আমিরাতে টেলিমার্কেটিং এ নতুন নিয়ম: হতে পারে ৪৮ লক্ষ টাকা জরিমানা

২০২৪ সালের আগস্টের মাঝামাঝি থেকে, সংযুক্ত আরব আমিরাতের টেলিমার্কেটররা গ্রাহকদের শুধুমাত্র নির্দিষ্ট সময়ে – সকাল 9টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কল করতে পারে।

গুরুত্বপূর্ণভাবে, একজন গ্রাহক একবার প্রথম কলে পরিষেবা বা পণ্য প্রত্যাখ্যান করলে, একই দিনে তাদের আবার কল করা যাবে না। লঙ্ঘনকারীদের প্রশাসনিক জরিমানারও সম্মুখীন হতে হবে, যার মধ্যে রয়েছে সতর্কতা এবং ১৫০০০০ দিরহাম বা ৪৮ লক্ষ ২৮ হাজার টাকা পর্যন্ত জরিমানা।

এগুলি অর্থনীতি মন্ত্রক এবং টেলিকমিউনিকেশন অ্যান্ড ডিজিটাল গভর্নমেন্ট রেগুলেটরি অথরিটি (TDRA) দ্বারা ঘোষিত নতুন নিয়ন্ত্রণ এবং পদ্ধতির অংশ৷

এখানে টেলিমার্কেটিং সম্পর্কিত নতুন পদ্ধতি, প্রবিধান এবং জরিমানাগুলির বিশদ বিবরণ রয়েছে যা ভোক্তা এবং সংস্থাগুলির জানা দরকার:

নতুন নিয়ম কবে কার্যকর হবে?
এগুলো ২০২৪ সালের আগস্টের মাঝামাঝি থেকে কার্যকর হবে।

নতুন প্রবিধানের উদ্দেশ্য কী?
রেজোলিউশনগুলির লক্ষ্য হল কোম্পানিগুলি তাদের অফার করা পণ্য এবং পরিষেবাগুলি বিপণনের জন্য চ্যানেল এবং সময়গুলি মেনে চলে এবং ভোক্তাদের স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে এবং তাদের গোপনীয়তাকে মূল্য দিতে অবাঞ্ছিত বিপণন ফোন কলগুলি হ্রাস করে।

টেলিমার্কেটিং এক্সিকিউটিভরা কখন গ্রাহকদের কল করতে পারে?
তারা সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মার্কেটিং ফোন কল করতে পারে।

টেলিমার্কেটিং দল কি দিনে একাধিকবার গ্রাহকদের কল করতে পারে?
মার্কেটিং এক্সিকিউটিভরা যদি প্রথম কলে পণ্য বা পরিষেবা প্রত্যাখ্যান করে এবং গ্রাহককে দিনে একবারের বেশি কল না করে, এবং যদি তারা কলটির উত্তর না দেয় বা শেষ না করে তবে সপ্তাহে দুইবারের বেশি না হলে তাদের আবার কল করার অনুমতি নেই। .

মার্কেটিং এক্সিকিউটিভদের কি গ্রাহকদের জিজ্ঞাসা করতে হবে যে তারা শুরুতে কলটি চালিয়ে যেতে চান কিনা?
হ্যাঁ. প্রস্তাবিত পণ্য বা পরিষেবার জন্য বিপণন এবং বিজ্ঞাপন শুরু করার আগে ভোক্তারা ফোন কলটি চালিয়ে যেতে চান কিনা তা রেজোলিউশনের জন্য জিজ্ঞাসা করা প্রয়োজন। রেজোলিউশনটি এর বিধানগুলির মধ্যে, কোম্পানির দ্বারা প্রদত্ত পণ্য বা পরিষেবাগুলির বিপণন এবং বিজ্ঞাপনের জন্য স্বয়ংক্রিয় ডায়ালিং সিস্টেম ব্যবহার করার অনুমতি দেয়।

গ্রাহকরা অভিযোগ দায়ের করতে পারেন?
হ্যাঁ. অভিযোগকারীর নাম, ফোন নম্বর, উত্তরদাতার নাম এবং ফোন নম্বর এবং অভিযোগের সমর্থনকারী যেকোন নথি সহ অবাঞ্ছিত বিপণন ফোন কলের বিষয়ে উপযুক্ত কর্তৃপক্ষের কাছে অভিযোগ দায়ের করার অধিকার গ্রাহকের রয়েছে।

