সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাজপরিবার বিশ্বের শীর্ষ ধনী পরিবার। এই পরিবারের প্রধান হলেন দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। পরিবারটির রয়েছে অঢেল সম্পদ।

আমিরাতের প্রেসিডেন্ট প্রাসাদের মূল্য ৫ হাজার কোটি টাকারও বেশি। এছাড়া পরিবারটির রয়েছে আটটি ব্যক্তিগত জেট বিমান ও একটি ফুটবল ক্লাবের মালিকানা। খবর এনডিটিভির

আরব আমিরাতের শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান তিনি মোহাম্মদ বিন জায়েদ নামেও পরিচিত। আল নাহিয়ানরা ১৮ ভাই ও ১১ বোন। এছাড়া তার ৯ সন্তান ও ১৮ নাতি-নাতনি রয়েছে।

এই রাজপরিবার বিশ্বের প্রায় ছয় শতাংশ তেলের মালিক। এছাড়া ম্যানচেস্টার সিটি ফুটবল ক্লাব, গায়িকা রিহানার বিউটি ব্র্যান্ড ফেন্টি থেকে ইলন মাস্কের স্পেস এক্সসহ বেশ কয়েকটি বিখ্যাত কোম্পানিতে অংশীদারিত্ব রয়েছে।

প্রেসিডেন্টের ছোট ভাই শেখ হামাদ বিন হামদান আল নাহিয়ানের কাছে ৭০০টিরও বেশি গাড়ির সংগ্রহ রয়েছে। এর মধ্যে বিশ্বের সবচেয়ে বড় এসইউভিসহ পাঁচটি বুগাতি ভেরন, একটি ল্যাম্বরগিনি রেভেনটন, একটি মার্সিডিজ বেঞ্জ সিএলকে জিটিআর, একটি ফেরারি ৫৯৯এক্সএক্স ও একটি ম্যাকলারেন এমসি১২।

আবুধাবির সোনালী কাসর আল-ওয়াতান প্রেসিডেন্ট প্রাসাদে বসবাস করে রাজপরিবার। সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় মালিকানাধীন কয়েকটি প্রাসাদের মধ্যে এটি সবচেয়ে বড়। প্রায় ৯৪ একরজুড়ে বিস্তৃত ও বৃহৎ গম্বুজবিশিষ্ট প্রাসাদে ৩ লাখ ৩৫ হাজার স্ফটিকের তৈরি ঝাড়বাতি রয়েছে।

প্রেসিডেন্টের ভাই তাহনউন বিন জায়েদ আল নাহিয়ান পরিবারের প্রধান বিনিয়োগ কোম্পানির মূল্য গত পাঁচ বছরে প্রায় ২৮ হাজার শতাংশ বেড়েছে। কোম্পানিটি বর্তমানে ২৩৫ বিলিয়ন ডলার মূল্যের কৃষি, জ্বালানি, বিনোদন ও সামুদ্রিক ব্যবসা পরিচালনা করছে।

সংযুক্ত আরব আমিরাত ছাড়াও দুবাইয়ের রাজপরিবারের সদস্যরা প্যারিস ও লন্ডনসহ বিশ্বের আরও অনেক দেশে সম্পদ রয়েছে।

২০১৫ সালে নিউইয়র্কের এক প্রতিবেদন অনুসারে, দুবাই রাজপরিবারের যে সম্পদ রয়েছে তা ব্রিটিশ রাজপরিবারের সম্পদের সমান।

২০০৮ সালে রাজপরিবারের মালিকানাধীন কোম্পানি আবুধাবি ইউনাইটেড গ্রুপ ২ হাজার ৮০০ কোটি টাকায় ব্রিটেনর জনপ্রিয় ফুটবল ক্লাব ম্যানচেস্টার সিটি কিনে নেন। ম্যানচেস্টার ফুটবল দলকে পরিচালনা করে থাকে সিটি ফুটবল গ্রুপ। ওই কোম্পানিতে দুবাই রাজপরিবারের শেয়ার প্রায় ৮১ শতাংশ।