দুবাই বেড়াতে গেলে বিনামূল্যের সিম কার্ড থেকে শপিং রিফান্ড, যে ৬ টি জিনিস অবশ্যই পর্যটকদের জানতে হবে

দুবাই সারা বিশ্ব থেকে দর্শকদের প্রলুব্ধ করার জন্য অভিনব জিনিসগুলি কখনই ফুরিয়ে যায় না, তারা আমিরাত থেকে আরও বেশি চায় যা প্রাণবন্ত জীবন এবং শক্তির চিৎকার করে।

আপনি যদি দুবাই যাওয়ার কথা ভাবছেন, আপনি একটি ট্রিট করার জন্য আছেন। আপনি শুধুমাত্র আশ্চর্যজনক অ্যাডভেঞ্চার এবং শহরের বৈচিত্র্যময় সংস্কৃতির অভিজ্ঞতাই পাবেন না, আপনি দুবাই পর্যটক হওয়ার সাথে সাথে আসা সমস্ত সুবিধাও উপভোগ করবেন।

এখানে এমন জিনিস রয়েছে যা আপনার দর্শনকে আরও মজাদার করে তুলবে:

ফ্রি সিম কার্ড
আপনি যখন দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে (DXB) ইমিগ্রেশন অতিক্রম করবেন তখন আপনি যেকোনো টেলিকম অপারেটরের কাউন্টার থেকে আপনার বিনামূল্যের সিম কার্ডটি নিতে পারেন।

‘Du’, দুবাইয়ের একটি টেলিকম অপারেটর, একটি বিনামূল্যের ‘ট্যুরিস্ট ডু সিম’ দেয় যা 90 দিনের জন্য বৈধ। বিনামূল্যের সিম কার্ডটি 1GB বিনামূল্যের মোবাইল ডেটার সাথে আসে যা 24 ঘন্টার জন্য বৈধ, আপনাকে সহজেই শহরে নেভিগেট করতে দেয়, বিশেষ করে যদি আপনি একা ভ্রমণ করেন।

স্থানীয় অপারেটর যেমন Etisalat এবং Virgin Mobile এছাড়াও পর্যটক হিসেবে আপনার নির্দিষ্ট চাহিদা অনুযায়ী সিম কার্ড অফার করে। Etisalat 28-দিন বা 10-দিনের বিকল্প দেয়, যখন ভার্জিন মোবাইল আপনাকে সাত বা 15-দিনের বিকল্প দেয়। আপনার থাকার সময়কালের মধ্যে আপনার কী প্রয়োজন হতে পারে সে অনুযায়ী আপনি সিদ্ধান্ত নিতে পারেন।

ট্যুরিস্ট ডিসকাউন্ট কার্ড
আপনার সিম কার্ডের জন্যও একই, আপনি যখন দুবাই বিমানবন্দরে ইমিগ্রেশন অতিক্রম করবেন তখন আপনি আপনার বিনামূল্যের ডিসকাউন্ট কার্ড পেতে পারেন।

আপনি বারকোড স্ক্যান করে আপনার ফোনে ALSAADA ট্যুরিস্ট কার্ড ডাউনলোড করতে পারেন। আপনি যখন অ্যাপটি সফলভাবে ইনস্টল করেছেন, তখন প্রাসঙ্গিক তথ্য লিখুন যেমন দুবাইতে আগমনের তারিখ এবং পাসপোর্ট নম্বর। অ্যাপটি তারপর আপনার নামে ডিসকাউন্ট কার্ড তৈরি করবে।

এই ডিসকাউন্ট কার্ডের মাধ্যমে, আপনি গাড়ি ভাড়া, মানি এক্সচেঞ্জ এবং ব্যাঙ্কের প্রচার এবং স্বাস্থ্য ও সৌন্দর্য সম্পর্কিত পণ্য ও পরিষেবাগুলিতে সঞ্চয় সংক্রান্ত বিশেষ অফারগুলির সুবিধা নিতে পারেন৷

