আমিরাতে ৩০ জুনের মধ্যে বেসরকারী সংস্থাগুলির লক্ষ্য পূরণ না হলে ৪৮,০০০ দিরহাম জরিমানা

৫০ বা তার বেশি কর্মী নিয়োগকারী সংযুক্ত আরব আমিরাতের সংস্থাগুলিকে ৩০ জুনের মধ্যে তাদের অর্ধ-বার্ষিক আমিরাতের লক্ষ্য পূরণ করতে হবে, কর্তৃপক্ষ মঙ্গলবার একটি অনুস্মারক জানিয়েছে।

মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রক (মোহরে) বলেছে যে এই সংস্থাগুলির সময়সীমার আগে তাদের আমিরাতি কর্মীবাহিনীকে ১ শতাংশ বৃদ্ধি করা উচিত ছিল।

১ জুলাই থেকে মন্ত্রণালয় কোম্পানিগুলোর সম্মতি যাচাই করবে। যারা লক্ষ্য পূরণ করতে ব্যর্থ হবে তাদের বছরের প্রথম ছয় মাসে নিয়োগ না করা প্রত্যেক এমিরাতিদের জন্য ৪৮,০০০ দিরহাম জরিমানা দিতে হবে। প্রতি ব্যক্তি প্রতি মাসে ৮,০০০ হিসাবে গণনা করা হয়, প্রতি মাসের জন্য জরিমানা জমা হয় একটি কোম্পানি সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের জন্য প্রয়োজনীয় স্লট পূরণ করতে অক্ষম। মাসিক জরিমানা প্রতি বছর ১,০০০ দিরহাম বৃদ্ধি পায়।

দেশের বেসরকারী সংস্থাগুলিকে তাদের আমিরাতি জনবলের শতাংশ প্রতি বসালের মধ্যে কমপক্ষে ১০ শতাংশে পৌঁছাতে হবে। এই লক্ষ্য দুটি ভাগে বিভক্ত: প্রথমার্ধে ১ শতাংশ এবং অন্য ১ শতাংশ দ্বিতীয়টিতে

এখন পর্যন্ত, ৯৭,০০০ এরও বেশি আমিরাতিরা দেশে ২০,০০০ টিরও বেশি বেসরকারি সংস্থায় কাজ করছে, মোহরে সাম্প্রতিক একটি প্রতিবেদনে বলেছেন।

“(এটি) সরকারের এমিরেটাইজেশন সিদ্ধান্ত, নীতি এবং উদ্যোগের কার্যকারিতা, বিশেষ করে নাফিস প্রোগ্রামের কার্যকারিতাকে আন্ডারলাইন করে,” বলেছেন ডঃ আব্দুল রহমান আল আওয়ার, মানব সম্পদ ও আমিরাতের মন্ত্রী।

এই বছরের গোড়ার দিকে, মোহরে ২০ থেকে ৪৯ জন কর্মী সহ সংস্থাগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য আমিরাতকরণের সুযোগ প্রসারিত করার জন্য সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করেছে। 20-49 জন কর্মচারী সহ ১২,০০০ টিরও বেশি কোম্পানি, ১৪টি নির্দিষ্ট অর্থনৈতিক সেক্টর জুড়ে কাজ করছে, তাদের এখন ২০২৪ সালে কমপক্ষে একটি আমিরাতি এবং ২০২৫ সালে অন্য একটি নিয়োগ করতে হবে

সম্মতি নিশ্চিত করার জন্য নিয়মিত পরিদর্শন করা হয়। ২০২২-এর মাঝামাঝি থেকে এই বছরের ১৬ মে পর্যন্ত, ১,৩০০ জনেরও বেশি আমিরাতের নিয়ম লঙ্ঘন করে ধরা পড়েছে।

২০২১ সালের সেপ্টেম্বর থেকে সরকার যখন নাফিস প্রোগ্রাম চালু করেছিল, তখন থেকে বেসরকারী খাতে আমিরাতের মোট কর্মচারীর সংখ্যা প্রায় ১৭০ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে, যা দেশের বেসরকারি খাতে আমিরাতীদের কর্মসংস্থান বাড়ানোর লক্ষ্যে একটি ফেডারেল উদ্যোগ।

জাতীয় মানব পুঁজির ক্ষমতায়ন
মোহরে মঙ্গলবার কোম্পানিগুলোকে আমিরাতের লক্ষ্যমাত্রা মেনে চলার আহ্বান জানিয়েছে।

“কোম্পানিগুলি তাদের আমিরাতের লক্ষ্যমাত্রা থেকে কম পড়ে তারা নাফিস প্ল্যাটফর্ম থেকে উপকৃত হতে পারে, যেখানে বিভিন্ন বিশেষীকরণে চাকুরির জন্য যোগ্য আমিরাতীদের তথ্য রয়েছে এবং যাদের প্রয়োজনীয় দক্ষতা রয়েছে,” এটি যোগ করেছে।

ত্রুটিপূর্ণ কোম্পানি জরিমানা
গত সপ্তাহে, মোহরে ১,৩৭৯টি কোম্পানি চিহ্নিত করেছে যারা আমিরাতের লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে, “২০২২ সালের মাঝামাঝি থেকে ১৬ মে পর্যন্ত ২,১৭০ ইউএই নাগরিককে বেআইনিভাবে নিয়োগ দিয়ে”।

“লঙ্ঘনকারী সংস্থাগুলিকে জরিমানা করা হয়েছিল, তাদের রেটিং ডাউনগ্রেড করা হয়েছিল এবং তাদের কিছু ফাইল পাবলিক প্রসিকিউশনের কাছে পাঠানো হয়েছিল। লঙ্ঘন শুরু হওয়ার তারিখ থেকে লঙ্ঘনকারীদের উপর আর্থিক অবদানও আরোপ করা হয়েছিল, এবং সংস্থাগুলিকে সংশোধনমূলক ব্যবস্থা নিতে হবে।”

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি