পর্বতারোহী এবং দুবাইয়ের বাসিন্দা নায়লা কিয়ানি রবিবার ৮.৪৮৫ মিটারে বিশ্বের পঞ্চম সর্বোচ্চ শৃঙ্গ মাকালু চড়েছেন। এই অসাধারণ কৃতিত্ব তাকে প্রথম পাকিস্তানি নারী হিসেবে বিশ্বের ১৪টি সর্বোচ্চ পর্বতশৃঙ্গের মধ্যে ১১টি জয় করেছে – যার উচ্চতা ৮০০০-এর বেশি মিটার।

দুবাইতে তার নয় বছরে, কিয়ানি গত তিন বছর পর্বতারোহণে কাটিয়েছেন।

কিয়ানি, যার দুটি ছোট সন্তান রয়েছে, বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে আরোহণের তার আবেগকে অনুসরণ করার জন্য শহরের আদর্শ পরিবেশ এবং সংস্থান খুঁজে পেয়েছে৷

কিয়ানির সর্বশেষ কীর্তি সহজে আসেনি, রবিবার সকালে শীর্ষে পৌঁছানোর আগে মাকালুর চূড়ান্ত শিখর ধাক্কা পুরো শনিবার রাতে হয়েছিল। একটি তুষারঝড়ের মধ্য দিয়ে রবিবার সমস্ত অবতরণ অব্যাহত ছিল।

প্রতিকূল আবহাওয়ার কারণে ফেরার পথে হারিয়ে যাওয়ার সময় দলটি দুর্ভাগ্যজনক ঘটনার মুখোমুখি হয়েছিল, প্রায় 7,500 মিটারে অবস্থিত ‘ক্যাম্প ৩’ সনাক্ত করতে অক্ষম।

ঘটনাচক্রে নেপাল সময় সন্ধ্যা ৭টার দিকে দলটি যে ক্যাম্পে আশ্রয় নেয় সেখানে অবস্থান নেয়।

উল্লেখযোগ্যভাবে, কিয়ানির ইতিহাসে সবচেয়ে দ্রুততম পাকিস্তানি হওয়ার রেকর্ড রয়েছে, পুরুষ ও মহিলা উভয় বিভাগেই 14টি সর্বোচ্চ 8,000-মিটার চূড়ার মধ্যে 11টি চূড়ায় আরোহণ করেছেন, যা তিনি মাত্র ৩ বছরের কম সময়ে করেছেন।

তার ব্যতিক্রমী কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ, কিয়ানি সম্প্রতি সিতারা-ই-ইমতিয়াজ-এ ভূষিত হয়েছেন, যা পাকিস্তানের যেকোনো মহিলা ক্রীড়াবিদকে দেওয়া সর্বোচ্চ বেসামরিক সম্মান।

২০২৩ সালে, কিয়ানি ছয় মাসে বিশ্বের ৮০০০ মিটারের ১৪টির মধ্যে ৭টি শৃঙ্গ স্কেল করে বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করে, একই বছরে বিশ্বব্যাপী মাত্র ১০ জন পর্বতারোহীর দ্বারা একটি কৃতিত্ব।

কিয়ানি একজন প্রতিযোগী বক্সারও।