ইউনিভার্সিটি অফ ইউরোপ ফর অ্যাপ্লাইড সায়েন্সেস (ইউই) জার্মানির অন্যতম বিখ্যাত বেসরকারি বিশ্ববিদ্যালয়। জার্মানির বাইরে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে প্রথম ক্যাম্পাস চালু করেছে তারা। চলতি বছরের শরৎকালীন কোর্সে এ ক্যাম্পসে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হবে। গালফ নিউজ।

দুই দশক আগে প্রতিষ্ঠিত ইউই একটি উচ্চ স্বীকৃত বেসরকারি জার্মান বিশ্ববিদ্যালয়, যা ব্যবসা, প্রযুক্তি এবং ডিজাইনে একাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য পরিচিত। ২০২০ সালে জার্মানিতে ব্যবসায় অধ্যয়নের জন্য সর্বোচ্চ সম্ভাব্য শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছিল ইউই।

জার্মানির শীর্ষ ১০ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একটি। জার্মানিতে বর্তমানে পাঁচটি ক্যাম্পাস রয়েছে। এছাড়া মেটাভার্সে আছে একটি ভার্চুয়াল ক্যাম্পাস। ইউই জার্মানির ব্র্যান্ডেনবার্গের বিজ্ঞান, গবেষণা ও সংস্কৃতি মন্ত্রণালয় স্বীকৃত।

‘ইউই দুবাই‘ ক্যাম্পাসটি দুবাই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের (ডিডব্লিউটিসি) কেন্দ্রস্থলে অবস্থিত। আগামী বছরে স্প্রিং কোর্সে থাকবে স্নাতক প্রোগ্রাম। অফারটিতে দুটি মাস্টার্স কোর্স অন্তর্ভুক্ত রয়েছে- ডেটা সায়েন্স এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং। এই প্রোগ্রামগুলো শিক্ষার্থীদের নতুন প্রযুক্তির সঙ্গে কাজ করার দক্ষতা শেখাবে এবং শিক্ষার্থীরা ক্লাউড কম্পিউটিং ও মেশিন লার্নিংয়ে বিশেষ দক্ষতা অর্জন করবে।

ভিজ্যুয়াল এবং এক্সপেরিয়েন্স ডিজাইনে আমিরাতে প্রথমবারের মতো মাস্টার অফ আর্টস চালু করবে ইউই দুবাই। এই গতিশীল প্রোগ্রামটি আন্তর্জাতিকভাবে শিক্ষার্থীদের জন্য অনন্য শিক্ষার সুযোগ করে দেবে।

ইউই দুবাই ক্যাম্পাসের প্রেসিডেন্ট প্রফেসর মরিটস ভ্যান রুইজেন বলেন, আমরা জার্মানির বাইরে দুবাইয়ে আমাদের প্রথম ক্যাম্পাস চালু করার ঘোষণা দিতে পেরে আনন্দিত। ক্যাম্পাসটিকে আমরা উদ্ভাবন এবং উদ্যোক্তাদের জন্য একটি কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত করব। আন্তর্জাতিক বাজারের চাহিদা অনুযায়ী একাডেমিক শ্রেষ্ঠত্ব এবং উদ্ভাবনী প্রোগ্রামগুলোর প্রতি আমাদের বিশেষ নজর থাকবে।

ইউই দুবাই শিক্ষার্থীদের আগামীর চিন্তাভাবনা এবং আন্তঃবিষয়ক দক্ষতা অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ। শিক্ষাপ্রতিষ্ঠানটি একটি সহায়ক ও বহুসাংস্কৃতিক পরিবেশ গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ, যা শিক্ষার্থীদের আন্তর্জাতিক সাফল্যের জন্য প্রস্তুত করবে।

নলেজ অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট অথরিটির (কেএইচডিএ) মহাপরিচালক ড. আবদুল্লাহ আল করম বলেন, ফলিত বিজ্ঞানের জন্য ইউরোপের বিশ্ববিদ্যালয় যুক্ত হওয়ায় দুবাই এখন আন্তর্জাতিক উচ্চশিক্ষার গন্তব্য হিসাবে বিবেচিত হবে।