আরব আমিরাতে ডেঙ্গু বিরোধী অভিযানে ৪০০ টিরও বেশি মশার স্থান নির্মূল

সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য কর্তৃপক্ষ মোট 409টি সাইটকে স্ট্যাম্প আউট করেছে যেখানে ডেঙ্গু সৃষ্টিকারী মশা পাওয়া গেছে, বুধবার একজন সিনিয়র সরকারি কর্মকর্তা বলেছেন।

ডেঙ্গু জ্বর নিয়ে উদ্বেগ প্রকাশ পেয়েছে রেকর্ডে সবচেয়ে বেশি বৃষ্টির কারণে সংযুক্ত আরব আমিরাতের বেশ কয়েকটি আশেপাশে প্লাবিত হওয়ার পরে, স্থির জলের পুকুর তৈরি হয়েছে যা সহজেই মশার প্রজননস্থলে পরিণত হতে পারে। ডেঙ্গু জ্বর একটি ভাইরাল সংক্রমণ যা এডিস ইজিপ্টি মশার মাধ্যমে ছড়ায়।

বুধবার ফেডারেল ন্যাশনাল কাউন্সিল (এফএনসি) অধিবেশনে বিষয়টি উত্থাপিত হওয়ায় স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রী আবদুল রহমান বিন মোহাম্মদ আল ওয়াইস বলেছেন, সংযুক্ত আরব আমিরাতের ডেঙ্গু জ্বরের বিরুদ্ধে লড়াই করার জন্য বেশ কয়েকটি ব্যবস্থা নেওয়া হয়েছে।

স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রক (মোহাপ) সারা দেশে মশার প্রজনন সাইটগুলিকে মানচিত্র তৈরি করতে এবং নিশ্চিহ্ন করতে সর্বশেষ জিপিএস প্রযুক্তি ব্যবহার করেছে, আল ওয়াইস বলেছেন, একজন এফএনসি সদস্যের প্রশ্নের জবাবে।

দেশব্যাপী ডেঙ্গু বিরোধী অভিযানকে সমর্থন করার জন্য এমিরেটস হেলথ সার্ভিসেস থেকে নয়টি বিশেষ দলও উত্তর আমিরাত জুড়ে মোতায়েন করা হয়েছিল। মশার নমুনা এবং কীটনাশকের কার্যকারিতা পরীক্ষা করার জন্য একটি কীটপতঙ্গ পরীক্ষাগার স্থাপন করা হয়েছিল।

মোহাপ 1,200 টিরও বেশি মশার সমীক্ষা পরিচালনা করেছে এবং আবুধাবি কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষের সহযোগিতায় 309টি ডিএনএ নমুনা বিশ্লেষণ করেছে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি