অধীর আগ্রহে প্রত্যাশিত ‘রমজান সউক’ শনিবার ফিরে এসেছে, উৎসবের চেতনা ইতিমধ্যেই ডেইরার পুরানো সৌককে গ্রাস করেছে, আল রাসের ঐতিহাসিক ওল্ড মিউনিসিপ্যালিটি স্ট্রিটকে উদযাপনের একটি আলোড়ন কেন্দ্রে রূপান্তরিত করেছে।

দুবাই মিউনিসিপ্যালিটি দ্বারা সংগঠিত, পবিত্র রমজান মাসের আনন্দদায়ক কাউন্টডাউনকে চিহ্নিত করে সৌক দুবাইতে একটি ঐতিহ্য হয়ে উঠেছে।

ইভেন্টের প্রথম দিনে, পুরানো সউক একটি প্রাণবন্ত পরিবেশের সাক্ষী ছিল যেখানে শত শত বাসিন্দারা উত্সবে অংশ নিতে এসেছিলেন। সুগন্ধি এবং জামাকাপড় থেকে শুরু করে খাবার, মশলা, গেমস এবং শিশুদের পেইন্টিং কার্যক্রম, এটি প্রত্যেকের জন্য বিভিন্ন আইটেম সরবরাহ করে।

বিকাল ৫টার দিকে ঐতিহ্যবাহী আমিরাতি নাচ ‘ইয়োল্লা’ দেখতে শত শত দর্শক সউকের চারপাশে জড়ো হয়। এর পরে, অনেকে তাদের সন্ধ্যার জলখাবার এবং চায়ের জন্য কিয়স্ক এবং ফুড ট্রাকের দিকে চলে যায়।

প্রাণবন্ত পরিবেশের মধ্যে, উত্সাহীরা প্রবেশদ্বারে একটি কর্মশালায় ক্যালিগ্রাফির শিল্প শিখেছিল। এই কর্মশালাটি অংশগ্রহণকারীদের সুন্দর লেখার শিল্পে আমন্ত্রণ জানায় – ইসলামী বিশ্বের একটি লালিত ঐতিহ্য।

প্রতিভাবান ক্যালিগ্রাফাররা অংশগ্রহণকারীদেরকে জটিল স্ট্রোক এবং ডিজাইনের মাধ্যমে গাইড করে, তাদের ক্যালিগ্রাফির সমৃদ্ধ ঐতিহ্যকে আত্মস্থ করার সময় তাদের সৃজনশীলতা প্রকাশ করতে দেয়।

সুকের এক কোণে, দক্ষ আমিরাতি মহিলারা স্পন্দনশীল থ্রেডগুলিকে জটিল প্যাটার্নে বুনছেন, কারণ তারা ঐতিহ্যগত সূচিকর্মের মাধ্যমে ঐতিহ্য সংরক্ষণের ভূমিকা পালন করে। তাদের আঙ্গুলগুলি অত্যাশ্চর্য টুকরা তৈরি করে যা আমিরাতের সাংস্কৃতিক সমৃদ্ধি প্রতিফলিত করে।

ঐতিহ্যবাহী কস্তুরী নোট থেকে শুরু করে আধুনিক ফ্লোরাল এবং ফ্রুটি এসেন্স পর্যন্ত বিভিন্ন মিশ্রণের লোভনীয় গন্ধে বাতাস ভরে গেছে। ঘ্রাণীয় আনন্দ অপেক্ষা করছে কারণ বিক্রেতারা বিভিন্ন পারফিউম অফার করে, যার সুগন্ধিগুলি সাশ্রয়ী মূল্যে পাওয়া যায়, যার দাম 15 থেকে শুরু করে।

রিম আল বালুশি, একজন আমিরাতি তার পরিবারের সাথে রমজানের কিছু প্রয়োজনীয় জিনিস কিনতে এসেছিলেন। “আমরা পবিত্র রমজান মাসের জন্য রমজানের প্রয়োজনীয় জিনিসপত্র যেমন খেজুর এবং শুকনো ফল, প্রার্থনার পুঁতি এবং মাদুর, নতুন জামাকাপড় এবং কোরআন কিনতে এসেছি।”

“আমরা গত বছর বাজারে এসেছি এবং এটি সত্যিই মজার ছিল। সওক রমজানের তাড়াতাড়ি আগমনের অনুভূতি দেয়,” রীম বলেন।

নাহিদ আলীর কাছে রমজান সওক একটি বাৎসরিক ঐতিহ্যের মতো। “এটি সম্প্রদায়কে একত্রিত করে এবং আমি আমার পরিবারের সাথে স্টলগুলি অন্বেষণ করতে পছন্দ করি। এটি প্রদান এবং প্রতিফলনের মরসুমের একটি আনন্দময় শুরু।”

“আমি যখন খবরে সৌক সম্পর্কে পড়ি, আমি প্রথম দিনেই এটি দেখতে চেয়েছিলাম,” যোগ করেছেন আলী।

তিন সন্তানের জননী ফাতিমা হাসান তার বাচ্চাদের সাথে কেনাকাটা করতে এসেছিলেন এবং তার বাচ্চাদের পেইন্টিং ক্রিয়াকলাপে রেখে গেছেন: “সুক কেবল আমাদের জন্য কেনাকাটা নয়। আমার বাচ্চারা পেইন্টিং ক্রিয়াকলাপগুলি পছন্দ করে এবং তাদের এখানে ক্রিয়াকলাপগুলিতে উপভোগ করতে দেখে এটি হৃদয়গ্রাহী।”

সউক 9 মার্চ পর্যন্ত চলবে এবং প্রতিদিন সকাল 10টা থেকে রাত 10টা পর্যন্ত খোলা থাকে, রমজানের প্রস্তুতির জন্য প্রয়োজনীয় বিভিন্ন আইটেম এবং গ্যাজেট অফার করে। ক্রেতারা ‘হাগ আল লায়লা’ উদযাপনের জন্য ব্যক্তিগত এবং পরিবারের প্রয়োজনীয় জিনিসপত্র এবং বিশেষ পণ্যগুলি, সেইসাথে ইভেন্ট, লাইভ বিনোদন শো এবং শিশুদের জন্য কার্যকলাপগুলি খুঁজে পেতে পারেন।

দুবাই মিউনিসিপ্যালিটি বলেছে যে রমজান সৌক শুধুমাত্র পর্যটন এবং বাণিজ্যিক কার্যক্রমকে সমর্থন করার জন্যই নয়, বরং ঐতিহ্যবাহী বাজারগুলিকে প্রদর্শন করতে এবং রমজানের বরকতময় মাসের প্রস্তুতির সাথে যুক্ত প্রাচীন রীতিনীতির ঐতিহ্য ও সত্যতা রক্ষার জন্য প্রতি বছর আয়োজন করা হয়।