সংযুক্ত আরব আমিরাত ঈদুল আজহার জন্য ৪-৫ দিনের ছুটি

ইসলামিক উত্সব ঈদ আল আজহার দীর্ঘ সপ্তাহান্ত সংযুক্ত আরব আমিরাতে জুনের মাঝামাঝি পড়ে, তবে চাঁদ দেখার প্রক্রিয়া যা ছুটির সময়কাল নির্ধারণ করে ৬ জুন বৃহস্পতিবার ঘটবে। বাসিন্দারা সপ্তাহান্ত সহ চার বা পাঁচ দিনের ছুটি পাবেন। যখন চাঁদ দেখা যায়।

ইসলামের পবিত্রতম দিন – আরাফাহ দিবস (একদিন ছুটি) – এবং ঈদ আল আধা উৎসব (তিন দিন ছুটি) চিহ্নিত করার জন্য এই ছুটি দেওয়া হয়।

ইসলামিক উৎসব হিজরি ক্যালেন্ডার মাস অনুযায়ী গণনা করা হয়, যার শুরু এবং শেষ অর্ধচন্দ্রাকার চাঁদ দেখার দ্বারা নির্ধারিত হয়।

সংযুক্ত আরব আমিরাত সহ আরব বিশ্বের বেশিরভাগ দেশগুলি হিজরি ক্যালেন্ডার মাসের 29 তারিখে অর্ধচন্দ্রের সন্ধান করবে, যেটি 6 জুন হয়। যদি দেখা যায়, তাহলে পরের দিন – যুল হিজ্জাহ – শুরু হবে ( জুন 7)। যদি না হয়, মাস শুরু হবে 8 জুন। এই দুটি পরিস্থিতির উপর ভিত্তি করে, এখানে ঈদের বিরতি কখন হবে:

৬ জুন চাঁদ দেখা গেলে: ৭ জুন থেকে জিল হিজ্জা শুরু হবে। আরাফাহ দিবস ১৫ জুন (যুল হিজ্জাহ ৯) এবং ঈদুল আযহা ১৬ জুন (যুল হিজ্জাহ ১০)। তারপরে বিরতি হবে শনিবার, ১৫ জুন থেকে মঙ্গলবার, ১৮ জুন পর্যন্ত। শনিবার-রবিবার সপ্তাহান্তে দুই দিনের বিরতির সাথে, এটি বাসিন্দাদের দুই সপ্তাহের ছুটি দেয়।
৬ জুন চাঁদ দেখা না গেলে: ৮ জুন থেকে জিল হিজ্জা শুরু হয়। আরাফাহ দিবস ১৬ জুন (জুল হিজ্জাহ 9)।

এরপর ১৭ জুন (যুল হিজ্জাহ ১০) ঈদুল আজহা। বিরতি, তাই, রবিবার, জুন ১৬, থেকে বুধবার, ১৯ জুন পর্যন্ত। সপ্তাহান্ত সহ (শনিবার, জুন ১৫), উৎসবটি চিহ্নিত করার জন্য পাঁচ দিন ছুটি।
সম্ভাব্য তারিখ
জ্যোতির্বিজ্ঞানের হিসাব বলছে যে ৬ জুন চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা নেই। যদি তা হয়, তাহলে UAE-এর বাসিন্দারা পাঁচ দিনের বিরতিতে থাকবেন।

দুই মাসের গ্রীষ্মকালীন বিরতির জন্য আবার বন্ধ হওয়ার আগে স্কুলগুলি এক সপ্তাহের কিছু বেশি সময় ধরে আবার খুলবে। বিশেষজ্ঞদের মতে, অনেক বাসিন্দা দীর্ঘ ছুটির জন্য স্কুল ছুটির সাথে ঈদের বিরতি একত্রিত করতে চাইছেন।

অনলাইন ট্রাভেল এজেন্সি মুসাফির অনুসারে ভ্রমণকারীরা “সাশ্রয়ী এবং সহজ ভিসার প্রয়োজনীয়তা” সহ গন্তব্যের পক্ষে, দ্রুত যাত্রা এবং বর্ধিত যাত্রা উভয়ই খুঁজছেন। তবে চাহিদা বেড়ে যাওয়ায় বিমান ভাড়া বাড়ছে। ভ্রমণ অ্যাপ ওয়েগো বলেছে যে এটি কিছু গন্তব্যে বিমান ভাড়া ৬৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

ভ্রমণবিষয়ক ওয়েবসাইট স্কাইস্ক্যানার আগেই বলেছিল যে যারা ঈদের ছুটিতে বা গ্রীষ্মের ছুটির শুরুতে উড়তে চাইছেন তারা সেরা ডিল পাবেন না। এটি বাসিন্দাদের সস্তা ছুটির জন্য আগস্টের তারিখগুলি বিবেচনা করার পরামর্শ দিয়েছে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি