সংযুক্ত আরব আমিরাতের নির্মাণ খাত ইতিবাচক বৃদ্ধির প্রতিবেদন করছে, তবে সাম্প্রতিক ত্রৈমাসিকের তুলনায় কম হারে।

সর্বশেষ RICS গ্লোবাল কনস্ট্রাকশন মনিটর প্রকাশ করে যে সংযুক্ত আরব আমিরাতের নির্মাণ কার্যকলাপ সামগ্রিকভাবে ইতিবাচক রয়ে গেছে, শিরোনাম নির্মাণ কার্যকলাপ সূচক (CAI) এর জন্য +২৩ শতাংশ ফলাফল রিপোর্ট করছে।

যাইহোক, এটি পূর্ববর্তী ত্রৈমাসিকে রেকর্ড করা +53 শতাংশ থেকে উল্লেখযোগ্যভাবে কম, এবং Q2 ২০২২ থেকে সবচেয়ে দুর্বল ফলাফল।

নির্মাণ সাব-সেক্টরের পরিপ্রেক্ষিতে, প্রাইভেট আবাসিক উল্লেখযোগ্যভাবে আগের ত্রৈমাসিকে খুব ইতিবাচক +63 শতাংশ রিডিং থেকে এই সময়ে -4 শতাংশে নেমে এসেছে৷

সমস্ত সাবসেক্টর নরম হয়েছে, যখন অবকাঠামো সবচেয়ে স্থিতিস্থাপক প্রমাণিত হয়েছে, একটি +48 শতাংশ ফলাফল রিপোর্ট করছে, যা ২০২৩ সালের তৃতীয় ত্রৈমাসিকে +৭২ শতাংশ থেকে কম হয়েছে।

উত্তরদাতারা হাইলাইট করেছেন যে এই অঞ্চলের মধ্যে নির্মাণ খাতে বর্ধিত প্রতিযোগিতা, বিশেষ করে সৌদি আরব থেকে, নির্মাণ সামগ্রী এবং দক্ষ শ্রম বাড়ানোর জন্য ব্যয়কে প্রভাবিত করছে।

সাধারণ শ্রমের ঘাটতি দ্বারা অনুসরণ করা দক্ষতাগুলিকে প্রকল্প বিলম্বের জন্য সবচেয়ে প্রভাবশালী কারণ হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে (যথাক্রমে +69 শতাংশ এবং +68)।

অদক্ষ শ্রমিক সহ সব ধরনের শ্রমিকের চাহিদা বেশি, তবে দক্ষ ব্যবসায়ীদের সবচেয়ে কম (+৭৩ শতাংশ), তারপরে নির্মাণ ব্যবস্থাপকদের (+৫৯ শতাংশ) বিবেচনা করা হয়।

ভবিষ্যতের দিকে তাকিয়ে, সংযুক্ত আরব আমিরাতের নির্মাণ খাত বেশ কিছু আঞ্চলিক এবং বৈশ্বিক হেডওয়াইন্ডের মুখে কিছুটা স্থিতিস্থাপক প্রমাণিত হয়েছে যা আত্মবিশ্বাসকে প্রভাবিত করে, অবকাঠামো প্রকল্পগুলি সবচেয়ে স্থিতিস্থাপক প্রমাণ করে।

বারো-মাসের প্রত্যাশাগুলিও বোর্ড জুড়ে মোটামুটি স্থিতিস্থাপক রয়ে গেছে, এগিয়ে যাওয়ার সতর্ক আশাবাদের ছবি আঁকা।