চট্টগ্রামের পতেঙ্গার শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্রাইং প্যানের হাতল ও পারফিউমের বোতলের মুখে লুকিয়ে স্বর্ণ পাচারের সময় আটক হয়েছেন সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে আসা এক যাত্রী।

রোববার সকাল ৯টার দিকে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) এবং শুল্ক গোয়েন্দার কর্মকর্তারা অভিযান চালিয়ে এসব স্বর্ণ জব্দ করে।

আটক যাত্রীর নাম মোহাম্মদ রেজাউল করিম। তিনি কক্সবাজারের মহেশখালী এলাকার বাসিন্দা।

জানা গেছে, আজ সকাল ৮টা ৫৮ মিনিটে দুবাই এয়ারলাইন্সের এফজেড-৫৬৩ নামক একটি ফ্লাইটে করে দুবাই থেকে আসেন ওই যাত্রী। গোপন সংবাদ থাকায় তার ব্যাগ তল্লাশি করে ২৪ ক্যারেটের ১১৬.৫ গ্রাম ওজনের একটি স্বর্ণের বার,

২৪ ক্যারেটের ৮৮ গ্রাম ওজনের তিনটি রিং, ২৪ ক্যারেটের ২৩৩ গ্রাম ওজনের দুটি স্বর্ণের দণ্ড, ২২ ক্যারেটের একশ গ্রাম ওজনের স্বর্ণ উদ্ধার করা হয়। এগুলো ফ্রাইপ্যানের হাতল ও পারফিউমের বোতলের মুখে লুকিয়ে পাচারের চেষ্টা করেন তিনি।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর আঞ্চলিক কার্যালয়ে সহকারী পরিচালক মো. আবদুল মতিন তালুকদার বলেন, ‘রেজাউল সকাল ৯টার দিকে ফ্লাই দুবাই এয়ারলাইন্সের এফজেড-৫৬৩ ফ্লাইটে করে দুবাই থেকে চট্টগ্রাম বিমানবন্দরে পৌঁছান। গোপন সংবাদের ভিত্তিতে বিমানবন্দরে তার ব্যাগ তল্লাশি করা হয়। এই সময় তার কাছ থেকে মোট ৫৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণের বার, ৫টি স্বর্ণের চুড়ি, দুটি স্বর্ণের পিণ্ড ও ৫টি রিং সদৃশ স্বর্ণ উদ্ধার করা হয়।’

উদ্ধার হওয়া এসব স্বর্ণের আনুমানিক বাজারমূল্য ৪২ লাখ ৮৫ হাজার ৩৫০ টাকা। রেজাউলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান তিনি।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বশির আহমেদ বলেন, অভিযুক্ত যাত্রী সোনার পিণ্ড ও রিং সদৃশ সোনা ফ্রাইপেনের হাতলের ভেতরে এবং বডি স্প্রের মুখে বিশেষভাবে লুকিয়ে এনেছেন। তার বিরুদ্ধে মামলাসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।