অ্যাডনক ড্রিলিং ও আলফা ধাবি হোল্ডিং যৌথভাবে জ্বালানি খাতে ১৫০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে। খবর আরব নিউজ।

অ্যাডনক ড্রি্লিংয়ের ৫১ শতাংশ মালিকানা থাকবে এবং আলফা ধাবির অবশিষ্ট অংশীদারত্ব থাকবে। যৌথ উদ্যোগটি আবুধাবিভিত্তিক লুনেট ক্যাপিটাল নামে একটি অ্যাসেট ম্যানেজমেন্ট ফার্ম থেকে সহায়তা পাবে, যা আবুধাবি গ্লোবাল মার্কেট ফাইন্যান্সিয়াল সার্ভিসেস রেগুলেটরি অথরিটির মাধ্যমে লাইসেন্সপ্রাপ্ত ও নিয়ন্ত্রিত।

যৌথ উদ্যোগের লক্ষ্য হলো তেলক্ষেত্র পরিষেবা এবং জ্বালানি শক্তিজুড়ে উদ্ভাবনী কোম্পানিগুলোয় বিনিয়োগ করা। ফলে অ্যাডনক ড্রিলিংয়ের সেবা বাড়বে ও ব্যবসা সম্প্রসারণ হবে বলে জানান প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুর রহমান আল সিয়ারি।

অ্যাডনক ড্রিলিং ২০২৩ সালের শেষ নাগাদ ১৪২টি রিগ তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে। প্রতিষ্ঠানটি আবুধাবি ছাড়িয়ে সৌদি আরব, কুয়েত ও ওমান পর্যন্ত ব্যবসা বাড়াতে চায়। আলফা ধাবির ব্যবস্থাপনা পরিচালক হামাদ আল আমেরি জানান, আজকের বাজারে বৈচিত্র্য ও উদ্ভাবন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আলফা ধাবি আগে ট্রোজান হোল্ডিং নামে পরিচিত ছিল। এটি নির্মাণ, স্বাস্থ্যসেবা, হসপিটালিটি এবং আরো অনেক কিছুতে ব্যবসা বাড়িয়ে একটি আঞ্চলিক মাল্টি ইন্ডাস্ট্রি গ্রুপে পরিণত হয়েছে।

তৃতীয় প্রান্তিকে নতুন বিনিয়োগের মধ্যে আয় বৃদ্ধির কারণে আলফা ধাবির মুনাফা ৯৩ শতাংশ বেড়েছে। যৌথ উদ্যোগটি ড্রিলিং ও জ্বালানি উৎপাদনের জন্য প্রযুক্তি ব্যবহার করবে।

অ্যাডনক ড্রিলিং অধিগ্রহণকৃত কোম্পানিগুলো থেকে দক্ষতা এবং পরিষেবা অর্জন করতে পারে। এ ধরনের বিনিয়োগগুলো আবুধাবিতে জ্বালানি শক্তি বৈচিত্র্যকরণেও সহায়তা করতে পারে। আলফা ধাবি তেল ও গ্যাস ছাড়িয়ে ব্যবসা প্রসার করতে চাইছে। যৌথ উদ্যোগটি নতুন জ্বালানি শক্তির প্রযুক্তি তৈরি করতে পারে।

জাতীয় জ্বালানি তেল কোম্পানি অ্যাডনক ও বেসরকারি কোম্পানি আলফা ধাবির মধ্যে সহযোগিতা ব্যবসা এবং উদ্ভাবনের নতুন পথ তৈরি করবে বলে আশা করছেন বিশ্লেষকরা।