সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আগুন থেকে ২৪ জনের প্রাণ বাঁচিয়েছেন এক যুবক। বীরোচিত এই কাজ করে রাতারাতি হিরো বনে গেছেন তিনি।

ওই যুবকের নাম গাদির হামুদ আল কাবি। সাহসিকতা ও প্রশংসিত কাজের জন্য দুবাই পুলিশের ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল ডিফেন্স থেকে আল কাবিকে বিশেষ সম্মাননা দেয়া হয়েছে।

আরাবিয়ান বিজনেসের প্রতিবেদনে জানিয়েছে, ওই যুবক একটি বাড়ির পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলেন। তখন দেখেন ওই বাড়িতে দাউ দাউ করে আগুন জ্বলছিল।

এ সময় তিনি জীবনের ঝুঁকি নিয়ে ওই বাড়িতে ঢুকে পড়েন বাসিন্দারের উদ্ধারের জন্য। অবশেষে ওই বারি থেকে শিশু ও নারীসহ ২৪ জনকে উদ্ধার করেন।

আল কাবি জানান, এ সময় দুটি গাড়ি, একটি তাঁবু ও একটি বাড়িতে আগুন জ্বলছিল। উচ্চ তাপমাত্রার কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। বাড়ির ভিতরের বাসিন্দাদের কোনো নড়াচড়া বা প্রতিক্রিয়া ছাড়াই ধোঁয়া উঠতে দেখেন তিনি।

তিনি লক্ষ্য করেন, বাড়ির প্রধান ফটক বন্ধ। বাড়িতে আগুন লাগলেও কেউ বাইরে আসার সুযোগ পাচ্ছেন না। এ সময় তিনি প্রশাসনকে ডেকে সময় নষ্ট না করে নিজেই তাৎক্ষণিক ভেতরে ঢুকে পড়েন।

অবশেষে তিনি নিরাপদে ওই বাড়ি থেকে সবাইকে বের করে আনেন ও ধোঁয়া থেকে দূরে নিয়ে যান। সিভিল ডিফেন্স দল না আসা পর্যন্ত তিনি আহত ব্যক্তিদের একজনকে প্রাথমিক চিকিৎসাও দিয়েছিলেন।

আল কাবির এমন সাহসি পদক্ষেপের জন্য তাকে ধন্যবাদ জানিয়েছেন অপরাধ তদন্তের সহকারী কমান্ডারের প্রধান মেজর জেনারেল খলিল ইব্রাহিম আল মানসুরি। তিনি বলেন, জীবনের ঝুঁকি নিয়ে আগুনে ধোঁয়ায় নিমজ্জিত বাড়িতে ঢুকে এতগুলো মানুষের জীবন রক্ষার জন্য তাকে অসংখ্য ধন্যবাদ।