এনার্জি ইনস্টিটিউট স্ট্যাটিস্টিক্যাল রিভিউ অফ ওয়ার্ল্ড এনার্জির প্রকাশিত প্রতিবেদন অনুসারে সৌর শক্তি ব্যবহারের ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাত বিশ্বের শীর্ষস্থানীয়।

দেশে সৌর শক্তি সংযুক্ত আরব আমিরাত সরকারের উচ্চাভিলাষী নেতৃত্বের অগ্রগামী দৃষ্টিভঙ্গি দ্বারা চালিত হয়।

গ্রহের তিনটি বৃহত্তম সৌর সাইট সহ, সংযুক্ত আরব আমিরাত বিশ্বের সৌর শক্তির 6তম সর্বোচ্চ মাথাপিছু গ্রাহক।

সংযুক্ত আরব আমিরাত সৌর শক্তি ব্যবহার
সৌর শক্তির শীর্ষ পাঁচ জন মাথাপিছু ব্যবহারকারী হলেন:

অস্ট্রেলিয়া
নেদারল্যান্ড
জাপান
ইজরায়েল
চিলি
সংযুক্ত আরব আমিরাত দেশটি আবুধাবিতে শামস, নূর আবুধাবি এবং আল ধাফরা সহ সৌর মেগা প্রকল্প তৈরি করেছে, পাশাপাশি দুবাইয়ের মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম সোলার পার্কে বিশ্বের বৃহত্তম একক-সাইট প্রকল্প।

দেশের শীর্ষস্থানীয় পুনর্নবীকরণযোগ্য শক্তি কোম্পানি মাসদার, সৌর ক্ষমতা আরও বাড়ানোর জন্য সরকারী এবং বেসরকারী খাতের অংশীদারদের সাথে সহযোগিতা করে এই প্রকল্পগুলিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

কোম্পানিটি সংযুক্ত আরব আমিরাতকে একটি ক্লিন এনার্জি গ্লোবাল পাওয়ার হাউস হয়ে ওঠার জন্য, নেতৃত্বের দৃষ্টিভঙ্গি এবং ন্যায্য এবং সুশৃঙ্খল পরিচ্ছন্ন শক্তি পরিবর্তনের প্রতিশ্রুতি প্রদর্শন এবং ত্বরান্বিত করতে সহায়তা করে চলেছে।

জাতির উচ্চাকাঙ্ক্ষা স্পষ্ট – একটি পরিষ্কার, সবুজ ভবিষ্যতের জন্য সৌর সহ সমস্ত পরিষ্কার শক্তির অগ্রগামী বিশ্বনেতা হওয়া।

যেহেতু সংযুক্ত আরব আমিরাত ৩০ নভেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত এক্সপো সিটি দুবাইতে COP28 হোস্ট করার প্রস্তুতি চালিয়ে যাচ্ছে, এটি স্পষ্ট যে এটি নেট জিরোর দিকে একটি পথ চার্ট করে চলেছে।

COP28 বিশ্বের শীর্ষস্থানীয় জলবায়ু সম্মেলনের জন্য রাষ্ট্রপ্রধান, সরকারী কর্মকর্তা, আন্তর্জাতিক শিল্প নেতৃবৃন্দ, বেসরকারি খাতের প্রতিনিধি, শিক্ষাবিদ, বিশেষজ্ঞ, যুব এবং অ-রাষ্ট্রীয় অভিনেতা সহ ৭০,০০০ জনেরও বেশি অংশগ্রহণকারীদের আহ্বান করবে।