সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল ট্যাক্স অথরিটি (এফটিএ) দেশে কর্পোরেট করের সাপেক্ষে প্রবাসীদের নির্ধারণের জন্য একটি নতুন নির্দেশিকা ঘোষণা করেছে।

এই স্পষ্টীকরণ কর্পোরেট ট্যাক্স আইনের অংশ হিসাবে আসে, যা ১ জুন, ২০২৩ এ কার্যকর হয়েছিল।

একটি বিবৃতিতে, এফটিএ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নতুন নির্দেশিকা এবং প্রাসঙ্গিক আইনি কাঠামোর সাথে পরামর্শ করার জন্য সংযুক্ত আরব আমিরাতে আয় করা সমস্ত অনাবাসীদের আমন্ত্রণ জানিয়েছে।

অনাবাসিক প্রাকৃতিক ব্যক্তিদের জন্য
এফটিএ-এর গাইড অনুসারে, একজন অনাবাসী নির্দিষ্ট শর্তে কর্পোরেট ট্যাক্সের অধীন হতে পারে।

প্রাকৃতিক ব্যক্তিদের জন্য, দুটি ক্ষেত্রে প্রযোজ্য। প্রথমটি হল যদি একজন প্রাকৃতিক ব্যক্তির সংযুক্ত আরব আমিরাতের স্থায়ী সংস্থান থাকে এবং একটি ক্যালেন্ডার বছরে ১০ লক্ষ দিরহাম এর বেশি টার্নওভার থাকে। দ্বিতীয়টি হল যদি তারা আমিরাত থেকে রাষ্ট্রীয় উৎস থেকে আয় করে।

অনাবাসিক বিচারিক ব্যক্তিদের (কর্পোরেশনগুলি) অবশ্যই কর্পোরেট ট্যাক্সের সাপেক্ষে নির্দিষ্ট মানদণ্ড পূরণ করতে হবে।

এর মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের স্থায়ী স্থাপনা, রাষ্ট্র-উৎসিত আয় বা সংযুক্ত আরব আমিরাতে একটি সম্পর্ক থাকা, যেমন দেশে স্থাবর সম্পত্তি থেকে আয় করা।

অনাবাসী বিচারিক ব্যক্তিদের কর্পোরেট ট্যাক্সের উদ্দেশ্যে নিবন্ধন করার এবং প্রাসঙ্গিক মানদণ্ড পূরণ করার সময় একটি ট্যাক্স রেজিস্ট্রেশন নম্বর (TRN) পাওয়ার প্রয়োজনীয়তাও নির্দেশিকাটি উল্লেখ করে। সম্মতি বিলম্ব এবং সম্ভাব্য প্রশাসনিক জরিমানা এড়াতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অধিকন্তু, এফটিএ স্পষ্ট করেছে যে অনাবাসী বিচারিক ব্যক্তিদের জন্য কর্পোরেট ট্যাক্স নিবন্ধনের প্রয়োজন নেই যারা কেবলমাত্র রাষ্ট্র-উৎসিত আয় পান এবং এমিয়ার্টেসে স্থায়ী সংস্থান বা সম্পর্ক নেই।

উপরন্তু, নির্দেশিকাটি রূপরেখা দেয় যে একজন অনাবাসী প্রাকৃতিক ব্যক্তিকে কর্পোরেট ট্যাক্সের উদ্দেশ্যে নিবন্ধন করতে হবে এবং একটি TRN পেতে হবে যদি তাদের UAE-তে স্থায়ী প্রতিষ্ঠার জন্য দায়ী তাদের টার্নওভার একটি ক্যালেন্ডার বছরের মধ্যে ১০ লক্ষ দিরহাম ছাড়িয়ে যায়।