দুবাইতে শীঘ্রই, ফ্লাইটে পাওয়া যাবে রোবট ক্লিনার

পরের বার যখন আপনি একটি বিমান থেকে নামবেন, এটি একটি AI-চালিত রোবট হতে পারে যা আপনার আসন পরিষ্কার, বাষ্প এবং জীবাণুমুক্ত করে। উদ্ভাবনটি একটি উদ্ভাবন প্রদর্শনীর অংশ হিসেবে বৃহস্পতিবার এমিরেটস এয়ারলাইন্সের সদর দফতরে প্রদর্শিত ৩০টিরও বেশি প্রযুক্তির মধ্যে একটি।

বিক্ষোভের সময়, রোবোটিক আর্মটি ভ্যাকুয়াম এবং বাষ্প বিমানের আসনগুলিতে 90 ডিগ্রি পরিণত হয়েছিল। উদ্ভাবন দলের একজন মুখপাত্র অবশ্য বলেছেন, রোবটের নতুন পুনরাবৃত্তি আরও অনেক কিছু করতে সক্ষম হবে।

এমিরেটস গ্রুপের ভাইস প্রেসিডেন্ট টেকনোলজি ফিউচার অ্যান্ড ইনোভেশন কিনান হামজা বলেন, “আমরা চাই এটি ট্রেগুলো বের করে পরিষ্কার করুক। “আমরা চাই এটি সিটের পকেটগুলি পরীক্ষা করে দেখতে চাই যে পিছনে কিছু আছে কিনা এবং ফ্লায়ারদের কাছে হস্তান্তর করা দরকার। এই বাহুটির সৌন্দর্য হল যে এটি অপারেটরদের জন্য একটি ভিজ্যুয়াল রিপোর্ট তৈরি করবে, যাতে মানুষের হস্তক্ষেপের প্রয়োজন হলে সিটে কোনও ত্রুটি থাকলে এটি পতাকাঙ্কিত করতে পারে।

উদ্ভাবন দল রোবটটিকে কার্যকারিতা পরিদর্শন করার চেষ্টা করছে। “কখনও কখনও আপনি যখন সিটে যান, আলোতে সমস্যা হয় বা পর্দা ঠিকমতো কাজ করছে না। তাই আমরা রোবটে এই বৈশিষ্ট্যটি প্রয়োগ করার চেষ্টা করছি যাতে এটি একটি সম্পূর্ণ কার্যকারিতা পরীক্ষা সম্পূর্ণ করতে পারে,” তিনি বলেছিলেন।

রোবটটি Forsatek-এ প্রদর্শিত হয়েছিল, উদ্ভাবন, ধারণার প্রমাণ, প্রযুক্তি, অংশীদারিত্ব এবং এমিরেটস গ্রুপের স্টার্ট-আপ ইকোসিস্টেম প্রদর্শনের জন্য একটি বার্ষিক ইভেন্ট। এটি বিমান চালনা, ভ্রমণ এবং পর্যটনকে কেন্দ্র করে থিমযুক্ত এবং এটি একটি প্ল্যাটফর্ম হিসাবে কল্পনা করা হয়েছে যা উদ্যোক্তা এবং উদ্ভাবনের মাধ্যমে ভ্রমণের ভবিষ্যত প্রদর্শন করবে, উত্সাহিত করবে, সহযোগিতা করবে, ইনকিউবেটর সম্প্রদায়কে উত্সাহিত করবে এবং চিন্তা-প্ররোচনামূলক ধারণাগুলি চালনা করবে৷

আপনার মুখ দিয়ে অর্থ প্রদান
কল্পনা করুন যে আপনার সাথে আপনার ব্যাঙ্ক কার্ড বা ফোন নেই কিন্তু তবুও আপনি আপনার কফির জন্য অর্থ প্রদান করতে সক্ষম হচ্ছেন। PopId নামে একটি প্রযুক্তি সংস্থা এটিই তৈরি করেছে। কোম্পানির ইয়ান হিন্ডম্যান বলেন, “এককালীন রেজিস্ট্রেশন অ্যাকশনের মাধ্যমে, লোকেরা তাদের মুখ দিয়ে যেকোনো লেনদেনের জন্য অর্থ প্রদান করতে পারে।”

গ্রাহকরা একটি সেলফি তুলতে পারেন যা বায়োমেট্রিক্সে রূপান্তরিত হয় যা কেনার জন্য অর্থ প্রদানের জন্য ব্যবহার করা যেতে পারে। ইয়ানের মতে, প্রযুক্তিটি সংযুক্ত আরব আমিরাতের একটি শীর্ষস্থানীয় সুপারমার্কেট চেইনে ব্যবহার করা হয়েছে এবং ফেসিয়াল বায়োমেট্রিক্স ব্যবহার করে লেনদেনের সময় 75% কমিয়েছে।

“আপনার কার্ড নিবন্ধিত হয়ে গেলে, আপনি বাড়িতে আপনার কার্ড এবং ফোন রেখে যেতে পারেন,” তিনি বলেছিলেন। “কেউ আপনার কার্ড ধার এবং এটি ব্যবহার করে কিনতে পারবেন না. কেউ যদি মাস্ক বা ছবি ব্যবহার করে, তাহলে সেটা কাজ করবে না কারণ দুটি ক্যামেরা আছে।”

যদিও প্রযুক্তিটি একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টকে লিঙ্ক করে, এটি কোনও কার্ডের বিশদ সংরক্ষণ করে না এবং ইয়ানের মতে প্রতারণামূলক লেনদেনের ঘটনাগুলি হ্রাস করে। প্রযুক্তিটি বর্তমানে দুবাইয়ের সড়ক ও পরিবহন কর্তৃপক্ষের (আরটিএ) সাথে একটি পাইলট প্রকল্পে জড়িত।

পরবর্তী প্রজন্মের রোবট
ইভেন্টে প্রদর্শিত আরেকটি প্রযুক্তি ছিল একটি রোবোটিক ত্বক যা পালকের স্পর্শে সাড়া দেয়। মিউনিখের টেকনিক্যাল ইউনিভার্সিটি এবং ইনটাচ রোবোটিক্সের সাথে অংশীদারিত্বে বিকশিত, ত্বক একটি নতুন প্রজন্মের রোবটের জন্য পথ তৈরি করে যা বিভিন্ন ক্ষেত্রে মানুষের পাশাপাশি কাজ করতে পারে।

একটি প্রদর্শনের সময়, এর নির্মাতারা দেখিয়েছেন যে কীভাবে রোবট একটি প্যাকেজের ওজন পরিমাপ করতে পারে এবং তারপর এটিকে ক্ষতি না করে এটি বহন করার জন্য কতটা চাপ ব্যবহার করতে হবে তা নির্ধারণ করতে পারে।

ইভেন্টে এমিরেটস গ্রুপের বেশ কিছু অংশীদার এবং 30 টিরও বেশি স্টার্ট-আপ উপস্থিত ছিল, যারা ইন্টেলাক বা এভিয়েশন এক্স ল্যাবের অংশ তাদের ধারণা শিল্প নেতাদের কাছে উপস্থাপন করতে। কিনান বলেন, এই অংশীদাররা এমিরেটস ইকোসিস্টেমের একটি অবিচ্ছেদ্য অংশ।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি