বিশ্বজুড়ে ভূ-রাজনৈতিক এবং অর্থনৈতিক অনিশ্চয়তা ধনী ব্যক্তি এবং পরিবারকে তাদের সম্পদ এবং তাদের মঙ্গল উভয়ের জন্য নিরাপদ আশ্রয় খুঁজতে চালিত করার কারণে অতি-ধনীরা রেকর্ড সংখ্যায় দুবাইতে ছুটে আসছে।

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের ট্র্যাককারী বিশেষজ্ঞদের মতে, দুবাইয়ের আবেদন কেবল তার স্থিতিশীলতার মধ্যেই নয় বরং এর ব্যবসা-পন্থী পরিবেশের বিশ্ব-মানের জীবনযাত্রার আকর্ষণ, বিলাসবহুল রিয়েল এস্টেট এবং প্রগতিশীল নীতি পরিবর্তন যা দীর্ঘমেয়াদী বসবাসের পথকে মসৃণ করে।

দুবাই এখন 210 সেন্টি-মিলিওনেয়ার (ব্যক্তি যাদের মোট সম্পদ $100 মিলিয়নের বেশি) এবং 15 বিলিয়নেয়ারের আবাসস্থল, হেনলি অ্যান্ড পার্টনারস, একটি ফার্ম যা বিশ্বব্যাপী বসবাস এবং নাগরিকত্ব পরিকল্পনায় বিশেষজ্ঞ। পূর্বাভাস দেখায় যে শহরটি তার স্থিতি আরও সিমেন্ট করার জন্য ভাল অবস্থানে রয়েছে।

ফার্মটি তাদের 2023 সেন্টি-মিলিওনেয়ার রিপোর্টে জানিয়েছে যে দুবাই পরবর্তী দশকে তার সেন্টি-মিলিয়নেয়ার জনসংখ্যা ব্যাপকভাবে 78 শতাংশ বৃদ্ধি পাবে – বিশ্বব্যাপী দ্রুততম হার।

Henley & Partners-এর ম্যানেজিং পার্টনার ফিলিপ অ্যামারান্টে, যিনি ফার্মের দুবাই এবং পাকিস্তান অফিসেরও প্রধান, তিনি শহরের চুম্বকত্বকে “স্বল্প উন্নত এবং আরও উন্নত উভয় বাজারেই সৃষ্ট সম্পদ” বলে উল্লেখ করেছেন, যা ইউরোপের মতো জায়গায় ভূ-রাজনৈতিক অস্থিতিশীলতা এবং ট্যাক্স উদ্বেগের মধ্যে নিরাপদ আশ্রয়ের সন্ধান করছে। মার্কিন যুক্তরাষ্ট্রে দ্বিদলীয় নীতি বিতর্ক করকে ঘিরে। এই বৈশ্বিক অভিজাতদের জন্য, সম্পদ সংরক্ষণের জন্য “ঐচ্ছিকতাই মূল”।

একই সময়ে, Amarante বলেন, দুবাই একটি প্রভাবশালী “সুপারব্র্যান্ড” আখ্যান স্থাপন করেছে যা নিরাপত্তা, প্রবেশ ও ব্যবসার সহজতা, রিয়েল এস্টেট পর্যন্ত শিক্ষার জন্য বিশ্ব-মানের জীবনযাত্রার সুবিধা, এবং একটি কৌশলগত বৈশ্বিক ব্যবসায়িক হাব অবস্থান – বিশেষ করে শক্তিশালী এশিয়ান ফোকাস সহ সিঙ্গাপুরের মত প্রতিদ্বন্দ্বী গন্তব্যের তুলনায়। মহামারী লকডাউনের সময় দুবাই তার সীমানা খোলা রাখার জন্যও মনোযোগ আকর্ষণ করেছিল, একটি “ব্যবসায়ের জন্য উন্মুক্ত” বার্তাটি উপস্থাপন করে যা অন্যান্য অবস্থানের বিপরীতে।

এই কৌশলটি লভ্যাংশ প্রদান করেছে, যেহেতু অ্যামরান্টে পরস্পরের দিকে অভিকর্ষিত ধনী সামাজিক নেটওয়ার্কগুলির মাধ্যমে বৃহত্তর মাইগ্রেশন তরঙ্গকে তুষার বল করে সেন্টি-মিলিয়নেয়ার আগমনের “তুষারপাতের প্রভাব” লক্ষ্য করেছেন। “এই লোকেরা নিজেদের ঘিরে থাকতে পছন্দ করে।”

একবার অস্পষ্ট হয়ে গেলে, পরিপক্ক বাজারের অনেক ধনী ব্যক্তি “আসলে দুবাইকে ভালভাবে চিনতেন না” তবে মহামারী-প্ররোচিত ভ্রমণ এবং ব্যবসায়িক ভ্রমণগুলি স্থায়ী পদক্ষেপে রূপান্তরিত হওয়ার পরে আনন্দিতভাবে অবাক হয়েছিলেন।

গোল্ডেন ভিসা জারি 150,000 ছাড়িয়ে গেছে
2019 সালে চালু হওয়া গোল্ডেন ভিসা প্রোগ্রাম হল দুবাইতে সম্পদ স্থানান্তরের একটি মূল অনুঘটক। সিটিজেনশিপ ইনভেস্টের সিইও ভেরোনিকা কটডেমি, “বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি এবং একটি আকর্ষণীয় পরিবেশ তৈরি করার” জন্য দীর্ঘমেয়াদী আবাসিক উদ্যোগকে কৃতিত্ব দেন, যা UAE কে একটি নেতা করে তোলে। বৈশ্বিক আবাসিক-দ্বারা-বিনিয়োগের ক্ষেত্রে ঐতিহ্যগতভাবে পর্তুগালের মতো জায়গাগুলির দ্বারা আধিপত্য। সরকারী পরিসংখ্যান অনুসারে, এ পর্যন্ত 150,000 টিরও বেশি গোল্ডেন ভিসা জারি করা হয়েছে।

