দুবাই ইন্টারন্যাশনালের (DXB) সমস্ত ক্রিয়াকলাপ আগামী কয়েক বছরে আল মাকতুম ইন্টারন্যাশনাল (DWC) এ স্থানান্তরিত হবে। DWC-তে একটি নতুন Dh128-বিলিয়ন প্যাসেঞ্জার টার্মিনাল রবিবার ঘোষণা করেছে যে যাত্রী ধারণক্ষমতা বার্ষিক 260 মিলিয়নে উন্নীত হবে এবং 10 বছরে DXB-এর ক্রিয়াকলাপ “সম্পূর্ণভাবে শোষণ” করবে৷

ঘোষণাটি বিমানবন্দরের সম্প্রসারণের দ্বিতীয় ধাপকে চিহ্নিত করে। উভয় বিমানবন্দরের অপারেটর এক বিবৃতিতে বলেছে, DXB “আগামী কয়েক বছরে ১০০ মিলিয়ন প্লাস অতিথির চাহিদা মেটানোর জন্য DWC-এর দ্বিতীয় ধাপের রূপ ধারণ করে” প্রাথমিক হাব হিসাবে কাজ করা চালিয়ে যাবে।

দুবাই-ভিত্তিক এমিরেটস এয়ারলাইন বিমানবন্দরটিকে “ভবিষ্যত বাড়ি” বলে অভিহিত করেছে কারণ এটি DWC-এর ছবি শেয়ার করেছে।

DXB এর আকারের পাঁচগুণ হতে সেট করা, বিমানবন্দরটি একবার সম্পূর্ণরূপে চালু হলে ৭০ বর্গকিমি বিস্তৃত হবে। এটিতে পাঁচটি সমান্তরাল রানওয়ে এবং পাঁচটি যাত্রী টার্মিনাল থাকবে যেখানে 400 টিরও বেশি বিমানের গেট থাকবে।

গত বছরের নভেম্বরে, একজন শীর্ষ আধিকারিক DXB – যা বিশ্বের ব্যস্ততম বিমানবন্দর – একটি বড় একটি দিয়ে প্রতিস্থাপন করার পরিকল্পনা প্রকাশ করেছিলেন। প্রাথমিক পূর্বাভাস বলছে যে DXB এর ট্রাফিক ২০২৪ সালে ৮৮.৮ মিলিয়ন যাত্রী ছাড়িয়ে যাবে।

“আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরটি বিশ্বের বৃহত্তম ধারণক্ষমতা উপভোগ করবে, ২৬০ মিলিয়ন যাত্রী পৌঁছাবে,” বলেছেন শেখ মোহাম্মদ বিন রশিদ, ভাইস-প্রেসিডেন্ট এবং সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক। “এভিয়েশন সেক্টরে প্রথমবারের মতো নতুন এভিয়েশন প্রযুক্তি ব্যবহার করা হবে।”

দুবাইয়ের শাসক বলেছেন, আমিরাত দুবাই দক্ষিণে বিমানবন্দরের চারপাশে একটি “পুরো শহর” নির্মাণের সাথে, দশ লাখ মানুষের আবাসনের চাহিদা অনুসরণ করবে। “এটি লজিস্টিক এবং এয়ার ট্রান্সপোর্ট সেক্টরে বিশ্বের নেতৃস্থানীয় সংস্থাগুলিকে হোস্ট করবে … দুবাই হবে বিশ্বের বিমানবন্দর, এর বন্দর, এর শহুরে কেন্দ্র এবং এর নতুন বিশ্ব কেন্দ্র।”

প্রকল্পের প্রথম ধাপটি ১০ বছরের মধ্যে বার্ষিক 150 মিলিয়ন যাত্রীদের থাকার ক্ষমতা সহ প্রস্তুত হবে বলে আশা করা হচ্ছে।

“আল মাকতুম ইন্টারন্যাশনাল চারগুণ স্বাধীন অপারেশন সহ পাঁচটি সমান্তরাল রানওয়ে, পশ্চিম এবং পূর্ব প্রক্রিয়াকরণ টার্মিনাল, ৪০০ টিরও বেশি বিমানের যোগাযোগের স্ট্যান্ড সহ চারটি স্যাটেলাইট কনকোর্স, যাত্রীদের জন্য নিরবচ্ছিন্ন স্বয়ংক্রিয় মানুষ মুভার সিস্টেম এবং রাস্তাগুলির জন্য একটি সমন্বিত ল্যান্ডসাইড পরিবহন হাব, মেট্রো, এবং শহর বিমান পরিবহন,” বলেছেন শেখ আহমেদ বিন সাইদ, দুবাই এভিয়েশন সিটি কর্পোরেশনের চেয়ারম্যান, দুবাই সিভিল এভিয়েশন অথরিটির প্রেসিডেন্ট এবং এমিরেটস এয়ারলাইন অ্যান্ড গ্রুপের চেয়ারম্যান ও সিইও।

এটি দুবাইয়ের বিমান চলাচল সেক্টরে পরবর্তী 40 বছরের প্রত্যাশিত বৃদ্ধির জন্য “ভূমি প্রস্তুত করবে”।

আর্থিক সুবিধা
দুবাই এভিয়েশন সিটি কর্পোরেশনের নির্বাহী চেয়ারম্যান খলিফা আল জাফিন বলেছেন, বিমানবন্দরটি দুবাই দক্ষিণে বসবাসকারী এবং কর্মরত এক মিলিয়নেরও বেশি লোকের জন্য আনুমানিক কর্মী এবং আবাসিক প্রয়োজন তৈরি করবে “যা 2007 সাল থেকে উন্নয়ন ও পরিচালনার অধীনে রয়েছে”।

DWC প্রথম ২০১০ সালে কার্গো অপারেশনের জন্য খোলা হয়েছিল এবং 2013 সালে যাত্রীবাহী ফ্লাইট চালু হয়েছিল৷ এটি পরিবেশগত নির্গমন কমাতে অবদান রাখবে৷