৬ বছর পর সংযুক্ত আরব আমিরাতে রাষ্ট্রদূত নিয়োগ করেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। ২৩ জুলাই, রোববার কাতারের আমিরের প্রশাসনিক কার্যালয় আমিরি দিওয়ান এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। ২০১৭ সালে সন্ত্রাসে মদদ দানের অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছিল আরব আমিরাত। খবর দোহা নিউজ।

৬ বছর পর প্রথমবার আরব আমিরাতে রাষ্ট্রদূত নিয়োগ করেছে কাতার

আমিরি দিওয়ানের বিবৃতিতে বলা হয়েছে, কাতারের আমির শেখ তামিম, সুলতান সালমিন আল মানসৌরিকে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত নিযুক্ত করেছেন। এই নিয়োগকে উপসাগরীয় বিবাদের অবসান ঘটিয়ে উভয় রাষ্ট্রের মধ্যে সমঝোতার চূড়ান্ত পদক্ষেপ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

কাতার এবং আরব আমিরাত কয়েক মাস আগে তাদের নিজ নিজ দেশে দূতাবাস পুনরায় চালু করার ঘোষণা দিয়েছিল। এরপর এখন আমিরাতে রাষ্ট্রদূত নিয়োগ দিলো কাতার।

২০১৭ সালে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন এবং মিশর সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতার অভিযোগে কাতারকে অভিযুক্ত করেছিল। এরপর তারা মধ্যপ্রাচ্যের ছোট এই দেশটির সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করে। পরবর্তীতে কাতারকে বয়কটের আহ্বান জানিয়েছিল। অবশ্য কাতার সন্ত্রাসে মদদ দানের অভিযোগ দৃঢ়ভাবে অস্বীকার করেছিল।

এদিকে ২০২১ সালে সৌদি শহর আল উলাতে স্বাক্ষরিত একটি চুক্তির পরে দেশগুলোর মধ্যে পুনর্মিলন ঘটে। পরবর্তীতে কাতারও পুরোনো বিবাদ ভুলে গিয়ে এই ৪টি আরব দেশের সঙ্গে পুনঃসম্পর্ক স্থাপন করেছে।