করমুক্ত ক্রয়
UAE জুড়ে পর্যটকরা ন্যূনতম Dh250 খরচ করলে কর-মুক্ত কেনাকাটার জন্য যোগ্য।

দোকানে থাকাকালীন, কেনাকাটা করার সময় প্ল্যানেট লোগোটি দেখুন এবং প্ল্যানেট ট্যাক্স ফ্রি ফর্মের জন্য জিজ্ঞাসা করুন। অর্থপ্রদান করার আগে, পেমেন্ট সিস্টেমে ব্যবহারের জন্য আপনার পাসপোর্টটি স্ক্যান করার জন্য উপস্থাপন করুন। দোকান সহকারী বিক্রয় রসিদের পিছনে একটি ‘ট্যাক্স ফ্রি’ ট্যাগ সংযুক্ত করবে।

কেনার তারিখের 90 দিনের মধ্যে বিমানবন্দরে আপনার লেনদেন যাচাই করতে ভুলবেন না। যাইহোক, আপনাকে অবশ্যই বৈধতা প্রক্রিয়া সম্পন্ন করার ছয় ঘন্টার মধ্যে দেশ ত্যাগ করতে হবে, অন্যথায় আপনার লেনদেন বাতিল হয়ে যাবে।

ভ্যাট ফেরত
যখন আপনি একটি প্ল্যানেট-পার্টনার স্টোরে কেনাকাটা করেন, তখন আপনি দেশে আপনার থাকার সময় আপনার করা কেনাকাটার উপর পরিশোধিত ভ্যাট ফেরতের জন্য অনুরোধ করতে পারেন।

আপনি আপনার ট্যাক্স ইনভয়েস জমা দিয়ে বিমানবন্দরে আপনার ক্রয় যাচাই করতে পারেন। UAE দিরহামে নগদে আপনার ফেরত দাবি করতে আপনার পাসপোর্ট এবং আপনার ক্রেডিট কার্ডের একটি অনুলিপি উপস্থাপন করুন, অথবা এটি আপনার ক্রেডিট কার্ডে ফেরত দিতে হবে।

যাইহোক, আপনাকে মনে রাখতে হবে যে আপনি দেশে সম্পূর্ণ বা আংশিকভাবে যা কিছু খেয়েছেন তা ফেরতযোগ্য হবে না। একইভাবে, আপনি দেশ ছেড়ে যাওয়ার সময় আপনার দখলে নেই এমন পণ্যের ফেরতের জন্য অনুরোধ করতে পারবেন না।

বিনামূল্যে পার্কিং, ট্যাক্সি ডিসকাউন্ট
বিশেষ চাহিদা বা দৃঢ় সংকল্প (PoD) সহ পর্যটকরা তিন মাস পর্যন্ত দুবাই জুড়ে বিনামূল্যে পাবলিক পার্কিংয়ের সুবিধা নিতে পারেন। আপনি RTA-এর ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে অথবা যেকোনো RTA গ্রাহক সুখ কেন্দ্রে ব্যক্তিগতভাবে আবেদন করতে পারেন।

আপনি যখন সনদ কার্ডের জন্য আবেদন করেন, তখন আপনি আপনার ট্যাক্সি ভাড়ায় 50 শতাংশ ছাড় উপভোগ করতে পারেন, যা PoD বাসিন্দা এবং পর্যটকদের জন্য কর্তৃপক্ষ দ্বারা জারি করা একটি স্মার্ট কার্ড।

আপনি কমিউনিটি ডেভেলপমেন্ট অথরিটি (সিডিএ) অফিসিয়াল ওয়েবসাইট বা সিডিএ কাস্টমার হ্যাপিনেস সেন্টারের মাধ্যমে কার্ডের জন্য আবেদন করতে পারেন। আপনার পাসপোর্ট, পরিষ্কার ব্যক্তিগত ছবি এবং আপনার দেশের থেকে মেডিকেল রিপোর্ট বা অক্ষমতা কার্ডের একটি অনুলিপি উপস্থাপন করতে ভুলবেন না।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি