বিভ্রান্ত ড্রাইভিং এর বিপদ সংযুক্ত আরব আমিরাতে স্পষ্ট, প্রতি তিনজন চালকের মধ্যে একজন গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করে। এই বিভ্রান্তি সড়ক দুর্ঘটনা এমনকি মৃত্যুর কারণ হতে পারে, বৃহস্পতিবার সড়ক নিরাপত্তা বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।

স্বরাষ্ট্র মন্ত্রকের তথ্য অনুসারে শুধুমাত্র বিভ্রান্ত ড্রাইভিংয়ের কারণে 2022 সালে 85 জন মৃত্যুর খবর পাওয়া গেছে। রোডসেফটিইউএই এবং আল ওয়াথবা ইন্স্যুরেন্স দ্বারা পরিচালিত একটি সাম্প্রতিক সমীক্ষা দ্বারা আলোচিত বিভ্রান্তির একটি প্রধান কারণ হল মোবাইল ফোনের ব্যবহার। জরিপটি চাকার পিছনে ঘনত্ব বাড়ানোর জন্য গাড়ি চালানোর সময় ফোনটি বন্ধ করার বা নীরব মোডে রাখার প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

২০২৪ সালের জানুয়ারী মাসে ১০০১ জন ব্যক্তির সমীক্ষার উপর ভিত্তি করে, সংযুক্ত আরব আমিরাতের মোটরচালকরা বিভ্রান্ত ড্রাইভিং এর বিপদ সম্পর্কে সচেতন, কিন্তু একই সময়ে, একটি উচ্চ শতাংশ বিভ্রান্তভাবে গাড়ি চালানোর কথা স্বীকার করে।

“১০ জনের মধ্যে নয়জন চালক মনে করেন বিক্ষিপ্ত ড্রাইভিং বিপজ্জনক, কিন্তু মাত্র ৮১ শতাংশ বা দশজন মোটরচালক সর্বদা সম্পূর্ণভাবে রাস্তায় মনোনিবেশ করেন, যার মানে হল যে আমাদের চারপাশের পাঁচজন চালকের মধ্যে একজন সম্পূর্ণ মনোযোগ দেন না,” সমীক্ষা প্রকাশ করেছে .

এটি যোগ করেছে যে সংখ্যাটি এমনকি নির্দিষ্ট বিভাগে চারটির মধ্যে একটি অনুপাতে পৌঁছেছে, যেমন ১৯-২৪ বছর বয়সী খুব অল্প বয়স্ক ড্রাইভারদের সাথে মাত্র ৭৭ শতাংশ। আরব এবং পশ্চিমা প্রবাসীরা যথাক্রমে ৭৪ এবং ৭৬ শতাংশে কম শতাংশ নিবন্ধন করেছে।

রোডসেফটিইউএই-এর প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক টমাস এডেলম্যান বলেছেন, “মোটরচালকরা বিভ্রান্ত ড্রাইভিং এর বিপদ সম্পর্কে সচেতন, কিন্তু একই সময়ে, একটি উচ্চ শতাংশ একটি বিভ্রান্ত উপায়ে ড্রাইভিং করার কথা স্বীকার করে।”

“এটি বলার অপেক্ষা রাখে না যে চাকার পিছনে থাকাকালীন 100 শতাংশ মোটরচালককে সর্বদা সম্পূর্ণরূপে মনোনিবেশ করতে হবে,” তিনি উল্লেখ করেছেন: “ড্রাইভারের আচরণ, গাড়িতে অন্যদের আচরণ এবং বাহ্যিক কারণগুলির কারণে বিভ্রান্তি আসে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে মোটরচালকরা নিজেদের, তাদের যাত্রীদের এবং অন্যান্য রাস্তা ব্যবহারকারীদের সুবিধার জন্য এই বিভ্রান্তির উত্সগুলিকে প্রতিফলিত করে।”

সমীক্ষায় অংশগ্রহণকারী ৭৭ শতাংশ চালক বলেছেন, ‘মোবাইল ফোন বন্ধ করা বা সাইলেন্ট মোডে রাখা তাদের গাড়ি চালানোর সময় মনোযোগ দিতে সাহায্য করে’।

