সংযুক্ত আরব আমিরাত ২০২৪ সালের এপ্রিলে বিশ্বের বৃহত্তম স্বায়ত্তশাসিত গাড়ি রেসিং ইভেন্টের আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। পাশাপাশি বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি রেস চালু করার পরিকল্পনা করছে দেশটি।

এক প্রতিবেদনে খালিজ টাইমস জানিয়েছে, উড়ন্ত গাড়ি রেস হোস্ট করার জন্য মুখিয়ে আছে আরব আমিরাত। ম্যাকা ফ্লাইট প্রথম হাইড্রোজেন চালিত ফ্লাইং রেসিং কার প্রযোজক, যাদের লক্ষ্য ফ্লাইং কার চ্যাম্পিয়নশিপ আয়োজন করা।

ম্যাকা ফ্লাইটের প্রধান নির্বাহী ক্রিশ্চিয়ান পিনিউ বলেন,

উড়ন্ত রেসিং কার চ্যাম্পিয়নশিপ আয়োজনের পরিকল্পনা রয়েছে। আরব আমিরাত ফ্লাইং কার রেস আয়োজনের শীর্ষ সম্ভাব্য প্রার্থীদের মধ্যে একটি।

তিনি বলেন, প্রায় ২ মিলিয়ন ডলার দামের উড়ন্ত গাড়িগুলো প্রতি ঘণ্টায় ২৫০ কিলোমিটার পর্যন্ত গতিতে চলতে সক্ষম এবং কার্বন নির্গমণের পরিমাণ শূন্য।

প্রথম ফ্লায়িং কার রেসিংয়ে প্রায় ৮ থেকে ১০ জন অংশগ্রহণকারী থাকবে বলে আশা প্রকাশ করেন পিনিউ। তিনি বলেন, রেসিংয়ের সময় গাড়িগুলো ভূমি থেকে ৪-৫ মিটার উপরে উড়বে। যা দর্শকদের একটি উত্তেজনাপূর্ণ এবং অনন্য অভিজ্ঞতা দেবে।

এই উড়ন্ত গাড়ি রেসের সম্ভাব্য প্রভাব বিনোদনের সীমার বাইরেও প্রসারিত। এটি বিমান চালনা প্রযুক্তির দ্রুত অগ্রগতি এবং পরিবহনে বৈপ্লবিক পরিবর্তনের সম্ভাবনার একটি প্রমাণ হিসাবে কাজ করবে। এই ইভেন্টটি উড়ন্ত যানবাহনের উদ্ভাবন এবং বিকাশ ঘটাতে সাহায্য করবে। যা ভবিষ্যতে বিমান ভ্রমণ আরও সহজলভ্য করবে।

ফ্লাইং কার রেসের সঠিক সময়সীমা এখনও নির্ধারণ করা না হলেও সবকিছু ঠিক থাকলে ২০২৫ সালে শেষ নাগাদ একটি ফ্লাইং রেসিং কার চ্যাম্পিয়নশিপ আয়োজনের কথা জানান পিনিউ। তিনি বলেন, প্রথম রেস দুবাই বা ইউএইতে হতে পারে। এই প্রকল্পে আগ্রহ দেখিয়েছে সৌদি আরব, কুয়েত এবং বাহরাইনও।