বিশ্ব সুন্দরী প্রতিযোগিতা ‘মিস ওয়ার্ল্ড’। চলতি বছরের ফেব্রুয়ারিতে ঘোষণা করা হয়, এবারের ৭১তম আসর বসবে সংযুক্ত আরব আমিরাতে। এ ঘোষণার চার মাস পর বদলে গেলো ভেন্যু। ‘মিস ওয়ার্ল্ড ২০২৩’ অনুষ্ঠিত হবে ভারতে। কয়েক দিন আগে ভারতের দিল্লিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মিস ওয়ার্ল্ডের সিইও জুলিয়া মোর্লে।

১৯৯৬ সালে ভারতে এই প্রতিযোগিতার আসর বসেছিল। দীর্ঘ ২৭ বছর পর আবারো এই আয়োজন করার সুযোগ পেলো দেশটি। কিন্তু সংযুক্ত আরব আমিরাতের নাম ঘোষণার পর কেন বদলে গেলো ভেন্যু? এ প্রশ্নের উত্তর পরিষ্কারভাবে দেননি জুলিয়া মোর্লে। যদিও ভারতের সমৃদ্ধ সংস্কৃতিকে কারণ হিসেবে সামনে এনেছেন তিনি।

৩০ বছর আগে প্রথম ভারতে এসেছিলেন জুলিয়া মার্লে। ওই সময় ভারতের এই সংস্কৃতি ও সৌন্দর্য তাকে আকৃষ্ট করেছিল। জুলিয়া মোর্লে বলেন, ‘মিস ওয়ার্ল্ডের ৭১তম আসরের জন্য আয়োজক দেশ হিসেবে ভারতের নাম ঘোষণা করতে পেরে আনন্দিত।

দেশটির ঐতিহ্য ও বৈচিত্র্যেময় সংস্কৃতি, বিশ্বমানের আকর্ষণীয় ও সুন্দর স্থান এবং নারীদের ক্ষমতায়নে দেশটির উদ্যোগের কারণে ভারতকে বেছে নেওয়া হয়েছে।’

‘মিস ওয়ার্ল্ড’-এর ৭০তম আসরে বিজয়ী হন পোল্যান্ডের কারোলিনা বিলাফস্কা। সংবাদ সম্মেলনে তিনি উপস্থিত ছিলেন। ‘মিস ওয়ার্ল্ড’-এর ৭১তম আসরে বিশ্বের ১৩০টি দেশের সুন্দরীরা অংশ নেবেন। আগামী নভেম্বর অথবা ডিসেম্বরে এ প্রতিযোগিতা শুরু হবে। তবে এখনো তারিখ চূড়ান্ত হয়নি।

১৯৬৬ সালে প্রথম ভারতীয় হিসেবে ‘মিস ওয়ার্ল্ড’-এর মুকুট জয় করেন রীতা ফারিয়া। তারপর এ মুকুট জয় করেন ঐশ্বরিয়া রাই (১৯৯৪), ডায়ানা হেডেন (১৯৯৭), ইয়োকতা মুখে (১৯৯৯), প্রিয়াঙ্কা চোপড়া (২০০০), মানশি চিল্লার (২০১৭)।