গ্রাহকদের বিপণন ফোন কল গ্রহণ বন্ধ করার জন্য জিজ্ঞাসা করার অধিকার আছে?
হ্যাঁ. বিপণন ফোন কল গ্রহণ বন্ধ করতে এবং ফার্ম লঙ্ঘন সম্পর্কে অভিযোগ দায়ের করার জন্য গ্রাহকের ডিএনসিআর-এ নিবন্ধন করার অধিকার রয়েছে।

টেলিমার্কেটররা কি গ্রাহকদের চাপ দিতে পারে?
রেজোলিউশনটি টেলিমার্কেটিং এক্সিকিউটিভদের এমন কোনও উপায় ব্যবহার করা থেকে বিরত রাখে যা ভোক্তাদের প্রস্তাবিত পণ্য বা পরিষেবার জন্য তাদের প্ররোচিত করার জন্য চাপ দেয়, পণ্য বা পরিষেবা বিপণনের সময় প্রতারণা এবং বিভ্রান্তিকর এড়াতে।

আইন কি ল্যান্ডলাইন, এসএমএস বার্তা এবং সোশ্যাল মিডিয়াকেও কভার করবে?
হ্যাঁ. ল্যান্ডলাইন বা মোবাইল ব্যবহার করে বিপণন, বিজ্ঞাপন, বা পণ্য বা পরিষেবার প্রচারের জন্য ভোক্তাদের কাছে কোম্পানি বা তার কর্মচারীদের ফোন কলের মাধ্যমে বিপণন পণ্য ও পরিষেবাগুলিতে নিযুক্ত সংস্থাগুলির জন্য নতুন আইন প্রযোজ্য হবে। ফোন নম্বর. এর মধ্যে রয়েছে বিপণন পাঠ্য বার্তা এবং সামাজিক মিডিয়া অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিপণন বার্তা।

টেলিমার্কেটিং এক্সিকিউটিভদের কি শুধুমাত্র কোম্পানি-নিবন্ধিত ফোনের মাধ্যমে কল করতে হবে?
মার্কেটিং এক্সিকিউটিভদের শুধুমাত্র দেশের অনুমোদিত টেলিকমিউনিকেশন কোম্পানিগুলির দ্বারা জারি করা এবং দেশে লাইসেন্সপ্রাপ্ত কোম্পানির বাণিজ্যিক লাইসেন্সের অধীনে নিবন্ধিত স্থানীয় ফোন নম্বরগুলি ব্যবহার করতে হবে৷ এর মধ্যে রয়েছে বিপণনের তথ্য পেতে আগ্রহী ভোক্তাদের জন্য একটি যোগাযোগের চ্যানেল প্রদান করা, শুধুমাত্র সেই ভোক্তাদের বিপণন কল করা, ভোক্তাদের বাজারজাত পণ্য বা পরিষেবাগুলিতে কল না করা যাদের নম্বর DNCR-তে তালিকাভুক্ত রয়েছে, এবং সমস্ত মার্কেটিং ফোন কলের রেকর্ড রাখা কোম্পানি, উপযুক্ত কর্তৃপক্ষ দ্বারা প্রদত্ত রেকর্ড ফর্মের উপর ভিত্তি করে।

ব্যক্তিরা কি তাদের ব্যক্তিগত ফোন থেকে মার্কেটিং ফোন কল করতে পারে?
না। সংযুক্ত আরব আমিরাতের টেলিকমিউনিকেশন কোম্পানিতে তাদের নামে নিবন্ধিত একটি ল্যান্ডলাইন বা মোবাইল ফোন নম্বর ব্যবহার করে তারা তাদের নামে বা তাদের ক্লায়েন্টদের পক্ষে অফার করে এমন পণ্য বা পরিষেবার জন্য ফোন কল বিপণন করা নিষিদ্ধ।

