জার্মানি, ইতালি এবং স্পেন ১৯০ টি গন্তব্যে ভিসা-মুক্ত প্রবেশাধিকার সহ দ্বিতীয় স্থানে ভাগ করে নিয়েছে।

জাপান অস্ট্রিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, লুক্সেমবার্গ, দক্ষিণ কোরিয়া এবং সুইডেনের সাথে তৃতীয় অবস্থানে রয়েছে, ভিসা ছাড়াই ১৮৯ টি গন্তব্যে অ্যাক্সেস রয়েছে।

ইউনাইটেড কিংডম একটি উল্লেখযোগ্য প্রত্যাবর্তন করেছে, দুই স্থান লাফিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে, এটি সর্বশেষ ২০১৭ সালে অনুষ্ঠিত একটি অবস্থান।

ইউএসএ পাসপোর্ট স্লিপ
অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র তার দশক-দীর্ঘ স্লাইড অব্যাহত রেখেছে, দুটি স্থান নেমে 8 তম স্থানে রয়েছে, মাত্র ১৮৪ টি গন্তব্যে ভিসা-মুক্ত অ্যাক্সেস প্রদান করে।

২০১৪ সালে, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ই যৌথভাবে সূচকে শীর্ষ অবস্থানে ছিল, কিন্তু তারপর থেকে তাদের র‌্যাঙ্কিং নিম্নগামী হয়েছে।

হেনলি পাসপোর্ট সূচক, এখন তার ১৮ তম বছরে, ভ্রমণের স্বাধীনতা বৃদ্ধির দিকে একটি সাধারণ প্রবণতা নির্দেশ করে, ভ্রমণকারীদের জন্য ভিসা-মুক্ত গন্তব্যের গড় সংখ্যা ২০০৬ সালে ৫৮ থেকে ২০২৩ সালে ১০৯-এ প্রায় দ্বিগুণ হয়েছে।

যাইহোক, এই অগ্রগতি বৈশ্বিক গতিশীলতার একটি বিস্তৃত ব্যবধানকে হাইলাইট করে, সিঙ্গাপুরে আফগানিস্তানের চেয়ে ভিসা-মুক্ত ১৬৫টি বেশি গন্তব্য রয়েছে, যা সূচকের নীচে রয়েছে।

বিশেষজ্ঞরা বিদেশীদের জন্য একটি দেশের উন্মুক্ততা (হেনলি ওপেননেস ইনডেক্স) এবং এর নাগরিকদের ভ্রমণের স্বাধীনতা (হেনলি পাসপোর্ট সূচক) এর মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্দেশ করে।

কম্বোডিয়া সহ ছোট দ্বীপ দেশ এবং আফ্রিকান রাজ্যগুলি শীর্ষ 20টি সবচেয়ে উন্মুক্ত দেশের আধিপত্য বিস্তার করে।

স্পেকট্রামের অন্য প্রান্তে, আফগানিস্তান, উত্তর কোরিয়া, পাপুয়া নিউ গিনি এবং তুর্কমেনিস্তান কোনও পাসপোর্টের জন্য ভিসা-মুক্ত প্রবেশাধিকার দেয় না, যেখানে লিবিয়া, ভুটান, ইরিত্রিয়া, নিরক্ষীয় গিনি এবং ভারত সীমিত অ্যাক্সেস সরবরাহ করে।