মধ্যপ্রাচ্যের ধন্যাঢ্য দেশ দুবাইয়ে বোরকা পরে নারীর ছদ্মবেশে ভিক্ষা করার সময় এক তরুণকে গ্রেপ্তার করেছে স্থানীয় পুলিশ।

সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক গালফ নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, ওই তরুণ দুবাইয়ের একটি মসজিদের কাছে ভিক্ষা করছিলেন।

প্রতিবেদনে বলা হয়, গ্রেপ্তারকৃত ওই আরব তরুণ আবায়া (বোরকা) এবং নেকাবে আচ্ছাদিত হয়ে নারীর ছদ্মবেশে একটি মসজিদের কাছে ভিক্ষা করছিলেন।

দুবাই পুলিশকে গ্রেপ্তার হওয়া ওই তরুণ জানায়, পুরুষদের তুলনায় নারী ভিক্ষুকরা মানুষের কাছে বেশি সহানুভূতি ও সহায়তা পান। সেই কারণে তিনি বোরকা ও আবায়া পরে নারীর ছদ্মবেশে ওই মসজিদের সামনে মুসল্লিদের কাছ থেকে ভিক্ষা করছিলেন।

ভিক্ষাবৃত্তির বিরুদ্ধে কঠিন নিয়ম রয়েছে সংযুক্ত আরব আমিরাতে। তবে অল্প সময়ে অধিক অর্থ উপার্জনের আশায় এশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরা অনেক সময় সংযুক্ত আরব আমিরাতে গিয়ে ভিক্ষাবৃত্তিতে জড়িয়ে পড়েন।

দেশটির আইনশৃঙ্খলাবাহিনী প্রায়ই ভিক্ষুকদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে তাদের গ্রেপ্তার করে। অনেক ক্ষেত্রে গ্রেপ্তারকৃতদের নিজ দেশে পাঠিয়েও দেয়।

দুবাই পুলিশের অপরাধ তদন্ত শাখার পরিচালক ব্রিগেডিয়ার আলী সালেম আল-শামসি বলেন, ‘পবিত্র রমজান মাসের মতো গুরুত্বপূর্ণ সময়ে ভিক্ষুকরা জনসাধারণের সদিচ্ছাকে কাজে লাগানোর জন্য কী ধরনের কাজ করতে পারে তা এই ঘটনার মাধ্যমে পরিষ্কার হয়েছে। এই ভিক্ষুকরা প্রায়ই মিথ্যা তথ্যের মাধ্যমে মানুষের সহানুভূতি পাওয়ার চেষ্টা করেন।’