দুবাই ছেড়ে চলে যাওয়ার আগে প্রবাসীদের এই ৮ টি জিনিস জানা অতি জরুরী

দুবাই বিশ্বজুড়ে লক্ষ লক্ষ প্রবাসীর আবাসস্থল। যদিও কেউ কেউ যতদিন সম্ভব আমিরাতে বসবাসের আশা নিয়ে উড়ে বেড়ায়, সেখানে যারা তাদের ‘চিরদিনের বাড়ি’ অন্য কোথাও খুঁজে পায়।

ছেড়ে যাওয়া বা থাকা বেছে নেওয়া একটি বড় সিদ্ধান্ত, বিশেষ করে যারা কয়েক দশক ধরে দুবাই জীবনকে গ্রহণ করেছেন তাদের জন্য। কিন্তু একবার আপনি আপনার মন তৈরি করে নিলে, আপনাকে কার্গো বাক্সে বছরের মূল্যের স্মৃতি প্যাক করার আগে সমস্ত বাধ্যবাধকতা নিষ্পত্তি করার জন্য সময় বের করতে হবে।

এই করণীয় তালিকার কিছু জিনিস কয়েক মিনিটের মধ্যে করা যেতে পারে তবে অন্যগুলি কয়েক মাস সময় নিতে পারে — এইভাবে, একটি টাইমলাইন তৈরি করা এবং সবকিছু কভার করা হয়েছে তা নিশ্চিত করা সর্বোত্তম।

সর্বশেষ খবরের সাথে আপ টু ডেট থাকুন। হোয়াটসঅ্যাপ চ্যানেলে কেটি অনুসরণ করুন।

ভিসা বাতিল করা এবং চুক্তির অবসান থেকে শুরু করে আপনার গাড়ি বিক্রি করা পর্যন্ত, এখানে আটটি জিনিসের একটি চেকলিস্ট রয়েছে যা আপনাকে আমিরাত ছেড়ে যাওয়ার আগে করতে হবে:

আপনার আবাসিক ভিসা বাতিল করুন

এই পদক্ষেপটি চুক্তিটি সিল করে দেয় — ইঙ্গিত করে যে আপনি প্রকৃতপক্ষে বড় পদক্ষেপ নিচ্ছেন। আপনি যদি চাকুরী করেন, শুধুমাত্র আপনার কোম্পানি আপনার ভিসা বাতিল করতে পারে। আপনি নিজের থেকে এটি করতে সক্ষম হবে না. আপনাকে একটি চিঠিতে স্বাক্ষর করতে বলা হবে যা নিশ্চিত করে যে আপনি আপনার বেতন এবং সমস্ত পরিষেবার শেষ সুবিধা পেয়েছেন।

আপনি যদি আপনার পরিবারকে পৃষ্ঠপোষকতা করেন তবে, আপনাকে তাদের ভিসা বাতিল করতে হবে —হয় একটি আমের সেন্টারের মাধ্যমে বা অনলাইনে। মনে রাখবেন যে এটি আপনার নিজের ভিসা বাতিলকরণ প্রক্রিয়া করার আগে অবশ্যই করা উচিত।

আপনার ভাড়া চুক্তি বাতিল করুন

আপনি যদি আপনার ভাড়া চুক্তির মেয়াদ শেষ হওয়ার সময়ে চলে যান, তাহলে এই প্রক্রিয়াটি একটি হাওয়া হয়ে যাবে। যাইহোক, আপনি যদি আপনার চুক্তি শেষ করতে না পারেন, তাহলে আপনাকে আপনার বাড়িওয়ালার সাথে শর্তাবলী নিয়ে আলোচনা করতে হবে। সাধারণত, প্রাথমিক সমাপ্তির জন্য অতিরিক্ত ফি প্রদান করা হয়।

এটি হয়ে গেলে, আপনার ইজারি বা ভাড়াটে চুক্তি সরকারী ব্যবস্থায় আনুষ্ঠানিকভাবে বাতিল করা উচিত। কিছু বাড়িওয়ালা ভাড়াটেদের জন্য এটি করতে পারে তবে আপনাকে যদি নিজেরাই করতে হয়, আপনি দুবাই ল্যান্ড ডিপার্টমেন্টের ওয়েবসাইটে লগ ইন করতে পারেন এবং অনলাইন পরিষেবা অ্যাক্সেস করতে পারেন।

ইউটিলিটি বিল নিষ্পত্তি করুন, পরিষেবাগুলি সংযোগ বিচ্ছিন্ন করুন

আপনি কি আপনার শেষ দেওয়া বিল পরিশোধ করেছেন? Dewa থেকে একটি চূড়ান্ত বিল পান, পরিমাণ পরিশোধ করুন এবং নিশ্চিত করুন যে আপনি পরিষেবার সংযোগ বিচ্ছিন্ন করার জন্য আবেদন করেছেন। এখানে কিভাবে.

