পবিত্র রমজান মাসে আরব আমিরাতে চলছে প্রকাশ্যে খাওয়া-দাওয়া। এমনকি তরুণ-তরুণীদের অপ্রীতিকর অবস্থায়ও দেখা যাচ্ছে। এ নিয়ে ক্ষোভ ও দুঃখ প্রকাশ করছেন সেখানকার বাসিন্দারা।

ব্রিটিশ নাগরিক ইম্মা ব্রেইনস দীর্ঘদিন ধরে আমিরাতে বসবাস করছেন। সম্প্রতি তিনি রমজানে আমিরাতের বাসিন্দাদের মধ্যে আচার-আচরণে যে পরিবর্তন এসেছে তা নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছেন। ভিডিওটি প্রকাশের পর শুরু হয়েছে আলোচনা। খবর খালিজ টাইমসের।

ইম্মা বলেন, মানুষকে প্রকাশ্যে খাওয়া-দাওয়া ও ধুমপান করতে দেখে আশ্চর্য হয়েছি। কিছু জায়গা অবশ্য উন্মুক্ত। কিন্তু রমজানের প্রতি সম্মান প্রদর্শনের একটি ধাপ তো থাকতে হবে।

একই কথা বলেন আমিরাতের নাগরিক হামদা। তিনি বলেন, এটা সম্মান প্রদর্শনের ঘাটতি। আমিও আশ্চর্য হয়েছি। অনেকে প্রকাশ্যে খাওয়া-দাওয়া এবং ধূমপান করছেন। যারা রোজা রাখেন না তাদের গোপন বা বিশেষ জায়গায় গিয়ে খাওয়ার আহ্বান জানান তিনি।

রমজানে বর্তমানে আমিরাতের রেস্তোরাঁগুলো খোলা থাকে। মূলত অন্য জাতি ও বর্ণের মানুষ থাকায় এসব প্রতিষ্ঠান খোলা থাকে।

আয়েশা নামের অপর এক নারী বলেন, বোনদের নিয়ে একটি থিম পার্কে গিয়েছিলাম। সেখানে একটি যুগলকে ঘনিষ্ট হতে দেখি। বিষয়টি আমাদের জন্য খুবই বিব্রতকর ছিল। কারণ আমরা একটি পারিবারিক ও বন্ধুত্বপূর্ণ সমাজে বাস করি।

ব্রিটিশ নাগরিক ইম্মা জানান, আমিরাতে কিছু মানুষ এমন পোশাক পরেন যেগুলো তারা নিজ দেশেও পরতেন না। তিনি আমিরাতের সংস্কৃতি ও রমজান মাসের প্রতি সম্মান দেখিয়ে ওই ধরনের পোশাক না পরার আহ্বান জানান।