম আপডেটগুলি বিদেশী HEI শংসাপত্রগুলিকে স্বীকৃতি দেওয়ার জন্য প্রয়োজনীয় নথির সংখ্যা 85 শতাংশ পর্যন্ত হ্রাস করেছে এবং লেনদেন সম্পাদনের সময় 50 শতাংশ হ্রাস করেছে৷

অধিকন্তু, এই রূপান্তর প্রকল্পটি শংসাপত্রের স্বীকৃতির জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলিকে অর্ধেক করে দিয়েছে।

বিদেশী HEI-এর 60,000-এর বেশি শিক্ষার্থী 2024 সালে নতুন সিস্টেম আপডেট থেকে উপকৃত হবে বলে আশা করা হচ্ছে, কারণ তারা দ্রুত, আরও দক্ষ এবং আরও নমনীয় ডিজিটাল পরিষেবা পাবে যা তাদের একাডেমিক অধ্যয়ন সম্পূর্ণ করতে বা শ্রমবাজারে সহজে প্রবেশ করতে সাহায্য করবে।

UAE শিক্ষা মন্ত্রীর উপদেষ্টা এবং MoE-তে গ্রাহক অভিজ্ঞতা ট্রান্সফরমেশন কমিটির প্রধান ড. হাসান আলসায়েগ উল্লেখ করেছেন যে মন্ত্রক প্রদত্ত শংসাপত্রগুলির জন্য “ইউনিভার্সিটি সার্টিফিকেট স্বীকৃতি” সিস্টেমের দ্বিতীয় পর্ব চালু করার জন্য সক্রিয় পদক্ষেপ নিয়েছে বিদেশী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান (HEIs), ব্যবহারকারীদের প্রতিক্রিয়া, চলমান পর্যবেক্ষণ এবং বিগত সময়ের উন্নয়ন প্রচেষ্টার উপর ভিত্তি করে।

তিনি জোর দিয়েছিলেন যে গত বছর চালু হওয়ার পর থেকে, সিস্টেমটি ইতিবাচক ফলাফল দেখিয়েছে যা সংযুক্ত আরব আমিরাতের জিরো সরকারী আমলাতন্ত্র কর্মসূচির উদ্দেশ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ।

এই ফলাফলগুলি মন্ত্রনালয়কে একটি চটপটে পদ্ধতি অবলম্বন করতে এবং আরও উন্নয়নগুলি প্রয়োগ করতে উত্সাহিত করেছে যা UAE-এর ছাত্রদের একটি বৃহত্তর গোষ্ঠীর উপর উল্লেখযোগ্য ইতিবাচক প্রভাব ফেলে৷

ডঃ হাসান আলসায়েগ বলেছেন: “দ্বিতীয় পর্যায়ের সংশোধনীর লক্ষ্য হল বিদেশী HEI দ্বারা জারি করা বিশ্ববিদ্যালয়ের শংসাপত্রের স্বীকৃতির মানদণ্ড সহজতর করা, যাতে আরও একাডেমিক বিশেষত্বের অনুমতি দেওয়া হয়।

“এর মধ্যে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং এবং মন্ত্রনালয়ের দ্বারা নির্ধারিত মানগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ মানগুলিতে আরও নমনীয়তা অন্তর্ভুক্ত রয়েছে।

“সাধারণত, ডিগ্রী প্রদানকারী HEI-এর বৈশ্বিক র‌্যাঙ্কিং বাড়লে, ডিগ্রি স্বীকৃতির প্রয়োজনীয়তা হ্রাস পায়। এটি উচ্চশিক্ষার ফলাফলের গুণমান উন্নত করতে এবং উচ্চ-স্তরের বিশ্ববিদ্যালয়গুলিতে উচ্চ-মানের শিক্ষা গ্রহণে শিক্ষার্থীদের উত্সাহিত করার জন্য মন্ত্রণালয়ের প্রচেষ্টার মধ্যে পড়ে।”

সিস্টেমের দ্বিতীয় পর্যায়ে অন্তর্ভুক্ত নতুন আপডেট অনুসারে, বিদেশী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের দ্বারা জারি করা শংসাপত্রের জন্য স্বীকৃতির প্রয়োজনীয়তাগুলি এখন সংযুক্ত আরব আমিরাতের কিছু বিশেষীকরণের জন্য হ্রাস পেয়েছে, যার মধ্যে রয়েছে:

আর্কিটেকচার এবং বিল্ট এনভায়রনমেন্ট
কম্পিউটার বিজ্ঞান এবং তথ্য সিস্টেম
ডেটা সায়েন্স
প্রাকৃতিক বিজ্ঞান
শিক্ষা ও প্রশিক্ষণ
আইন এবং আইনি অধ্যয়ন

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি