শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, ভাইস প্রেসিডেন্ট, সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক আবুধাবির কাসর আল ওয়াতানে সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকে উপস্থিত ছিলেন শেখ মনসুর বিন জায়েদ আল নাহিয়ান, ভাইস প্রেসিডেন্ট, উপ-প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি আদালতের চেয়ারম্যান; শেখ মাকতুম বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, দুবাইয়ের উপ-শাসক, উপ-প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী; এবং লে. জেনারেল শেখ সাইফ বিন জায়েদ আল নাহিয়ান, উপ-প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী।

আজ, আমি আবুধাবির কাসর আল ওয়াতানে মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেছি, যেখানে আমরা সংযুক্ত আরব আমিরাত সরকারের বার্ষিক সভার এজেন্ডা অনুমোদন করেছি। সভাগুলি 7 নভেম্বর, ২০২৩ তারিখে আবুধাবিতে অনুষ্ঠিত হবে, ৫০০ ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও মন্ত্রণালয়, ফেডারেল কর্তৃপক্ষ এবং নির্বাহী পরিষদের অংশগ্রহণের সাক্ষী হবে,” শেখ মোহাম্মদ বলেছেন।

UAE সরকারের বার্ষিক সভাগুলি UAE-তে সিদ্ধান্ত গ্রহণকারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ জাতীয় ফোরাম, যা জনগণের আকাঙ্ক্ষা পূরণে তাদের অর্জন, অগ্রাধিকার এবং উদ্দেশ্যগুলিকে মূল্যায়ন ও পর্যালোচনা করার বার্ষিক সুযোগ প্রদান করে।

বৈঠকের সময়, আমরা নতুন আবাসন নীতিগুলি অনুমোদন করেছি, যা সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের তাদের বাড়ি প্রতিস্থাপন বা পুনঃবিক্রয় করতে এবং নাগরিকদের জন্য নমনীয় ঋণ নীতি অনুমোদনের পাশাপাশি বন্ধকী স্থানান্তর করার অনুমতি দেয়,” শেখ মোহাম্মদ প্রকাশ করেন।

হাউজিং নীতি এবং নমনীয় ঋণ
বৈঠকের সময়, মন্ত্রিসভা নতুন আবাসন নীতিগুলি অনুমোদন করেছে যা সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের তাদের বাড়ি প্রতিস্থাপন বা পুনঃবিক্রয় এবং বন্ধকী স্থানান্তর করার নমনীয়তা প্রদান করে।

এই নীতি পরিবর্তনের লক্ষ্য হল নাগরিকদের জন্য উপলব্ধ আবাসন বিকল্পগুলিকে উন্নত করা এবং তাদের রিয়েল এস্টেটের চাহিদাগুলিকে সমর্থন করা৷

উপরন্তু, মন্ত্রিসভা একটি সিদ্ধান্ত অনুমোদন করেছে যা বাড়ির অর্থায়নের মূল্য কমাতে আরও নমনীয়তার অনুমতি দেয়, এটি “নমনীয় ঋণ” নামেও পরিচিত।

এই পদ্ধতিটি সুবিধাভোগীদের আর্থিক ক্ষমতা বিবেচনা করে এবং একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে তাদের অর্থায়নের শর্তাবলী পুনরায় দেখার অনুমতি দেয়।

এমিরেটস ড্রাগ এস্টাবলিশমেন্ট প্রতিষ্ঠা
এই মন্ত্রিসভা বৈঠকের সবচেয়ে উল্লেখযোগ্য ফলাফলগুলির মধ্যে একটি ছিল এমিরেটস ড্রাগ এস্টাবলিশমেন্ট প্রতিষ্ঠা।

এই ফেডারেল ডিক্রি আইনের লক্ষ্য হল ফার্মাসিউটিক্যাল এবং চিকিৎসা শিল্পের জন্য বিশ্বব্যাপী কেন্দ্র হিসেবে সংযুক্ত আরব আমিরাতের অবস্থানকে বাড়ানো।

এটি ফার্মাসিউটিক্যাল বিনিয়োগের জন্য একটি আকর্ষণীয় পরিবেশ প্রদান করে এই সেক্টরগুলিতে গবেষণা এবং উন্নয়নের প্রচারের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

UAE ড্রাগ কর্পোরেশনের পরিচালনা পর্ষদের সভাপতিত্ব করবেন ডঃ থানি বিন আহমেদ আল জাইউদি, ডাঃ মাহা বারাকাত ভাইস-চেয়ারপারসন হিসেবে।

ফার্মাসিউটিক্যালস, স্বাস্থ্যসেবা পণ্য, বায়োলজিক্স, মেডিকেল ডিভাইস এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন মেডিকেল ও ফার্মাসিউটিক্যাল পণ্য নিয়ন্ত্রণ ও লাইসেন্স প্রদানে প্রতিষ্ঠানটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এটি ফ্যাক্টরি থেকে ভোক্তা পর্যন্ত চিকিৎসা পণ্য ট্র্যাকিং এবং নিরীক্ষণের জন্য একটি জাতীয় ব্যবস্থা বাস্তবায়নের তত্ত্বাবধান করবে।