সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে উড়তে দেখা গেল একজন বা দুজন নয় আট জন আয়রন ম্যানকে! তাজ্জব লাগানো এই ঘটনা ঘটেছে গত বুধবার। তবে যারা উড়েছে তাঁরা আদতে মার্ভেলের কোনো সুপারহিরো নয়।

তাঁরা ছিলেন বিশ্বের প্রথম ক্রীড়াবিদ যারা দুবাই স্পোর্টস কাউন্সিল এবং গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজের আয়োজিত একটি জেট স্যুট রেসে অংশ নিয়েছিলেন। গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজই এই জেট স্যুটের প্রস্তুতকারক।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, আট জন পাইলট পানিতে অবস্থিত ১২টি বড় ইলাস্টিকের তৈরি বাধা পেড়িয়ে এক কিলোমিটারের পথ পাড়ি দিয়েছেন। প্রতিযোগিতায় চারটি হিট পার করে চূড়ান্ত রাউন্ডে যেতে হয়েছে। প্রতিটি প্রতিযোগিতা প্রায় ৯০ সেকেন্ড স্থায়ী হয়েছিল।

যুক্তরাজ্যভিত্তিক গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজের প্রধান টেস্ট পাইলট রিচার্ড ব্রাউনিং বলেন, ‘অধিকাংশ রেসের থেকে এটি আলাদা কারণ আপনি থার্ড ডাইমেনশনে রেস করছেন। পাইলট যখন খুশি উঠছে, আবার নামছে। এটি একটি অসাধারণ অভিজ্ঞতা।’

তিনি বলেন, ‘প্রতিযোগিতায় কাউকে অযোগ্য ঘোষণা করা হয়েছে, আবার কেউ হেরেছে, কেউ পানিতে নেমে গিয়েছিল, হই-হুল্লোর সব কিছু মিলিয়ে বিষয়টা দুর্দান্ত ছিল।’

ব্রাউনিং আশা করেন, এই প্রতিযোগিতা পরবর্তী প্রজন্মের বিজ্ঞানী এবং প্রকৌশলীদের বড় স্বপ্ন দেখতে অনুপ্রাণিত করবে।