দুবাইতে একটি নতুন ডিজিটাল প্ল্যাটফর্ম প্রতিষ্ঠিত হয়েছে যা শহরে স্থাপন করা ব্যবসা এবং বিনিয়োগকারীদের সমর্থন করার জন্য।

দুবাইয়ের শাসক হিসাবে তার ক্ষমতায়, আমিরাতের এর ভাইস প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, দুবাইতে কোম্পানি প্রতিষ্ঠার জন্য ইউনিফাইড ডিজিটাল প্ল্যাটফর্মে ২০২৪ সালের ডিক্রি নং (১৩) জারি করেছেন।

ডিক্রিটি দুবাইয়ের ব্যবসায়িক পরিবেশ বাড়ানো এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির অগ্রগতির প্রচেষ্টার অংশ।

দুবাইতে বিনিয়োগ করুন
প্ল্যাটফর্মটি দুবাইয়ের বিভিন্ন লাইসেন্সিং প্রক্রিয়াগুলিকে একীভূত করতে চায় যার মধ্যে রয়েছে অর্থনীতি ও পর্যটন বিভাগ, দুবাই ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সেন্টার (DIFC) এবং অন্যান্য প্রাসঙ্গিক সংস্থাগুলি সহ বিশেষ উন্নয়ন অঞ্চল এবং ফ্রিজোনগুলির কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত৷

একীকরণের লক্ষ্য দুবাইতে বিনিয়োগকারীদের অভিজ্ঞতা উল্লেখযোগ্যভাবে উন্নত করা।

তথ্য অ্যাক্সেস, লাইসেন্স প্রাপ্তি এবং অর্থনৈতিক কর্মকাণ্ডের সাথে সম্পর্কিত অন্যান্য পরিষেবাগুলি পাওয়ার জন্য একটি সুগমিত চ্যানেল অফার করার মাধ্যমে, প্ল্যাটফর্মটি বিনিয়োগকারীদের স্বাচ্ছন্দ্য এবং সুবিধা বাড়াতে চায়।

ডিক্রি, যা দুবাইয়ের সমস্ত অর্থনৈতিক ক্রিয়াকলাপের ক্ষেত্রে প্রযোজ্য, এর লক্ষ্য হল স্বচ্ছতা এবং সরলতা বাড়ানোর জন্য আমিরাতে লাইসেন্স, পারমিট এবং অনুমোদন প্রদানকে নিয়ন্ত্রণ করা।

এটি বিনিয়োগকারীদের দুবাইতে ব্যবসা স্থাপন বা পরিচালনায় বাধাগুলি কাটিয়ে উঠতে সহায়তা করার চেষ্টা করে।

ডিক্রিটি পদ্ধতির নকল এড়াতে লাইসেন্সিং বিভাগ এবং অন্যান্য মূল সত্তার মধ্যে বৈদ্যুতিন একীকরণ বাড়ানোর চেষ্টা করে এবং দুবাই অর্থনৈতিক এজেন্ডা D33 এর উদ্দেশ্যগুলির সাথে সঙ্গতি রেখে দুবাইয়ের ডিজিটাল রূপান্তরকে সমর্থন করে একটি ডিজিটাল অর্থনীতি হাব হিসাবে শহরটিকে প্রতিষ্ঠা করতে।

নতুন ডিক্রির পরিপূরক একটি পদক্ষেপে, শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, দুবাইয়ের ক্রাউন প্রিন্স এবং দুবাইয়ের এক্সিকিউটিভ কাউন্সিলের চেয়ারম্যান, কাউন্সিলের ২০২৪ সালের রেজোলিউশন নং (5) জারি করেছেন, যা সহজ করার পিছনে মূল নীতিগুলি অনুমোদন করে। দুবাইতে বিনিয়োগকারীদের যাত্রা।

এই নীতিগুলি দুবাইয়ের ব্যবসায়িক ক্রিয়াকলাপের সাথে সম্পর্কিত সমস্ত লাইসেন্স, পারমিট এবং অনুমোদনের প্রক্রিয়াগুলিতে প্রযোজ্য। নতুন ডিক্রি কার্যকর হওয়ার তারিখ থেকে রেজোলিউশনটি কার্যকর হবে।

রেজোলিউশন অনুসারে, দুবাইতে ব্যবসায়িক কার্যক্রম নিয়ন্ত্রণ ও তত্ত্বাবধানের দায়িত্বপ্রাপ্ত সমস্ত লাইসেন্সিং সত্তা এবং ফেডারেল এবং স্থানীয় সংস্থাগুলি দুবাইতে বিনিয়োগকারীদের জন্য একটি মসৃণ যাত্রার সুবিধার্থে এবং এটি সহজ করার জন্য প্রয়োজনীয় পদ্ধতিগুলি বাস্তবায়নের জন্য দায়ী।

রেজোলিউশনটি বিনিয়োগকারীদের জন্য একটি মসৃণ অভিজ্ঞতা প্রদানের জন্য বিভিন্ন পদক্ষেপের রূপরেখা দেয় যার মধ্যে রয়েছে:

“দুবাইতে বিনিয়োগ” ডিজিটাল প্ল্যাটফর্মে নিবন্ধন
ইউনিফাইড ডিজিটাল ডেটা রেজিস্ট্রেশন
তাত্ক্ষণিক লাইসেন্সিং
তাত্ক্ষণিক লাইসেন্স নবায়ন
এক-ধাপে ফি প্রদান
লাইসেন্সিং প্রয়োজনীয়তা স্ট্রীমলাইনিং
পদ্ধতি, নিয়ম এবং শর্তাবলীর প্রমিতকরণ
2024 সালের ডিক্রি নং (13) অনুসারে, অর্থনীতি ও পর্যটন বিভাগ দুবাই কর্তৃক সেট করা ডিজিটাল রূপান্তর নির্দেশিকাগুলির সাথে সামঞ্জস্য রেখে প্রাসঙ্গিক লাইসেন্সিং সংস্থাগুলির সাথে সহযোগিতায় “দুবাইতে বিনিয়োগ” প্ল্যাটফর্ম পরিচালনা, পরিচালনা এবং বিকাশের জন্য দায়ী। ডিজিটাল কর্তৃপক্ষ।

দুবাই, সংযুক্ত আরব আমিরাত
ডিক্রি অনুসারে, লাইসেন্সিং এবং পারমিট সম্পর্কিত সমস্ত অনুরোধ “দুবাইতে বিনিয়োগ করুন” ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রক্রিয়াকরণ করা উচিত “গাইড”-এ উল্লিখিত পদ্ধতি, প্রয়োজনীয়তা, সময়সীমা এবং ফি অনুযায়ী, যা ডিপার্টমেন্ট দ্বারা তৈরি একটি ইলেকট্রনিক নথি। অর্থনীতি এবং পর্যটন, যা দুবাইতে ব্যবসা পরিচালনার প্রয়োজনীয়তার রূপরেখা দেয়।

দুবাইয়ের এক্সিকিউটিভ কাউন্সিলের চেয়ারম্যান এই ডিক্রি বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সিদ্ধান্তগুলি জারি করবেন, যা এর বিপরীত হতে পারে এমন অন্য কোনও আইন বাতিল করে।

এই ডিক্রি সরকারী গেজেটে প্রকাশের তারিখ থেকে কার্যকর হয়।