আরব আমিরাতে ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মধ্যাহ্ন বিরতি ঘোষণা; না মানলে ১৫ লক্ষ পর্যন্ত জরিমানা

সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ শুক্রবার (31 মে) 15 জুন থেকে 15 সেপ্টেম্বর, 2024 পর্যন্ত মধ্যাহ্ন বিরতির বাস্তবায়নের ঘোষণা দিয়েছে।

বিরতি, যা টানা 20 তম বছরের জন্য প্রয়োগ করা হচ্ছে, সরাসরি সূর্যালোকের অধীনে এবং সংযুক্ত আরব আমিরাত জুড়ে ১২.৩০ এবং ৩.০০ এর মধ্যে খোলা-বাতাস এলাকায় কাজ নিষিদ্ধ করবে।

মধ্যাহ্ন বিরতির সময় কাজ করা প্রতিটি কর্মচারীর জন্য, কর্তৃপক্ষ ডিএইচ 5,000 জরিমানা আরোপ করবে, যদি বেশ কয়েকজন কর্মচারী বিরতির সময় কাজ করে তবে ৫০ হাজার দিরহাম বা প্রায় ১৬ লক্ষ টাকা পর্যন্ত পৌঁছাবে।

কিছু চাকরিকে নীতিমালা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষ উল্লেখ করেছে। জল সরবরাহ বা বিদ্যুতের সাথে সম্পর্কিত কাজ, যান চলাচল বন্ধ করা, রাস্তার কাজে অ্যাসফল্ট বা কংক্রিট ঢালা, এবং মৌলিক পরিষেবাগুলির সাথে সম্পর্কিত অন্যান্য কাজগুলি মধ্যাহ্ন বিরতির সময়ও কাজ চালিয়ে যেতে পারে।

বিরতির সময় কাজ চালিয়ে যাওয়ার জন্য কোম্পানিগুলিকে অনুমতির জন্য অনুরোধ করতে হবে।

সরাসরি সূর্যালোকের অধীনে কাজ করা কর্মীদের রক্ষা করার জন্য নিয়োগকর্তাদের প্যারাসোল এবং ছায়াযুক্ত জায়গার মতো উপকরণ সরবরাহ করতে হবে। কাজের সাইটগুলিতে ফ্যান এবং পর্যাপ্ত পানীয় জলের পাশাপাশি প্রাথমিক চিকিত্সার সরঞ্জাম থাকতে হবে।

“মিড ডে ব্রেক বাস্তবায়ন করা সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়িক সম্প্রদায় এবং দেশের বেসরকারি খাতের কোম্পানিগুলির মধ্যে একটি গভীর সংস্কৃতিতে পরিণত হয়েছে, শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে এর ভূমিকার কারণে, যাকে আমরা যেকোনো কোম্পানির সবচেয়ে মূল্যবান সম্পদ বলে মনে করি। “, মহসিন আল নাসি, মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রকের (MoHRE) পরিদর্শন বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি বলেছেন।

মন্ত্রক সম্মতি নিশ্চিত করতে সচেতনতা প্রচারাভিযান এবং কর্মস্থলে মাঠ পরিদর্শনও শুরু করবে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি