দুবাইতে ২ টি সৈকত পুনর্নির্মাণ করায় নতুন ভাসমান পথচারী সেতু করার ঘোষণা

একটি ভাসমান সেতু আল মামজার সমুদ্র সৈকতের দুই পাশকে সংযুক্ত করবে, সোমবার (৩ জুন) ঘোষণা করা হয়েছিল। 200 মিটারের পথচারী সেতুটি দুবাইতে তার ধরণের প্রথম হবে। একটি ভাসমান সেতু জলের উপরিভাগের ঠিক উপরে তৈরি করা হয়েছে, যা দর্শনার্থীদের ভিজে না গিয়ে জলাশয়ের গভীরে যেতে দেয়।

এটি এসেছিল যখন দুবাইয়ের নগর পরিকল্পনা কমিটি তার দুটি সবচেয়ে জনপ্রিয় সৈকত: আল মামজার এবং জুমেইরাহ 1 বিকাশের জন্য চুক্তি প্রদান করেছে। পাবলিক সৈকতগুলি বিকাশের সাথে সাথে আংশিকভাবে বন্ধ থাকবে। খোলা অংশগুলি ব্যবহারকারীদের সুরক্ষার জন্য প্রয়োগ করা সুরক্ষা ব্যবস্থা দেখতে পাবে।

Dh355-মিলিয়ন প্রকল্পটি আল মামজার সমুদ্র সৈকতের 4.3 কিলোমিটার প্রসারিত এবং জুমেইরাহ 1-এ একটি 1.4 কিলোমিটার প্রসারিত দেখতে পাবে। সেগুলি 18 মাসের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

কমিটির দ্বারা শেয়ার করা একটি ভিডিওতে একাধিক ভাসমান প্ল্যাটফর্ম এবং ডেক দেখায় – কিছু খাবারের সাথে – ছোট সেতুর মাধ্যমে তীরের সাথে সংযুক্ত।

এটি দেখতে কেমন হবে তার একটি অন্তর্দৃষ্টি পেতে নীচের ভিডিওটি দেখুন:

জলবায়ু পরিবর্তনের প্রভাবে তাদের স্থিতিস্থাপকতা বাড়ানোর জন্য সমুদ্র সৈকতগুলিকে উন্নত করা হবে – বিশ্বব্যাপী উপকূলীয় শহরগুলির মুখোমুখি হওয়া সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি। এর জন্য অর্ধ মিলিয়ন ঘনমিটারের বেশি সৈকতের বালি ব্যবহার করা হবে।

আমিরাতের কর্তৃপক্ষও ঘোষণা করেছে যে দেইরা তার প্রথম রাতের সৈকত পাবে যা 24/7 খোলা থাকবে। গত বছর জুমেইরাহ 2, জুমেইরাহ 3 এবং উম্মে সুকিম 1-এ তিনটি সৈকত রাতের সাঁতারের জন্য খোলা হয়েছিল।

দুটি সৈকতে মোট 11 কিমি সাইকেল এবং চলমান ট্র্যাক এবং একটি 5 কিমি হাঁটার পথ থাকবে যা “গাছে ঘেরা”। তারা বারবিকিউ, ফিটনেস ক্রিয়াকলাপ এবং শিশুদের খেলার জন্য এলাকা দিয়ে বিন্দুযুক্ত করা হবে; এবং সৈকত বিশ্রামাগার এবং মৌসুমী ইভেন্ট স্পেস বৈশিষ্ট্য.

সৈকতগুলিতে একটি স্বয়ংক্রিয় সেচ ব্যবস্থাও থাকবে যা তাদের সবুজ রাখে। তাদের 1,400টি গাড়ি পার্কিং স্পট থাকবে। সেফটি ডিপোজিট বক্স, ওয়াইফাই, ইলেকট্রনিক স্ক্রিন, সৈকত উদ্ধার পরিষেবা এবং দুবাই মিউনিসিপ্যালিটি এবং পুলিশের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের সাথে সংযুক্ত 100টি নিরাপত্তা ক্যামেরা অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে।

কর্তৃপক্ষ 50টি বিনিয়োগের সুযোগও ঘোষণা করেছে যেমন জল কার্যক্রম লিজিং, আউটলেট এবং বাণিজ্যিক কিয়স্ক, রেস্তোরাঁ, খাদ্য ও পানীয় বিক্রির জন্য স্ব-পরিষেবা মেশিন, বিজ্ঞাপনের স্থান, সমুদ্র সৈকতে বসার জায়গা এবং ছাতা।

গত বছর, দুবাই তার উপকূলরেখা 400 শতাংশ প্রসারিত করার জন্য একটি উচ্চাভিলাষী প্রকল্প ঘোষণা করেছিল, যেখানে বাসিন্দারা এবং পর্যটকরা 105 কিলোমিটার পাবলিক সৈকত অন্বেষণ করতে পারবেন – বর্তমান 21 কিলোমিটার থেকে।

দুবাইতে আটটি পাবলিক সৈকত রয়েছে: খোর আল মামজার, আল মামজার কর্নিচে, জুমেইরাহ 1, জুমেইরাহ 2, জুমেইরাহ 3, উম্মে সুকিম 1, উম্মে সুকিম 2 এবং জেবেল আলী। 2023 সালে, এই সৈকতগুলির মধ্যে কয়েকটিকে সংস্কার করা হয়েছিল।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি