দুবাইতে রাস্তায় পরীক্ষা করা হবে পরিবেশ বান্ধব হাইড্রোজেন বাস

একটি পরিবেশ বান্ধব হাইড্রোজেন বাস দুবাইতে পরীক্ষা করা হবে, স্বয়দান ট্রেডিং কোম্পানির সাথে সড়ক ও পরিবহন কর্তৃপক্ষ (আরটিএ) স্বাক্ষরিত একটি চুক্তি অনুসারে।

হাইড্রোজেন দ্বারা চালিত বাসগুলিকে আমিরাতের শহুরে রাস্তায় ট্রায়াল করা হবে এবং জলবায়ু পরিস্থিতির জন্য উপযুক্ততা পরীক্ষা করা হবে। হাইড্রোজেন সরবরাহকারী ENOC এবং অন্যান্য অংশীদারদের সাথে সমন্বয় করে হাইড্রোজেন জ্বালানীর উৎপাদন এবং সরবরাহ সম্ভাব্য চ্যালেঞ্জ এবং সুযোগের জন্য পরীক্ষার একটি ক্ষেত্র হবে।

এই বাসগুলি “দূর-দূরত্বের ভ্রমণের জন্য জ্বালানীর উত্স হিসাবে হাইড্রোজেনের উপর নির্ভর করবে। তারা প্রযুক্তি এবং পরিবেশগত প্রভাবের পরিপ্রেক্ষিতে পরিবহনের জন্য একটি টেকসই ভবিষ্যতের প্রতিনিধিত্ব করে” বলেছেন RTA-এর পাবলিক ট্রান্সপোর্ট এজেন্সির সিইও আহমেদ হাসেম বাহরোজিয়ান।

তিনি হাইড্রোজেনের অনন্য বৈশিষ্ট্যগুলি তুলে ধরেন যে “এটি হালকা ওজনের এবং ডিজেল জ্বালানীর তিনগুণ শক্তি ঘনত্ব রয়েছে যখন কোন ক্ষতিকারক পরিবেশগত নির্গমন উৎপন্ন হয় না।”

হাইড্রোজেন বাসটি চীনা কোম্পানি ঝংটং বাস হোল্ডিং কোং লিমিটেডের জ্বালানী সেল সিস্টেম দিয়ে সজ্জিত, বাহরোজিয়ান জানিয়েছে।

কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সোয়াইদান আল নাবুদাহ সহ বাহরোজিয়ান এই চুক্তিতে স্বাক্ষর করেন।

“আরটিএ ক্রমাগত উন্নতির ক্ষেত্রগুলি চিহ্নিত করতে এবং দুবাই এমিরেটে বাস যাত্রী পরিষেবা বাড়ানোর জন্য উদ্ভাবনী সমাধান দেওয়ার জন্য ড্রাইভার এবং গ্রাহকদের কাছ থেকে প্রতিক্রিয়া চাইবে,” তিনি যোগ করেছেন।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি