সংযুক্ত আরব আমিরাত জ্বালানি তেলবহির্ভূত খাতে ২০২৩ সালে ৪ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি করতে পারবে। এছাড়া ২০২৪ সালের প্রকৃত জিডিপি ৩ দশমিক ৪ থেকে বেড়ে ৩ দশমিক ৭ শতাংশ হবে। বিশ্বব্যাংকের পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

সম্প্রতি প্রকাশিত বিশ্বব্যাংকের গাল্ফ ইকোনমিক আপডেট প্রতিবেদন অনুসারে, সংযুক্ত আরব আমিরাতে জ্বালানি তেলবহির্ভূত খাতের মধ্যে পর্যটন, অবকাঠামো, যোগাযোগ, পরিবহন, উৎপাদন ও পুঁজিবাজার খুব শক্তিশালী অবস্থানে রয়েছে।

২০২৩ সালে জ্বালানি তেল খাতের প্রবৃদ্ধি শূন্য দশমিক ৭ শতাংশ থেকে বেড়ে ২০২৪ সালে ৩ দশমিক ৬ শতাংশ হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

বিশ্বব্যাংক প্রাথমিকভাবে সংযুক্ত আরব আমিরাতের কারেন্ট অ্যাকাউন্ট ব্যালান্স (সিএবি) ২০২৩ সালে ১২ দশমিক ৪ শতাংশ ও ২০২৪ সালে ১১ দশমিক ৮ শতাংশ বাড়বে।

সংযুক্ত আরব আমিরাত প্রত্যাশা করছে, ২০২৩ সালে ৫ দশমিক ২ শতাংশ ও ২০২৪ সালে ৪ দশমিক ৬ শতাংশ ফিসক্যাল ব্যালান্স উদ্বৃত্ত থাকবে।

বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুসারে, গাল্ফ কো-অপারেশন কাউন্সিল ভুক্ত দেশগুলো ২০২৩ সালে ১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে। ধারাবাহিকভাবে এ প্রবৃদ্ধি ২০২৪ সালে ৩ দশমিক ৬ শতাংশ ও ২০২৫ সালে ৩ দশমিক ৭ শতাংশ হবে।

বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ খালেদ আলমুদ বলেন, ‘‌জ্বালানি তেল বহির্ভুত খাতের বৈচিত্র্য ও উন্নয়ন উপসাগরীয় দেশগুলোয় নতুন কর্মসংস্থান তৈরি করবে।’

বিশ্বব্যাংকের আরেক জ্যেষ্ঠ অর্থনীতিবিদ জোহান্স কোয়েট্টল বলেন, ‘উপসাগরীয় দেশগুলো নারী শ্রম বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছে।’