কোন ব্যক্তি তার ফোন থেকে কল করলে তার শাস্তি কি?
রেজোলিউশনে বলা হয়েছে যে যদি কোনো ব্যক্তি তাদের নামে বা তাদের ক্লায়েন্টদের পক্ষে, তাদের নামে লাইসেন্সকৃত ল্যান্ডলাইন বা মোবাইল ফোন নম্বর ব্যবহার করে পণ্য বা পরিষেবার জন্য বিপণন ফোন কল করে, তাহলে তাদের 5,000 Dh5,000 জরিমানা এবং সংযোগ বিচ্ছিন্ন করা হবে। জরিমানা পরিশোধ না করা পর্যন্ত তাদের নামে নিবন্ধিত সমস্ত ল্যান্ডলাইন বা মোবাইল ফোন নম্বর। প্রথম প্রশাসনিক জরিমানা আরোপের তারিখ থেকে 30 দিনের মধ্যে লঙ্ঘন করা হলে 3 মাসের জন্য তাদের নামে নিবন্ধিত সমস্ত ল্যান্ডলাইন বা মোবাইল ফোন নম্বরের সংযোগ বিচ্ছিন্ন করা এবং 50,000 Dh50,000 এবং প্রাপ্তির উপর নিষেধাজ্ঞার জরিমানা বৃদ্ধি করে Dh20,000 হবে। 12 মাসের জন্য দেশের লাইসেন্সপ্রাপ্ত টেলিযোগাযোগ সংস্থাগুলির কোনও পরিষেবা যদি একই লঙ্ঘন করা হয় তবে দ্বিতীয় প্রশাসনিক জরিমানা আরোপের তারিখ থেকে 30 দিনের মধ্যে। অধিকন্তু, TDRA সেই ব্যক্তিদের উপর এক বা একাধিক প্রশাসনিক জরিমানা আরোপ করতে পারে যারা রেজোলিউশনের বিধান লঙ্ঘন করে মার্কেটিং ফোন কল করে।

আইন লঙ্ঘনের জন্য কতটি শাস্তির বিধান আছে?
রেজোলিউশনে জারি করা রেজোলিউশনের বিধান লঙ্ঘনের জন্য 18 ধরনের লঙ্ঘন এবং জরিমানা উল্লেখ করা হয়েছে, যার মধ্যে সক্ষম কর্তৃপক্ষের কাছ থেকে ফোন বিপণনে নিয়োজিত হওয়ার পূর্বানুমতি না পাওয়া সহ, প্রথম দৃষ্টান্তের জন্য D75,000 থেকে D100,000 পর্যন্ত প্রশাসনিক জরিমানা। দ্বিতীয়টি এবং তৃতীয়টির জন্য ১৫০০০০ দিরহাম । ভোক্তাদের কাছে পরিষেবা বা পণ্য বিপণনের সময় প্রতারণা এবং বিভ্রান্তিতে জড়িত থাকার জন্য ২৫০০০ থেকে ৭৫০০০ দিরহাম পর্যন্ত জরিমানা।

লাইসেন্সপ্রাপ্ত কোম্পানির বাণিজ্যিক লাইসেন্সের অধীনে নিবন্ধিত নয় এমন নম্বর ব্যবহার করে ফোন কলের মাধ্যমে পণ্য ও পরিষেবা বিপণনের জন্য D75,000 পর্যন্ত জরিমানা রয়েছে। এছাড়াও, রেজোলিউশনের বিধানগুলির অন্য কোনও লঙ্ঘনের জন্য Dh10,000 থেকে Dh150,000 পর্যন্ত অন্যান্য জরিমানা রয়েছে৷

টেলিমার্কেটিং সংস্থাগুলির কি কর্মীদের প্রশিক্ষণ দেওয়া দরকার?
হ্যাঁ. কোম্পানির বিপণনকারীদের জন্য বিপণন কলের পেশাদার আচরণের নৈতিকতার উপর ব্যাপক প্রশিক্ষণ প্রদান করতে হবে।

আইন লঙ্ঘনের জন্য ফার্মগুলির লাইসেন্সও বাতিল করা হবে?
হ্যাঁ. রেজুলেশনগুলি নিম্নরূপ প্রশাসনিক জরিমানাগুলির একটি গ্রেডেশন নির্ধারণ করে: সতর্কতা, প্রশাসনিক জরিমানা, 7 দিনের কম নয় এবং 90 দিনের বেশি নয় এমন সময়ের জন্য সম্পূর্ণ বা আংশিকভাবে কার্যকলাপ স্থগিত করা, লাইসেন্স বাতিল করা এবং বাণিজ্যিক রেজিস্টার থেকে অপসারণ টেলিযোগাযোগ পরিষেবার সংযোগ বিচ্ছিন্ন করা এবং ফোন নম্বর সরানো। উপযুক্ত কর্তৃপক্ষ সুনির্দিষ্ট শাস্তির মধ্যে গ্রেডেশন অনুসরণ না করতে পারে এবং যদি কোম্পানিটি পূর্ববর্তী প্রশাসনিক জরিমানা আরোপের তারিখ থেকে 6 মাসের মধ্যে একই লঙ্ঘন করে তবে সবচেয়ে গুরুতর প্রশাসনিক জরিমানা আরোপ করতে পারে।

