আরব হোপ মেকার্স অ্যাওয়ার্ডের বিজয়ী যিনি ১ মিলিয়ন দিরহাম বা ২ কোটি ৯৮ লক্ষ ৮৬ হাজার টাকা নগদ পুরষ্কার পাবেন তা ২৫ ফেব্রুয়ারি দুবাইয়ের সিটি ওয়াকের কোকা-কোলা অ্যারেনায় একটি অনুষ্ঠানের সময় প্রকাশ করা হবে।

মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম গ্লোবাল ইনিশিয়েটিভস (এমবিআরজিআই) এর মতে, আরব অঞ্চলে জনহিতৈষীদের উদযাপনের জন্য তার ধরণের বৃহত্তম উদ্যোগের ৪র্থ সংস্করণের জন্য সমগ্র অঞ্চল থেকে 58,000 টিরও বেশি মনোনয়ন প্রাপ্ত হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম শুক্রবার তার এক্স সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পুরস্কারটি ঘোষণা করেছেন।

তিনি বলেছিলেন: “আশা তৈরি করা মানবতা এবং মহৎ মূল্যবোধের সর্বোচ্চ প্রকাশ। নীরবে মঙ্গলের বীজ রোপণ করাই প্রকৃত সভ্যতার সারমর্ম যা মানবজাতি চায়।

“হাজার হাজার অনুপ্রেরণাদায়ক আরব যারা হোপ মেকারসের ৪র্থ সংস্করণে যোগদান করেছে তারা আরব বিশ্বের উত্থান এবং একটি ভাল আগামীর দিকে নিয়ে যাওয়া নতুন পথ আলোকিত করবে। ২৫ ফেব্রুয়ারী আমরা তাদের সম্মান জানাই যাদের সম্প্রদায়ের উন্নতির জন্য উত্সর্গ করা একটি জীবনধারা, এবং যারা প্রয়োজনে তাদের সাহায্য করা তাদের মিশন বানিয়েছে,” তিনি যোগ করেছেন।

২০১৭ সালে শুরু হওয়ার পর থেকে আরব হোপ মেকারস ৩০০,০০০ এরও বেশি মনোনয়ন আকর্ষণ করেছে।

“আমরা এই অঞ্চলের গল্পে নতুন অধ্যায় লিখতে আরবদের ক্ষমতায় দৃঢ়ভাবে বিশ্বাস করি। প্রতি বছর এই উদ্যোগে যোগদানকারী ক্রমবর্ধমান সংখ্যক লোক আমাদের আশা দেয়, কারণ আমরা যখন ভালতা বপন করি তখন জীবন উন্নত হতে পারে,” শেখ মোহাম্মদ জোর দিয়েছিলেন।

এমবিআরজিআই বলেছে, “হোপ মেকার্স উদ্যোগটি সমস্ত আরব ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে লক্ষ্য করে যারা স্বেচ্ছায় এবং আর্থিক বা বস্তুগত লাভ না চাওয়ায়, একটি সৃজনশীল এবং প্রভাবশালী প্রকল্প, প্রোগ্রাম, প্রচারাভিযান বা উদ্যোগ রয়েছে যা সম্প্রদায়ের একটি নির্দিষ্ট দিক উন্নত করা, দুর্ভোগ কমানোর লক্ষ্য রাখে। যাদের প্রয়োজন তাদের মধ্যে, একটি স্থানীয় চ্যালেঞ্জের সমাধান করা বা সম্প্রদায়ের একটি নির্দিষ্ট অংশের জীবনযাত্রার মান উন্নত করা।

“সবচেয়ে প্রভাবশালী এবং বিশিষ্ট আশা নির্মাতারা তাদের উদ্যোগকে আর্থিকভাবে সমর্থন করার মাধ্যমে পুরস্কৃত করা হয় যাতে তারা তাদের নাগাল প্রসারিত করতে পারে,” এমবিআরজিআই যোগ করেছে।

অতীত বিজয়ীরা
২০১৭ সালে, মরক্কোর নাওয়াল আল সুফি – যিনি ২০০,০০০-এরও বেশি শরণার্থীর জীবন বাঁচাতে সাহায্য করেছিলেন -কে আরব হোপ মেকার নাম দেওয়া হয়েছিল৷

কায়রোর রাস্তায় গৃহহীন প্রবীণদের আশ্রয় দেওয়ার জন্য ২০১৮ সালে মিশরের মাহমুদ ওয়াহিদকে আরব হোপ মেকার হিসাবে নাম দেওয়া হয়েছিল।

২০২০ সালে সর্বশেষ বিজয়ী ছিলেন আমিরাতি আহমেদ আল ফালাসি, যিনি কেনিয়ার মোম্বাসায় উন্নত কিডনি ডায়ালাইসিস কেন্দ্র এবং ইনকিউবেটর প্রতিষ্ঠার লক্ষ্যে জিতেছিলেন।