আমিরাত মধ্যপ্রাচ্যের ধনী একটি দেশ, চার ক্যাটাগরিতে আরও প্রবাসী শ্রমিক নিয়োগ করতে যাচ্ছে দেশটি, যার মধ্যে গ্রিন ভিসার আওতায় যারা যাবেন তাদের সর্বনিম্ন মাসিক বেতন পাচ্ছে ১৫,০০০ দিরহাম, বাংলাদেশি টাকায় প্রায় ৪ লাখ ৪৫ হাজার টাকা।

ইউএই গ্রিন ভিসা প্রকল্পের আওতাধীন রেসিডেন্সি পারমিট এর মাধ্যমে উচ্চ দক্ষতাসম্পন্ন অভিবাসী, বিনিয়োগকারী, উদ্যোক্তাবৃন্দ, শীর্ষ ফলাফল অর্জনকারী শিক্ষার্থীবৃন্দ, এবং স্নাতকধারীরা আমিরাতে কোনো কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ না হয়েই স্বাধীনভাবে বসবাস করার অনুমতি পায়। এটি মূলত প্রতিভাধারী প্রবাসীদের আনতে দেশটির সরকারের নেওয়া ব্যতিক্রমী এক উদ্যোগ।

এদিকে, ফ্রিল্যান্সার নিজস্ব উদ্যোগী ব্যক্তি এই ক্যাটাগরির আওতায় আবেদন করতে পারবেন। এই ভিসার আওতায় যারা যাবেন তাদের সর্বনিম্ন মাসিক বেতন ধরা হয়েছে ১৫ হাজার ইউএই দিরহাম, বাংলাদেশি টাকায় এর পরিমাণ দাঁড়ায় কমপক্ষে ৪ লাখ ৪৫ হাজার টাকা।

এদিকে, আমিরাতে গোল্ডেন ভিসা প্রকল্পের আওতায় শ্রমিক কর্মীর জন্য উচ্চ মেধা ও পেশাজীবীরা দীর্ঘমেয়াদী আবাসন সহ দেশটি বসবাস করতে পারবেন। দেশটিতে এই ভিসার মাধ্যমে প্রবাসীরা সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত বসবাস, চাকরি ও অধ্যয়ন করতে পারবে।

অতএব, এখন আমিরাতে প্রবাসী কর্মী হিসেবে কাজ করতে চাইলে আপনারা ডমেস্টিক ওয়ার্কার ভিসার আওতায় আবেদন করতে পারেন। দেশটিতে গৃহকর্মীরা সাধারণত তাদের নিয়োগকর্তাদের বিশেষ স্পনসরের মাধ্যমে এসে থাকেন। এই ভিসার নীতিমালাগুলোর লক্ষ্য হচ্ছে গৃহকর্মীদের অধিকার এবং কল্যাণ নিশ্চিত করা।