টেলিমার্কেটিং সংস্থাগুলি কি গ্রাহকদের ডেটা প্রকাশ বা বিক্রি করতে পারে?
ভোক্তাদের ব্যক্তিগত তথ্য তাদের সম্মতি ছাড়া প্রকাশ করা বা বিপণন ফোন কলের মাধ্যমে ভোক্তাদের কাছে তাদের পণ্য বা পরিষেবা বাজারজাত করতে ইচ্ছুক কোম্পানিগুলির দ্বারা পুনঃপ্রক্রিয়াকরণের উদ্দেশ্যে বিক্রি করা নিষিদ্ধ।

কোন ছাড় আছে?
হ্যাঁ. গ্রাহকের অনুরোধে ফোন কল করার জন্য ফার্মগুলিকে জরিমানা করা হবে না।

টেলিমার্কেটিং অনুশীলনের জন্য কি সংস্থাগুলির অনুমোদনের প্রয়োজন?
হ্যাঁ. আইনিভাবে টেলিমার্কেটিং অনুশীলন করার জন্য কোম্পানিগুলিকে উপযুক্ত কর্তৃপক্ষের কাছ থেকে – হয় ফেডারেল বা স্থানীয় সরকারী সংস্থাগুলির কাছ থেকে আগে থেকে অনুমোদন নেওয়া উচিত৷

এটি কি মূল ভূখণ্ড এবং মুক্ত অঞ্চলের সমস্ত টেলিমার্কেটিং সংস্থাগুলিকে কভার করবে?
হ্যাঁ. আইনটি সংযুক্ত আরব আমিরাতের সমস্ত লাইসেন্সপ্রাপ্ত সংস্থাগুলির জন্য প্রযোজ্য হবে, যেগুলি মুক্ত অঞ্চলগুলিতে কাজ করে।

সংস্থাগুলিকে কি নিয়মিত রেকর্ড জমা দিতে হবে?
প্রতিবেদনের নির্ধারিত তারিখ থেকে এক মাসের মধ্যে বিপণন ফোন কলগুলির বিষয়ে উপযুক্ত কর্তৃপক্ষের দ্বারা নির্দিষ্ট করা কোম্পানিগুলিকে পর্যায়ক্রমিক প্রতিবেদন জমা দিতে হবে।

সংস্থাগুলি কি গ্রাহকের ফোন কল রেকর্ডগুলি ধ্বংস করতে পারে?
লাইসেন্সপ্রাপ্ত সংস্থাগুলিকে বিপণন ফোন কলের মাধ্যমে পরিচালিত তাদের বিপণন কার্যক্রম সম্পর্কে ডেটা এবং তথ্য সরবরাহ করতে হবে এবং উপযুক্ত কর্তৃপক্ষ দ্বারা নির্দিষ্ট সময়ের শেষ হওয়ার আগে সেগুলিকে ধ্বংস করবেন না, বিপণন ফোন কলগুলি রেকর্ড করতে হবে যখন এই রেকর্ডিংয়ের শুরুতে গ্রাহককে অবহিত করবেন। কল.

কোন কর্তৃপক্ষ ব্যাংকিং এবং বীমা পণ্যের জন্য কল নিরীক্ষণ করবে?
এটি ব্যাংকিং পরিষেবা এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান এবং বীমা কোম্পানিগুলির জন্য বিপণন ফোন কল সম্পর্কিত সমস্ত বিষয়ে তত্ত্বাবধান এবং সিদ্ধান্ত নেওয়ার জন্য UAE এর কেন্দ্রীয় ব্যাংকের এখতিয়ারের মধ্যে পড়ে।

সংযুক্ত আরব আমিরাতের কোন কর্তৃপক্ষ আইনের বাস্তবায়ন পর্যবেক্ষণ করবে?
টেলিকমিউনিকেশনস এবং ডিজিটাল গভর্নমেন্ট রেগুলেটরি অথরিটি, ইউএই সেন্ট্রাল ব্যাঙ্ক, সিকিউরিটিজ অ্যান্ড কমোডিটি অথরিটি, স্থানীয় লাইসেন্সিং কর্তৃপক্ষ এবং প্রাসঙ্গিক সংস্থাগুলির সাথে সমন্বয় করে অর্থনীতি মন্ত্রক এই রেজুলেশনগুলির বাস্তবায়নের তদারকি করবে, প্রতিটি তার এখতিয়ার অনুযায়ী৷

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি