Multi exposure manual (Bertetto technique).

বুধবার ঘোষণা করা নতুন ‘ডার্ক স্কাই পলিসি’-এর অধীনে আবুধাবিতে বাড়ি এবং অফিসের ভিতরের আলো পরিদর্শন করা হবে।

আমিরাতের পৌরসভা ও পরিবহন বিভাগ (ডিএমটি) বলেছে যে নীতিটি “আলোক দূষণের ক্রমবর্ধমান উদ্বেগ” মোকাবেলায় আলোক অনুশীলনের একটি নীলনকশা উপস্থাপন করবে।

লক্ষ্য হল কৃত্রিম আলোর অত্যধিক বা অনুপযুক্ত ব্যবহার মোকাবেলা করে রাতের আকাশ সংরক্ষণ করা।

প্রাইভেট স্পেসে – যেমন বাড়ি এবং অফিস – এর অর্থ হল অভ্যন্তরীণ আলো কতটা বাইরে ছড়িয়ে পড়ে তা পরীক্ষা করা হবে, কর্তৃপক্ষ বলেছে।

নতুন এবং বিদ্যমান বহিরঙ্গন আলোগুলি নীতির নির্দেশিকাগুলির প্রাথমিক লক্ষ্যগুলির মধ্যে রয়েছে, যা সরকারী এবং বেসরকারী খাতে প্রযোজ্য হবে। তবে সাংস্কৃতিক উৎসব ও অনুষ্ঠানগুলো বাদ থাকবে।

“আবু ধাবি ডার্ক স্কাই নীতি এমন একটি ভবিষ্যতের প্রতি আমাদের প্রতিশ্রুতিকে মূর্ত করে যেখানে রাতের আকাশের সৌন্দর্য লালন ও সুরক্ষিত হয়,” বলেছেন সালেম আল কাবি, পৌরসভা ও পরিবহন বিভাগের (ডিএমটি) ডিরেক্টর-জেনারেল অপারেশন অ্যাফেয়ার্স।

“আমাদের শহুরে ল্যান্ডস্কেপ এবং স্বর্গীয় আশ্চর্যের মধ্যে একটি সুরেলা সহাবস্থান তৈরি করে, আমরা বাসিন্দাদের জীবনযাত্রার মান উন্নত করতে এবং প্রাকৃতিক সৌন্দর্য সংরক্ষণের লক্ষ্যে একটি বিশ্বব্যাপী আন্দোলনে অবদান রাখার লক্ষ্য রাখি।”

বাস্তবায়ন
আলোক দূষণ মোকাবেলায় সচেতনতামূলক কর্মসূচির পাশাপাশি একটি পদ্ধতি প্রয়োগ করা হয়েছে।

সরকারি ভবন, রাস্তা, পার্ক, সৈকত, বাণিজ্যিক প্রতিষ্ঠান, খোলা ও অনুন্নত স্থান, কৃষি ও শিল্প এলাকা এবং আরও অনেক কিছু জুড়ে প্রবিধান প্রয়োগ করা হবে।

এর মধ্যে রয়েছে ঢালযুক্ত আলো, বহিরাগত এবং সম্মুখের আলো, সেইসাথে গতি-সক্রিয় নিরাপত্তা আলো, এবং মধ্যরাতে অ-নিরাপত্তা আলোর সমন্বিত বন্ধ।

নীতি লঙ্ঘনকারীদের সেই অনুযায়ী তাদের আলো সামঞ্জস্য করার জন্য একটি গ্রেস পিরিয়ড দেওয়া হবে।

বহুমুখী পদ্ধতি
ইন্টারন্যাশনাল ডার্ক স্কাই অ্যাসোসিয়েশনের বৈশ্বিক প্রচেষ্টার সাথে একত্রিত হয়ে, এর ধরণের প্রথম নীতিটি বহুমুখী পদ্ধতির সাথে বাস্তবায়িত হবে, যার মধ্যে রয়েছে:

টেকসই আলো সিস্টেম প্রচার
প্রাকৃতিক পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষা করা
জ্যোতির্বিদ্যার ক্ষেত্রে বৈজ্ঞানিক গবেষণায় সহায়তা করা
জনস্বাস্থ্য উন্নত করা
টেকসই উন্নয়ন প্রচার
প্রযোজ্য ম্যানুয়াল এবং এস্টিডামা পার্ল বিল্ডিং রেটিং সিস্টেমের পাশাপাশি, বাসিন্দাদের এবং সমস্ত প্রাসঙ্গিক সত্ত্বাকে নীতিতে দেওয়া শর্তগুলি মেনে চলতে হবে।