সংযুক্ত আরব আমিরাতে রমজান শুরু হতে বাকি আর মাত্র ৯০ দিন। ইসলামের সবচেয়ে পবিত্র মাস হিসেবে বিবেচিত, রমজান মাসে মুসলমানরা সূর্যোদয়ের আগ থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা পালন করে। দীর্ঘ সময় সব ধরনের খাবার ও পানাহার থেকে মহান রবের সন্তুষ্টির জন্য এই সংযম করে তারা।

দেশটির ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্টের (আইএসিএডি) রমজান মাস শুরুর তারিখ ঘোষণা করেছে। তাদের ওয়েবসাইটে প্রকাশিত ওই তথ্যে এ বছর কতক্ষণ রোজা রাখতে হবে সেটিও জানানো হয়েছে।

দুবাই ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, ২০২৪ সালের ১২ মার্চ সংযুক্ত আরব আমিরাতে রমজান মাস শুরু হতে পারে। আইএসিএডি বলছে এ সময় দেশটিতে বসন্ত ঋতু শুরু হবে। ফলে রোজার সময় দেশটিতে আবহাওয়া তুলনামূলক শীতল থাকবে বলে আশা করা হচ্ছে।

আইএসিএডির তথ্য অনুযায়ী, পবিত্র রমজান মাসের প্রথম দিন আমিরাতের মুসলমানরা ১৩ ঘণ্টা ১৬ মিনিট ধরে খাদ্য ও পানীয় থেকে বিরত থাকবেন। আর শেষের রোজার সময় হবে প্রায় ১৪ ঘণ্টা। অর্থাৎ রোজার সময়কাল আস্তে আস্তে বাড়বে। এর আগে ২০২৩ সালে আমিরাতে ১৩ ঘণ্টা ৩৩ মিনিট শুরু হয়ে রোজার সময় ছিল ১৪ ঘণ্টা ১৬ মিনিট পর্যন্ত। সেই হিসেবে এ বছরে রোজার গড় ঘণ্টা কিছুটা কমছে।

আইএসিএডি ক্যালেন্ডার অনুসারে, কর্তৃপক্ষ আশা করছে এ বছর পবিত্র মাস হবে ২৯ দিন। ফলে রোজার শেষ দিন ৯ এপ্রিল (মঙ্গলবার)। সে হিসেবে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ১০ এপ্রিল (বুধবার)।