তবে, আমারান্তে ভিন্ন অনুভূতি প্রকাশ করেছেন। তিনি বিশ্বাস করেন যে গোল্ডেন ভিসা এখন আর আগের মতো উচ্চাকাঙ্খী নয়, বিশেষ করে যেহেতু প্রতিবেশী উপসাগরীয় দেশগুলি যেমন সৌদি আরব, কাতার এবং বাহরাইনও গোল্ডেন ভিসা প্রদান করে। প্রকৃত আবেদন, তিনি বলেন, “দীর্ঘ খেলা”: স্থায়ী বসবাস।

“ওটা ঘরের হাতি। সংযুক্ত আরব আমিরাত কি কোনো সময়ে এতটাই উদ্ভাবনী হবে যে একদিন মানুষদের স্বাভাবিকীকরণের জন্য একটি প্রক্রিয়া হতে পারে? এটি সম্ভবত এখানে দীর্ঘ খেলা। সরকার গোল্ডেন ভিসার একটি বিবর্তন বিবেচনা করতে পারে, যা সম্ভবত স্থায়ী আবাস,” তিনি বলেন, এটি আরও বেশি আকর্ষণ করে অতি-ধনীদের কাছে শহরের আবেদনকে আরও সিমেন্ট করতে সাহায্য করবে।

“যদি তারা একদিন স্থায়ী বসবাসের সিদ্ধান্ত নেয়, তাহলে এটি সংযুক্ত আরব আমিরাতে আসা লোকের সংখ্যা দ্বিগুণ করবে।”

ধনী রাশিয়ান, চীনারা দুবাইতে ভিড় করে
Cotdemiey এর মতে, তবে, রাশিয়ানরা এই বছর দুবাইতে দ্রুততম বর্ধনশীল বিনিয়োগকারী জাতীয়তা হিসাবে আবির্ভূত হয়েছে, ইউক্রেনের সাথে তাদের দেশের যুদ্ধের মধ্যে আবাসিক অনুমতির সাথে আবদ্ধ রিয়েল এস্টেট বিনিয়োগের সুযোগের সুবিধা নিয়ে।

2022 সালে, রাশিয়ানরা সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের 2 শতাংশেরও কম ছিল, কিন্তু এই সংখ্যাটি এই বছর এ পর্যন্ত সমস্ত সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক বিনিয়োগকারীদের 6 শতাংশে উন্নীত হয়েছে, তিনি যোগ করেছেন।

এই প্রবণতা চীনা বিনিয়োগকারীদের মধ্যেও স্পষ্ট ছিল, যাদের দেশে রিয়েল এস্টেট বিনিয়োগ কার্যকলাপ 2021 সাল থেকে 130 শতাংশ বেড়েছে, রিয়েল এস্টেট ফার্ম Allsopp & Allsopp অনুসারে। এটি মূলত সংযুক্ত আরব আমিরাতের রাস আল খাইমাহতে আসন্ন ক্যাসিনো দ্বারা চালিত।

তার বিশ্লেষণ অনুসারে দক্ষিণ এশিয়া, আফ্রিকা, মধ্য এশিয়ার বিভিন্ন জাতীয়তাও দুবাইয়ের প্রোগ্রামগুলিতে ক্রমবর্ধমান আগ্রহ দেখায়।

গোল্ডেন ভিসা “বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি করেছে এবং বিদেশী বিনিয়োগকারী, উদ্যোক্তা এবং প্রতিভাবান ব্যক্তিদের জন্য একটি আকর্ষণীয় পরিবেশ তৈরি করেছে যারা দেশের মধ্যে স্থিতিশীলতা এবং সুযোগ খোঁজে,” বলেছেন Cotdemiey, যিনি উল্লেখ করেছেন যে তিনি বিনিয়োগের বিকল্পের মাধ্যমে আবাসিক ব্যক্তিদের মধ্যে উল্লেখযোগ্য আগ্রহ অর্জন করতে দেখেছেন নিট মূল্যের ক্লায়েন্ট।

“ঐতিহ্যগতভাবে, পর্তুগাল, স্পেন এবং গ্রীসের মতো ইউরোপীয় দেশগুলিকে এই জাতীয় প্রোগ্রামগুলির জন্য প্রাথমিক পছন্দ হিসাবে বিবেচনা করা হত। যাইহোক, সংযুক্ত আরব আমিরাতের গোল্ডেন ভিসা সফলভাবে এই স্থিতাবস্থাকে চ্যালেঞ্জ করেছে। জেনারেল ডিরেক্টরেট অফ রেসিডেন্সি অ্যান্ড ফরেনার্স অ্যাফেয়ার্স (জিডিআরএফএ) দ্বারা ঘোষিত 2019 এবং 2022 সালের মধ্যে জারি করা 152,000 গোল্ডেন ভিসা দ্বারা এটি স্পষ্ট হয়,” তিনি যোগ করেছেন।

সিটিজেনশিপ ইনভেস্টে দেখা এই বিভাগের বেশিরভাগ অনুসন্ধান, সিইও বলেছেন, রিয়েল এস্টেট বিনিয়োগে।