আমিরাতের শেখ মোহাম্মদ হোম লোন ঘোষণা করেছেন, ৪০.৫ কোটি ডলার এর হাউজিং প্যাকেজের অনুমোদন

সংযুক্ত আরব আমিরাত আমিরাতীদের জন্য হোম লোন সহজ করেছে এবং ৪৫০ মিলিয়ন ডলার বেশি মূল্যের একটি আবাসন প্যাকেজ অনুমোদন করেছে।

একটি নতুন আবাসন ঋণ অনুমোদন ব্যবস্থা নাগরিকদের জন্য দেশে রিয়েল এস্টেটের জন্য তহবিল খুঁজে পাওয়া সহজ করে তুলবে।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের সভাপতিত্বে সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা ১.৬৮২ বিলিয়ন দিরহাম ($458 মিলিয়ন) মূল্যের নাগরিকদের জন্য একটি নতুন আবাসন অনুমোদন প্যাকেজ অনুমোদন করেছে।

সংযুক্ত আরব আমিরাত হোম লোন
প্যাকেজটিতে শেখ জায়েদ হাউজিং প্রোগ্রামের অধীনে 2024 সালের জুন মাসে আবাসন সহায়তার সুবিধাভোগীদের জন্য ২১৬০ টি সিদ্ধান্ত অন্তর্ভুক্ত রয়েছে।

শেখ জায়েদ হাউজিং প্রোগ্রামের সুবিধাভোগীদের জন্য “মঞ্জিলি” বান্ডেল চালু করারও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এই বান্ডেলটি ২৪টি ফেডারেল এবং স্থানীয় সরকারী সংস্থার সাথে সহযোগিতার মাধ্যমে নাগরিকদের ১৮টি আবাসন পরিষেবা অফার করে, গ্রাহকের যাত্রা সহজ করে এবং প্রয়োজনীয় নথিগুলিকে ১১ থেকে এক থেকে কমিয়ে এবং নথিগুলি ১০ থেকে দুটিতে কমিয়ে দেয়৷

পদ্ধতিগুলি ১৪ থেকে তিনটি ধাপে হ্রাস করা হয়েছে এবং পরিষেবা ক্ষেত্রগুলি ৩২ থেকে পাঁচটি করা হয়েছে৷

শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম বলেছেন: “আমরা মন্ত্রিসভা বৈঠকে শেখ জায়েদ হাউজিং প্রোগ্রামের অধীনে নাগরিকদের জন্য AED1.682 বিলিয়ন মূল্যের 2,160টি নতুন আবাসনের সিদ্ধান্ত অনুমোদন করেছি।

“আমরা 24টি সরকারী সংস্থার সাথে সহযোগিতায় প্রোগ্রামের মধ্যে পদ্ধতিগুলিকে সহজীকরণ এবং হ্রাস করার জন্য একটি প্রকল্পও অনুমোদন করেছি।

“এটি প্রক্রিয়াটিকে স্ট্রিমলাইন করবে, হাউজিং লোন অনুমোদনের জন্য প্রয়োজনীয় নথির সংখ্যা ১০ থেকে দুইয়ে কমিয়ে দেবে।

“আমরা আমলাতন্ত্র দূর করতে, সমস্ত সরকারী পদ্ধতিকে পুনঃপ্রকৌশলী করতে, সেগুলিকে সরল করতে এবং আমাদের নাগরিকদের জীবনকে সহজ করার জন্য অক্লান্তভাবে কাজ করা দলগুলিকে ধন্যবাদ জানাই।”

এই সিদ্ধান্তগুলি আসন্ন ঈদুল আযহার সাথে মিলে যায় এবং সামাজিক স্থিতিশীলতা অর্জনের লক্ষ্য। তারা সংযুক্ত আরব আমিরাতের সমর্থন এবং ক্ষমতায়নের চলমান নীতির সাথে সারিবদ্ধ, সমস্ত নাগরিকের জন্য একটি মর্যাদাপূর্ণ জীবন এবং উপযুক্ত আবাসন নিশ্চিত করে।

উপরন্তু, “মঞ্জিলি” বান্ডেল ডিজিটাল সরকারী পরিষেবার মান বাড়ায়, নাগরিকদের জন্য দ্রুত ডেলিভারি এবং সরলীকৃত পদ্ধতি নিশ্চিত করে।