“আমরা বিশ্বাস করি যে এই গুরুত্বপূর্ণ পয়েন্টটি মোকাবেলায় সমস্ত জড়িত স্টেকহোল্ডারদের বড় এবং জরুরী প্রচেষ্টা নেওয়া উচিত। মোটরচালক সচেতন যে এই সহজ প্রতিকার তাদের সাহায্য করবে। সংযুক্ত আরব আমিরাতের রাস্তায় প্রধান হত্যাকারীকে মোকাবেলা করার জন্য এটি একটি সাধারণ সামান্য পদক্ষেপ যা মোটরচালকদের নিতে হবে। আমরা সবাই এটা করতে পারি, এবং এটা না করার কোনো অজুহাত নেই,” আল ওয়াথবা ইন্স্যুরেন্সের চিফ ফাইন্যান্স অ্যান্ড অপারেশন অফিসার মুরলিকৃষ্ণান রমন জোর দিয়ে বলেছেন।

“আমরা সমস্ত জড়িত স্টেকহোল্ডারদের তাদের নিজ নিজ শ্রোতাদের, এবং বিশেষ করে মোবাইল অপারেটর এবং মোবাইল ফোন ব্র্যান্ডগুলির ইকো-সিস্টেম, তাদের শক্তিশালী ভোক্তাদের কাছে পৌঁছানোর জন্য আহ্বান জানাই৷ বিক্ষিপ্ত ড্রাইভিং আমাদের রাস্তায় প্রধান ঘাতক, এবং কর্পোরেশন, সরকারী সংস্থা, মিডিয়া এবং রাস্তা ব্যবহারকারীরা আমাদের একটি পার্থক্য করতে সাহায্য করতে পারে,” যোগ করেছেন এডেলম্যান।

ইতিমধ্যে, সমস্ত মোবাইল ফোনে একটি DND আছে বা কোনো ইনকামিং কল ব্লক করতে এবং ড্রাইভারদের রাস্তায় ফোকাস করতে সাহায্য করার জন্য বেশিরভাগ বিজ্ঞপ্তি বা পাঠ্য বার্তাগুলি অক্ষম করতে একটি ডিএনডি আছে বা বিরক্ত করবেন না।

এখানে বিভ্রান্ত ড্রাইভিং এর প্রধান কারণ আছে

ব্যবহার বা মোবাইল ফোন – ৩৩%
নেভিগেশন সিস্টেম – ২৮%
হ্যান্ডস-ফ্রি ফোন কল – ২২%
গাড়িতে থাকা বস্তুর জন্য পৌঁছানো – ২১%
এয়ার কন্ডিশনার সামঞ্জস্য করা – ১৮%
খাওয়া-দাওয়া – ১৮%
যাত্রীরা আপনার সাথে কথা বলছে – ১৭%
খারাপ আচরণ করা শিশু – ১৭%
রেডিও স্টেশন/বিনোদন ব্যবস্থার পরিবর্তন – ১৫%
আলো/ধূমপান/সিগারেট নিভিয়ে দেওয়া – ১৪%
মেক আপ করা – ১০%
শিশুরা ভিডিও দেখছে – ১০%
বাহ্যিক কারণগুলি যা বিভ্রান্ত ড্রাইভিংয়ে অবদান রাখে

অন্যান্য ড্রাইভারের আচরণ – ৪১%
জটিল রাস্তা ব্যবস্থা – ২৮%
বিজ্ঞাপন বিলবোর্ড – ১৯%
সুপারকার এবং অন্যান্য বিশেষজ্ঞ যান – ১৯%
রাস্তার চিহ্ন – ১৯%
সংযুক্ত আরব আমিরাতের স্কাইলাইন – ১৭%
একটি ট্র্যাফিক দুর্ঘটনা দেখতে ধীর গতি – ১৫%
মোবাইল ফোন বন্ধ বা সাইলেন্স করা ছাড়াও, জরিপ উত্তরদাতারা আরও বলেছেন যে এই ব্যবস্থাগুলি তাদের রাস্তায় মনোনিবেশ করতে সাহায্য করে

গতি সীমাবদ্ধকারী – ৫১%
স্পিড ক্যামেরার উপস্থিতি – ৪৪%
নেভিগেশন সিস্টেম – ৩৩%
একা থাকা – ২৮%
নিজস্ব সঙ্গীত প্লেলিস্ট শোনা – ২৬%
পুলিশের উপস্থিতি – ২৬%
রেডিও শোনা – ২৬%
গাড়িতে অন্যদের থাকা – ২৩%
কফি বা ক্যাফেইনযুক্ত পানীয় – ১৯%
বেপরোয়া চালকদের সান্নিধ্য – ১৭%
একজন যাত্রীর সাথে কথা বলা – ১৬%