সোমবার সকালে সোনার দামের র‌্যালি অব্যাহত ছিল, ইউএইতে আরেকটি রেকর্ড উচ্চতায় প্রতি গ্রাম ৩ দিরহাম-এর বেশি লাফিয়েছে।

সোমবার সকালে হলুদ ধাতুর ২৪K ভেরিয়েন্টের দাম প্রতি গ্রাম ৩.২৫ দিরহাম লাফিয়ে ২৭৩.৭৫ দিরহাম প্রতি গ্রাম হয়েছে যা গত সপ্তাহে প্রতি গ্রাম প্রতি ২৭০.৫ দিরহাম এর বন্ধের তুলনায়। অন্যান্য ভেরিয়েন্টগুলিও স্মার্ট লাভ করেছে, প্রতি গ্রাম 22K থেকে ২৫৩.৫ দিরহাম, 21K থেকে ২৪৫.২৫ দিরহাম এবং 18K থেকে ২১০.২৫ দিরহাম বেড়েছে৷

বিশ্বব্যাপী, UAE সময় সকাল ৯.১০ টায় স্পট গোল্ড প্রতি আউন্স ২২৫৯.৮৫ ডলার লেনদেন করছিল, প্রাথমিক বাণিজ্যে এক শতাংশেরও বেশি বেড়েছে।

সর্বশেষ খবরের সাথে আপ টু ডেট থাকুন। হোয়াটসঅ্যাপ চ্যানেলে কেটি অনুসরণ করুন।

সংযুক্ত আরব আমিরাতে সোনার দাম গত সপ্তাহে গ্রাম প্রতি আট দিরহাম এবং মার্চ মাসে প্রায় ১৭ দিরহাম বেড়েছে।

এর একজন বিশ্লেষক সাকিব ইকবাল আশা করছেন, এপ্রিল মাসে সোনার দাম ২১৪০ ডলার থেকে ২২০০ ডলার প্রতি আউন্সের মধ্যে থাকবে।

“আমি আশা করি ফেডারেল রিজার্ভের এপ্রিলের বৈঠকের আগে সোনার দাম অস্থির থাকবে। ততক্ষণ পর্যন্ত, মূল্য ২১৪০ এবং ২২০০ এর মধ্যে সুইং হবে। এই প্রাইস রেঞ্জের যেকোনো দিকে একটি বিরতির ফলে ব্রেকআউটের সময় অতিরিক্ত $50 মুভমেন্ট হতে পারে,” ইকবাল বলেছেন।

স্বর্ণের সাম্প্রতিক উত্থান মার্কিন অর্থনৈতিক পরিসংখ্যানকে দায়ী করা হয়েছে। বাজারের পরিস্থিতি স্বর্ণের চাহিদা বাড়িয়েছে যখন অন্যান্য পণ্যের চাহিদা কমছে।

“উদাহরণস্বরূপ, ২২ শে মার্চ সোনার রেকর্ড মূল্য সেই সপ্তাহে ফেডারেল রিজার্ভের ওপেন মার্কেট কমিটির (FOMC) সভা দ্বারা আংশিকভাবে চালিত হয়েছিল, যে সময় ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েল 2024 সালে তিনবার সুদের হার কমানোর কমিটির অভিপ্রায় পুনর্ব্যক্ত করেছিলেন,” তিনি বলেছিলেন। .

অদূর ভবিষ্যতে সোনার দাম কমবে বলে মনে করেন না সাকিব।

“গত কয়েক মাসে এটি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। যাইহোক, এই সমাবেশ ধাতুটিকে তার তিন বছরের ট্রেডিং রেঞ্জের বাইরে ঠেলে দিয়েছে। এটি সম্ভবত সংক্ষিপ্ত ভবিষ্যতে একটি বিরতি নিতে পারে. তবুও, ৩ শতাংশ থেকে ৬ শতাংশের বেশি পতনের সম্ভাবনা নেই। যদি এটি পিছিয়ে যায়, তবে এটি কেবল সাময়িকভাবে তা করবে, যেহেতু ইউএস ডিসফ্লেশন স্টোরি এটিকে বর্ধিত সময়ের জন্য পিছিয়ে নিতে সক্ষম করবে না,” ইকবাল বলেছিলেন।