এখানে বাসিন্দা এবং পর্যটকদের জন্য সমৃদ্ধ এমিরাতি সংস্কৃতি এবং ঐতিহ্য অন্বেষণ করার একটি সুযোগ রয়েছে কারণ শারজাহতে জাদুঘরগুলি ৩ মার্চ পর্যন্ত বিনামূল্যে জনসাধারণের জন্য উন্মুক্ত।

শারজাহ মিউজিয়াম অথরিটি (এসএমএ) শারজাহ ফোর্ট (আল হিসান), শারজাহ ক্যালিগ্রাফি মিউজিয়াম, বাইত আল নবুদাহ এবং হিসন খোরফাক্কানের মতো জাদুঘরে বিনামূল্যে প্রবেশ মঞ্জুর করবে।

অতিরিক্তভাবে, SMA ‘মিউজিয়াম এক্সপ্রেস’ চালু করেছে, একটি ভ্রাম্যমাণ বাস জাদুঘর উদ্যোগ যা ২৮ ফেব্রুয়ারি দিব্বা আল হিসনে এবং মার্চের ১ ও ৩ মার্চ হার্ট অফ শারজাহ-এ চালু হয়েছে, যা দর্শকদের শারজাহ জাদুঘরের বিভিন্ন সংগ্রহের মাধ্যমে ভ্রমণ করতে সক্ষম করবে।

SMA এর মতে, বিনামূল্যে প্রবেশ উপভোগ করার পাশাপাশি, দর্শনার্থীরা বিভিন্ন “এমিরেটের ঐতিহ্য ও ইতিহাসের সমৃদ্ধ ট্যাপেস্ট্রিতে দর্শকদের নিমজ্জিত করার জন্য ডিজাইন করা কর্মশালায়” অংশগ্রহণ করতে পারে। এর মধ্যে রয়েছে শারজাহ ফোর্টে আল হিসান টাওয়ারের কর্মশালা (আল হিসান) যা ১৮২৩ খ্রিস্টাব্দের বিখ্যাত ভবনের ইতিহাসের সন্ধান করবে।

দর্শকরা শারজাহ এবং শাসক পরিবারের ইতিহাস, সেইসাথে প্রাচীন প্রতিরক্ষা কৌশল, শাসন ব্যবস্থা, আমিরাতে আগের দৈনন্দিন জীবন সম্পর্কে আরও শিখবেন।

বাইত আল নাবুদাহ, ১৮৪৫ খ্রিস্টাব্দে নির্মিত এবং রোমান-অনুপ্রাণিত কাঠের কলাম এবং জটিল সজ্জা সমন্বিত তার সূক্ষ্ম ঐতিহ্যের স্থাপত্যের জন্য বিখ্যাত, একটি কর্মশালার আয়োজন করবে যেখানে অংশগ্রহণকারীরা জিপসাম কাস্টের উপর ফুলের এবং জ্যামিতিক নকশা আঁকবে।

শারজাহ ক্যালিগ্রাফি মিউজিয়াম একটি ‘লেটার প্যান্ডেন্ট’ ওয়ার্কশপ অফার করবে যাতে অংশগ্রহণকারীদের কীভাবে রঙিন তার, উজ্জ্বল পুঁতি, এবং মার্জিত আরবি অক্ষর সহ ফোন, ব্যাগ এবং আরও অনেক কিছু সাজানোর জন্য অনন্য দুল তৈরি করা যায়। শারজাহ হেরিটেজ মিউজিয়াম আরব রীতিনীতি ও ঐতিহ্য প্রদর্শনের কর্মশালার আয়োজন করবে।

কালবায় বাইত শেখ সাঈদ বিন হামাদ আল কাসিমি, এদিকে, শৈল্পিক এবং কাঠামোগত মানগুলিকে তুলে ধরে ‘জ্যামিতিক এবং ফুলের অলঙ্কার’ শিরোনামে একটি ফটো প্রদর্শনী হবে। বাইত আল নাবুদাহ একইভাবে “শারজাহ এমিরেটের আর্কিটেকচারাল ডেকোরেশন” ছবির প্রদর্শনী প্রদর্শন করবে।

উপরন্তু, শারজাহ ক্যালিগ্রাফি মিউজিয়াম ১ মার্চ থেকে ১৮ আগস্ট, ২০২৪ পর্যন্ত “সম্মানজনক অলঙ্কার” প্রদর্শনী উপস্থাপন করবে।

শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বিকেল ৪টা থেকে ৮টা পর্যন্ত জাদুঘর খোলা থাকে। ইভেন্টের সময়সূচী, সময় এবং অবস্থান সম্পর্কে আরও তথ্যের জন্য SMA ওয়েবসাইট দেখুন।