সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার সময় কার্টন বা পোটলা আকারের লাগেজ নেওয়া যাবে না। এই মর্মে সম্প্রতি বাংলাদেশে ফ্লাইট পরিচালনাকারী বিমান সংস্থাগুলোকে জানিয়ে দেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে বিষয়টি জানিয়েছে ‘ম্যাজিস্ট্রেটস অল এয়ারপোর্টস অব বাংলাদেশ’। বিমানবন্দর ও সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে এই ফেসবুক পেজে তথ্য প্রদান করা হয়।

ফেসবুক পোস্টে বলা হয়েছে, ‘সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন বিমানবন্দরে কার্টন ও পোটলা আকারের লাগেজ গ্রহণ করা হবে না মর্মে এয়ারলাইন্সগুলোকে জানিয়ে দেওয়া হয়েছে। একইভাবে বাংলাদেশ থেকেও যাতে কার্টন বা পোটলা আকারের লাগেজ চেক-ইন করানো না হয় সে বিষয়ে নির্দেশনা এসেছে সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত এয়ারলাইন্সের হেড অফিস থেকে।’

সেখানে জানানো হয়েছে, এমন ধরনের লাগেজ বিমানবন্দরের বেল্ট থেকে পড়ে যায়। স্ক্যানিংয়ে সন্দেহজনক কিছু দেখা গেলে কার্টন বা পোটলা খুলে আবার আগের মত বেঁধে ফেলা যায় না। এছাড়া এমন আকারের লাগেজ ডেলিভারি দিতে সময় বেশি লাগে। উড়োজাহাজের কার্গো হোল্ডে এ রকম লাগেজ রাখতে বেশি জায়গা লাগে। এসব কারণেই এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বিদেশগামীদের সতর্ক করে ম্যাজিস্ট্রেটস অল এয়ারপোর্টস অব বাংলাদেশ জানিয়েছে, আপাতত সংযুক্ত আরব আমিরাত থেকে কার্টন ও পোটলা বুকিং দেওয়ার ব্যাপারে নিষেধ করা হলেও ভবিষ্যতে অন্যান্য দেশ থেকেও অনুরূপ নির্দেশনা আসতে পারে।

পোস্টে বলা হয়েছে, এতদিন প্রবাসীরা কার্টন বা পোটলা আকারের লাগেজে মালামাল বহন করতে পারলেও ভবিষ্যতে এটি হয়তো আর দেখা যাবে না। কষ্ট হলেও প্রবাসীদের নতুন নিয়মের সাথে অভ্যস্ত হতে হবে।