“মঞ্জিলি” বান্ডেলের সূচনা আসন্ন পর্যায়ের উদ্দেশ্যগুলির সাথে সারিবদ্ধ, যার মধ্যে রয়েছে এক বছরের মধ্যে 2,000টি সরকারী পদ্ধতি বাদ দেওয়া, সরকারী পরিষেবাগুলি সম্পূর্ণ করার জন্য প্রয়োজনীয় সময় 50 শতাংশ হ্রাস করা এবং নতুন প্রজন্মকে অফার করার জন্য তাদের পুনরায় প্রকৌশলী করা। সক্রিয় সমন্বিত পরিষেবা, সংযুক্ত আরব আমিরাত সরকারকে বিশ্বব্যাপী সেরা করে তুলেছে।

“মানজিলি” বান্ডেলটি 24টি ফেডারেল এবং স্থানীয় সরকারী সংস্থার সাথে সহযোগিতায় 18টি আবাসন পরিষেবা অফার করে, গ্রাহকের যাত্রা সহজতর করে এবং প্রয়োজনীয় নথিপত্র।

এর মধ্যে ১১ এর পরিবর্তে একটি সত্তার সাথে কাজ করা, নথিগুলি ১০ থেকে কমিয়ে দুটিতে এবং পদ্ধতিগুলি ১৪ থেকে ৩ করা জড়িত৷ পরিষেবা ক্ষেত্রগুলি ৩২ থেকে কমিয়ে ৫ করা হয়েছে৷

সুহাইল মোহাম্মদ আল মাজরুই, জ্বালানি ও অবকাঠামো মন্ত্রী, বলেছেন: “বান্ডেলটি ডিজিটাল রূপান্তর অগ্রসর করার লক্ষ্যগুলিকে সমর্থন করে এবং ভবিষ্যত পরিষেবাগুলি ডিজাইন করার ক্ষেত্রে প্রযুক্তিগত সমাধানগুলি গ্রহণ করে৷ এটি সমন্বিত ডিজিটাল পরিষেবা প্রদান করে, সম্প্রদায়ের সদস্যদের জীবনযাত্রার উন্নতি করে এবং নাগরিকদের সুখ বৃদ্ধি করে এবং তাদের লেনদেনকে সহজতর করে এমন নেতৃস্থানীয় পরিষেবা প্রদানের মাধ্যমে জাতীয় উদ্দেশ্য এবং কৌশলগুলির অর্জন নিশ্চিত করে”।

ইঞ্জি. শেখ জায়েদ হাউজিং প্রোগ্রামের মহাপরিচালক মোহাম্মদ আল মানসৌরি ব্যাখ্যা করেছেন যে বান্ডেলটি “উই দ্য ইউএই ২০৩১” ভিশনের অধীনে জাতীয় আবাসন লক্ষ্য অর্জনকে ত্বরান্বিত করার জন্য সংযুক্ত আরব আমিরাতের প্রতিশ্রুতিকে মূর্ত করে।

এটি টেকসই উন্নয়ন অর্জন এবং তার নাগরিকদের জীবনমান উন্নত করার জন্য সংযুক্ত আরব আমিরাতের প্রতিশ্রুতি তুলে ধরে।

১.৬৮২ বিলিওন দিরহাম ($458m) হাউজিং প্যাকেজের মধ্যে ২৯৭.৬৫ মিলিওন দিরহাম ($81m) মূল্যের ৪৩৭ টি হাউজিং সিদ্ধান্ত রয়েছে, যা UAE-এর প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের নির্দেশনা অনুসরণ করে, রাষ্ট্রপতির উদ্যোগের মাধ্যমে পূর্ববর্তী সমস্ত হাউজিং অনুদানের অনুরোধগুলি সম্পূর্ণ করার জন্য মোট AED2.3 বিলিয়ন ($626m)।

এটিতে জাতীয় ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির সহযোগিতায় নতুন আবাসন নীতি পরিকল্পনার অংশ হিসাবে AED1,301,609,308 ($354m) মূল্যের ১৬৫৪টি হাউজিং ফাইন্যান্সিং সিদ্ধান্ত অন্তর্ভুক্ত রয়েছে।

এতে AED82.8m ($22.5m) মূল্যের 69টি সরকারি আবাসনের সিদ্ধান্তও অন্তর্ভুক্ত রয়েছে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি