সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই মল ২০২৩ সালে বৈশ্বিক স্থাপনাগুলোর মধ্যে সর্বোচ্চ দর্শনার্থী পেয়েছে। এ সময় রেকর্ড ১০ কোটি ৫০ লাখ মানুষ এ শপিং এরিয়ায় ভ্রমণ করেছেন।

আগের বছর এ সংখ্যা ছিল ৮ কোটি ৮০ লাখ, এ হিসাবে বার্ষিক বৃদ্ধির হার ১৯ শতাংশ। প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের প্রথম দুই মাসেও দর্শনার্থীর সংখ্যায় রেকর্ড গড়েছে দুবাই মল। জানুয়ারি ও ফেব্রুয়ারিতে দুই কোটির বেশি মানুষ এ শপিং এরিয়া পরিদর্শন করেছে।

দুবাই মলের নির্মাতা প্রতিষ্ঠান এমার প্রপার্টিজের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলব্বার বলেন, ‘দর্শনার্থীদের কাছে দুবাই মল একটি চিত্তাকর্ষক স্থাপনা। এটি দুবাইয়ের অগ্রগামী নেতৃত্ব ও শক্তিশালী অর্থনীতির প্রতিফলন। শহরের প্রাণবন্ত পরিবেশ ও শ্রেষ্ঠত্বের প্রতি আগ্রহকে মূর্ত করে দুবাই মল।’

তার মতে, দুবাই মল ওই অঞ্চলের অর্থনৈতিক কাঠামোর একটি অবিচ্ছেদ্য অংশ। এর মাধ্যমে দুবাইয়ের সংস্কৃতি বিশ্বব্যাপী একটি অন্যরকম আবেদন তৈরি করছে। ২০০৮ সালের ৪ নভেম্বর ক্রেতাদের জন্য খুলে দেয়া হয় দুবাই মল।

মোট আয়তনের দিক থেকে এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম শপিং মল। এর রিটেইল ফ্লোরের আয়তন ৫ লাখ ৪০ হাজার বর্গফুট। এখানে ১ হাজার ২০০-এর বেশি স্টোর ও অন্যান্য পরিষেবা কেন্দ্র রয়েছে। খবর অ্যারাবিয়ান বিজনেস