চাঁদ দেখার পর থেকেই সংযুক্ত আরব আমিরাতে ঈদুল আজহা উদযাপনের তোরজোড় শুরু হয়েছে। মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের মতোই আমিরাতে আগীম ২৮ জুন দিনটি উদযাপন করা হবে। এ উপলক্ষে দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ৯৮৮ বন্দিকে মুক্তির আদেশ দিয়েছেন। খবর খালিজ টাইমসের।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামিক যেকোনো বড় ধরনের উৎসবের আগে বন্দিদের ক্ষমা করে দেওয়া আমিরাতের শাসকদের একটি ঐতিহ্য। প্রেসিডেন্টের এই ক্ষমার কারণে বন্দিরা ভবিষৎ নিয়ে পুনরায় ভাবার সুযোগ পায়। এর মাধ্যমে তার তাদের পরিবার ও কমিউনিটির সঙ্গে ফের কাজ করতে পারে।

চাঁদ দেখার পর মধ্যপ্রাচ্যে ১৯ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ধরা হয়েছে। সে অনুযায়ী, ২৭ জুন পবিত্র আরাফাতের দিন ও ২৮ জুন ঈদুল আজহা।

বাংলাদেশের আকাশে সোমবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ২৯ জুন (বৃহস্পতিবার) দেশে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে।

রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সোমবার (১৯ জুন) জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জামাদ্দার।

এদিকে এ বছর ১৬০টির বেশি দেশের ২০ লাখের অধিক মানুষ হজ পালন করবেন। সৌদির হজ ও ওমরাহমন্ত্রী ডা. তৌফিক আল-রাবিয়া এ তথ্য জানিয়েছেন।