মরুর দেশ আরব আমিরাতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। প্রবল বর্ষণে ডুবে গেছে দেশটির দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। অসংখ্য ফ্লাইট স্থগিত করা হয়েছে। এ ছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে স্কুলসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ভারত, পাকিস্তান, সৌদি আরব ও যুক্তরাজ্যসহ অরও অনেক দেশের ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে দুবাই বিমানবন্দর। এতে বিপাকে পড়েছে বহু যাত্রী।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের ওয়েবসাইটে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার শতাধিক উড়োজাহাজ অবতরণের কথা ছিল বিশ্বের ব্যস্ততম এ বিমানবন্দরে। কিন্তু ঝড়–বৃষ্টির কারণে তা বিঘ্নিত হয়েছে। আর যেসব ফ্লাইট ছেড়ে যাওয়ার কথা ছিল, সেগুলোও আজ সকাল (বুধবার) পর্যন্ত স্থগিত করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএম জানিয়েছে, প্রবল বর্ষণের কারণে দুবাই মল এবং মল অফ এমিরেটসের একাংশ বন্যার পানিতে তলিয়ে গেছে। এ ছাড়া গোড়ালি পানিতে তলিয়ে গেছে দুবাই মেট্রো স্টেশন।

সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা ছবি ও ভিডিওতে দেখা গেছে, বন্যার পানিতে রাস্তা–ঘাট ভেসে যাচ্ছে। তার ভেতর দিয়ে কেনোমতে এগিয়ে যাচ্ছে যানবাহন।

আরেকটি ভিডিওতে দেখা গেছে, দুবাইয়ের একটি শপিংমলের ছাদ ধসে পড়েছে।

গত কয়েক দিনের প্রবল বৃষ্টির কারণে বাহরাইনেও বন্যা দেখা দিয়েছে। এ ছাড়া ওমানে বন্যায় ১৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ওমানের কর্মকর্তারা জানান, মৃতদের মধ্যে নয়জনই স্কুলের শিক্ষার্থী। গত রোববার সামাদ আ’শানে তাদের গাড়ি চালকসহ বন্যার পানিতে ডুবে যায়।

গতকাল মঙ্গলবার সকালে দুবাইতে ৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ধারণা করা হচ্ছে, আজ বুধবারেও সারাদিন বৃষ্টি হবে। এছাড়া বাহরাইন, কাতার ও সৌদি আরবেও বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে।

গত বছর জাতিসংঘের জলবায়ু সম্মেলনের আয়োজন করেছিল ওমান ও সংযুক্ত আরব আমিরাত। ওই সম্মেলনেই সতর্ক করা হয়েছিল যে, বৈশ্বিক উষ্ণতার কারণে কারণে বন্যা দেখা দিতে পারে। বাংলা শায়েরি