সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের মধ্যে বিমান ভ্রমণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, বিশেষত পবিত্র রমজান মাসে, যখন ভক্তরা ওমরাহ অনুষ্ঠান করতে ভিড় করেন।

জেনারেল সিভিল এভিয়েশন অথরিটি (GCAA) এর সর্বশেষ পরিসংখ্যান দেখায় যে মার্চ মাসে, যা রমজান শুরুর সাথে মিলে যায়, দুই দেশের মধ্যে ফ্লাইটের সংখ্যা ১৩.৩% বৃদ্ধি পেয়েছে। সাপ্তাহিক ফ্লাইটের সংখ্যা ফেব্রুয়ারীতে প্রায় 338 থেকে বেড়ে প্রায় 383-এ পৌঁছেছে।

GCAA হাইলাইট করেছে যে ফ্লাইদুবাই এই বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত দুবাইতে ফ্লাইটের সংখ্যা 40% বৃদ্ধি পেয়েছে। এয়ারলাইনটি বর্তমানে সৌদি আরবের মধ্যে গন্তব্যগুলির একটি বিস্তৃত নেটওয়ার্ক কভার করে প্রতি সপ্তাহে 130টি ফ্লাইট পরিচালনা করে। একইভাবে, ইতিহাদ এয়ারওয়েজ মার্চ মাসে দাম্মাম, জেদ্দা এবং রিয়াদের মতো বড় শহরগুলিতে 77 টি ফ্লাইট অফার করে 22.2% এরও বেশি তার কার্যক্রম প্রসারিত করেছে।

এমিরেটস এয়ারলাইন এবং উইজ এয়ার আবু ধাবিও ফ্লাইট পরিচালনা বৃদ্ধিতে অবদান রেখেছে, এমিরেটস প্রতি সপ্তাহে প্রায় 67টি ফ্লাইট পরিচালনা করে এবং উইজ এয়ার আবুধাবি প্রতি সপ্তাহে প্রায় 21টি ফ্লাইট পরিচালনা করে।

সৌদি আরবের বিভিন্ন শহর থেকে সংযুক্ত আরব আমিরাতে প্রতি সপ্তাহে আনুমানিক ৮৮টি ফ্লাইট নিয়ে এয়ার আরাবিয়াও পিছিয়ে নেই। বিমান ভ্রমণের সম্প্রসারণ রমজান মাসে বিশেষ করে মাসের শেষ দশ দিনে ওমরাহ তীর্থযাত্রার ক্রমবর্ধমান চাহিদাকে প্রতিফলিত করে।

ইতিহাদ এয়ারওয়েজ 11 মার্চ থেকে 7 এপ্রিলের মধ্যে সৌদি আরবের গন্তব্যে প্রায় 45,000 যাত্রী উড়ে যাওয়ার খবর দিয়েছে, যা ওমরাহ মৌসুমের শীর্ষে রয়েছে। এই সময়ের মধ্যে, জেদ্দা সৌদি আরবের রুটে ইতিহাদের সবচেয়ে জনপ্রিয় গন্তব্য হয়ে ওঠে। এয়ারলাইনটির জেদ্দা ফ্লাইটে যাত্রীর দখলের হার 95% ছাড়িয়ে গেছে, যা এর পরিষেবার উচ্চ চাহিদা এবং দক্ষতা তুলে ধরে।

ওমরাহ পালনের জন্য সৌদি আরবে বেশিরভাগ দর্শনার্থী সংযুক্ত আরব আমিরাত, ভারত, পাকিস্তান এবং ইন্দোনেশিয়া থেকে আসেন। ইতিহাদ এয়ারওয়েজের একটি বিমানের বহর রয়েছে যা রাজ্যের তিনটি প্রধান গন্তব্যে পরিষেবা দেয়। বিশেষত, দাম্মাম এবং রিয়াদ এয়ারবাস A320 বিমান দ্বারা পরিবেশিত হয়, যখন জেদ্দা এয়ারবাস A320, বোয়িং 777 এবং বোয়িং 787 বিমানের সংমিশ্রণ থেকে উপকৃত হয়।

এছাড়াও পড়ুন আত্মহত্যার আনন্দর কিস্তিতে মোটরসাইকেল একাডেমি
অব্যাহত চাহিদার কারণে, ইতিহাদ এয়ারওয়েজ 15 মার্চ থেকে জেদ্দা এবং রিয়াদে স্থায়ীভাবে তার ফ্রিকোয়েন্সি বাড়িয়েছে। এয়ারলাইনটি বর্তমানে সৌদি আরবে প্রতি সপ্তাহে মোট ৭৭টি ফ্লাইট পরিচালনা করে: জেদ্দা ও রিয়াদে ২৮টি এবং দাম্মামে ২১টি।

সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের মধ্যে বিমান ভ্রমণ বৃদ্ধি শুধুমাত্র ধর্মীয় তীর্থযাত্রাকে উন্নীত করেনি বরং দুই দেশের মধ্যে সাংস্কৃতিক ও অর্থনৈতিক সম্পর্ককেও শক্তিশালী করেছে। রমজানের মতো গুরুত্বপূর্ণ সময়গুলিতে বর্ধিত চাহিদার প্রতি এভিয়েশন শিল্পের প্রতিক্রিয়া আঞ্চলিক সংযোগ শক্তিশালীকরণ এবং ধর্মীয় পর্যটনকে সমর্থন করার ক্ষেত্রে এর গুরুত্বপূর্ণ ভূমিকা প্রদর্শন করে।