সব জরিমানা, ঋণ সাফ

না, আপনি শুধু জরিমানা এবং অন্যান্য আর্থিক বাধ্যবাধকতাগুলি পিছনে ফেলে যেতে পারবেন না। আপনি যখন আমিরাত থেকে বের হয়ে আসার পথে অভিবাসনের মধ্য দিয়ে যাবেন তখন এগুলি কর্তৃপক্ষের সিস্টেমে পপ আপ হবে। ভাল জিনিস হল এই বকেয়া চেক করা এবং নিষ্পত্তি করা কয়েক ক্লিকে করা যেতে পারে।

দুবাই পুলিশের ওয়েবসাইটে, আপনি দেখতে পারবেন যে আপনাকে কোন জরিমানা দিতে হবে কিনা। ‘পরিষেবা’ ট্যাবে যান এবং ‘ট্রাফিক সার্ভিসেস’-এর অধীনে, ‘ফাইন ইনকোয়ারি অ্যান্ড পেমেন্ট’-এ ক্লিক করুন। আপনাকে শুধু আপনার গাড়ির প্লেট নম্বর বা লাইসেন্স নম্বরের মতো বিশদ বিবরণ লিখতে হবে।

আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করুন, আপনার ক্রেডিট কার্ড বাতিল করুন

সমস্যাগুলি এড়িয়ে চলুন — সেইসাথে অপ্রয়োজনীয় ফি এবং জরিমানা — ভবিষ্যতে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে, আপনার ক্রেডিট কার্ডগুলি বাতিল করে এবং আপনার ঋণগুলি সাফ করে৷ একটি ক্লিয়ারেন্স লেটার বা অফিসিয়াল ‘ক্লোজার’ লেটার সুরক্ষিত করতে ভুলবেন না।

এখানে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে, যার মধ্যে আপনাকে যে নিয়মগুলি নোট করতে হবে।

মোবাইল প্ল্যান বাতিল করুন

আপনার পোস্টপেইড মোবাইল প্ল্যানটি দুবাইতে থাকার সময় আপনি যে চুক্তিতে স্বাক্ষর করেছিলেন তার মধ্যে একটি — তাই, আপনাকেও আনুষ্ঠানিকভাবে এটি বন্ধ করতে হবে। এই পদক্ষেপটি করতে ভুলে গেলে আপনার নামে অনাদায়ী বিল জমা হতে পারে। প্রক্রিয়া এক থেকে অন্য প্রদানকারীতে পরিবর্তিত হয়, এখানে Etisalat, Du এবং ভার্জিন মোবাইল ব্যবহারকারীদের জন্য একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে।

চালান ব্যবস্থা, পোষা প্রাণী স্থানান্তর

শহরের মধ্যে বাড়িগুলি সরানোর সময় জড়িত সমস্ত বাছাই এবং প্যাকিং ইতিমধ্যেই অপ্রতিরোধ্য — আপনি যখন দেশের বাইরে স্থানান্তর করছেন তখন আরও কত? জিনিসগুলি সংগঠিত করতে এবং সেগুলিকে ব্যাগ এবং বাক্সে রাখতে সময় লাগবে, তাই এটি আগে থেকেই ভাল করে করুন৷

একবার আপনি সিদ্ধান্ত নিলে কোন ‘বড়’ সম্পদ (সম্ভবত আবেগপূর্ণ মূল্যের একটি আসবাবপত্র বা একটি স্মার্ট রান্নাঘরের সরঞ্জাম যা আপনি ছেড়ে দিতে পারবেন না) আপনার ‘কিপ-এন্ড-শিপ’ বাক্সে যাচ্ছে, একজন মুভার এবং লজিস্টিক কোম্পানির সাথে যোগাযোগ করুন যারা চালানের ব্যবস্থা করতে পারেন।

আপনার যদি পোষা প্রাণী থাকে, তবে এমন পরিষেবা প্রদানকারী রয়েছে যারা আপনাকে সমস্ত কাগজপত্রের সাথে সাথে আপনার পশম বাচ্চাদের পরিবহনে সাহায্য করতে পারে।

আপনার গাড়ী, আসবাবপত্র, আইটেম আপনি আনবেন না বিক্রি

যখন কেউ কেউ তাদের গাড়ি বাড়িতে বা তারা যে দেশে চলে যাচ্ছে সেখানে পাঠায়, অন্যরা এটি বিক্রি করতে পছন্দ করে। যদি আপনি গাড়িটিকে যেতে দিচ্ছেন, নিশ্চিত করুন যে এটির নিবন্ধন নতুন মালিকের নামে স্থানান্তরিত হয়েছে। একটি গাইড জন্য এখানে ক্লিক করুন.

আসবাবপত্র, যন্ত্রপাতি এবং অন্যান্য আইটেম যেগুলির মধ্যে এখনও কিছু জীবন অবশিষ্ট আছে সেগুলি বিভিন্ন উপায়ে বিক্রি করা যেতে পারে — অনলাইন বা অন-সাইটে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি