দুবাইতে এখন পাম জুমেইরাহতে মাত্র ৬৩ লক্ষ টাকায় একটি বাড়ির ‘মালিক হতে পারেন যেভাবে

দুবাইতে বিলাসবহুল সম্পত্তির সহ-মালিকানা অফার করে এমন একটি নতুন কোম্পানি ঘোষণা করা হয়েছে।

১ জুলাই চালু হতে চলেছে, শার্ডের একজন শীর্ষ নির্বাহী বলেছেন যে সংস্থাটি ১/৮ মালিকানা অফার করে — টাইটেল ডিডে প্রতিটি সহ-মালিকের নাম সহ।

বিনিয়োগকারী বা শেষ ব্যবহারকারীরা প্রতি বছর ৪৪ দিনের জন্য সম্পত্তি ব্যবহার করতে সক্ষম হবেন – হয় ব্যক্তিগত জীবনযাপনের জন্য বা এটি ভাড়া দিয়ে অতিরিক্ত আয়ের জন্য।

“প্রতিটি সম্পত্তিতে, শুধুমাত্র আটজন বিনিয়োগকারী বা স্টেকহোল্ডারদের অনুমতি দেওয়া হয়, যাদের কাছে এটি ভাড়া নেওয়া বা থাকার জন্য ব্যবহার করার বিকল্প থাকতে পারে। Shard-এ তালিকাভুক্ত সম্পত্তিগুলি অফ-মার্কেট। আমরা তাদের ওয়েবসাইটে রাখছি এবং ক্রেতাদের জন্য স্কাউটিং করছি। এক মাসের জন্য সম্পত্তিতে কোন আগ্রহ না থাকলে, আমরা ওয়েবসাইটটি বন্ধ করে দিই। কিন্তু যদি আগ্রহ থাকে, তাহলে আমরা তিন মাস পর্যন্ত অনলাইনে রাখি,” খালিজ টাইমসকে বলেছেন ইস্তভান জুহাস, সিইও এবং শার্ডের সহ-প্রতিষ্ঠাতা।

সহ-মালিকানা বা ভগ্নাংশ মালিকানা মডেলটি ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় জনপ্রিয় এবং শার্ড হল প্রথম প্ল্যাটফর্ম যা সংযুক্ত আরব আমিরাতের ক্রমবর্ধমান রিয়েল এস্টেট বাজারে এটি চালু করেছে। এটি একক মালিকানার বোঝা কমিয়ে দেয়, যেমন বড় আর্থিক ব্যয়, জটিল কাগজপত্র এবং সম্পত্তি রক্ষণাবেক্ষণ।

২০০০০০ দিরহাম বা ৬৩ লক্ষ ৯৫ হাজার টাকা থেকে শুরু করে বেশ কয়েকটি অ্যাপার্টমেন্ট তালিকাভুক্ত করেছে। একটি পাম জুমেইরাহ ম্যানশন সহ ভিলাও রয়েছে যার প্রতিটি শেয়ারের জন্য প্রায় 5 মিলিয়ন ডিএইচ খরচ হয়। মূল্য নির্বিশেষে সমস্ত সম্পত্তি এবং সহ-মালিকদের জন্য একই নিয়ম প্রযোজ্য।

ফি, ইউটিলিটি বিল
Shard ওয়েবসাইটে তালিকাভুক্ত মূল্যগুলির মধ্যে সমস্ত চার্জ অন্তর্ভুক্ত রয়েছে, যেমন চার শতাংশ দুবাই ল্যান্ড ডিপার্টমেন্ট (DLD) ফি, কনভেয়েন্সার ফি, সমস্ত আইনি ফি, ট্রাস্টি ফি, এজেন্ট কমিশন এবং অন্যান্য৷

ইউটিলিটি বিলগুলি প্রো-রাটা ভিত্তিতে প্রদান করা হবে; সুতরাং, যদি সহ-মালিক একটি নির্দিষ্ট সময়ের জন্য থাকেন, তাহলে তিনি এই সময়ের জন্য ইউটিলিটি বিল এবং অন্যান্য খরচ বহন করবেন। সমস্ত নির্দিষ্ট খরচ আটটি সহ-মালিকের মধ্যে সমানভাবে ভাগ করা হয়।

Booking.com এবং অন্যান্য অনুরূপ প্ল্যাটফর্মে হোটেল রুম বুক করার মতো ক্রেতা বা বিনিয়োগকারীরা Shard অ্যাপের মাধ্যমে সম্পত্তিতে তাদের থাকার সময়সূচী করতে পারেন।

“প্রতিটি সম্পত্তিতে আটজন লোক জড়িত থাকায় কিছু নিয়ম রয়েছে। অতএব, আপনি কতগুলি থাকতে পারবেন এবং কতদিন থাকতে পারবেন তার সীমাবদ্ধতা রয়েছে। এছাড়াও, লোকেরা দুই বছর আগে বুক করতে পারে, কিন্তু তাদের পরপর দুটি ক্রিসমাস ছুটির দিন বুক করার অনুমতি নেই কারণ আমাদের সকল মালিকের প্রতি ন্যায্য হওয়া দরকার,” জুহাস বলেছেন।

ভগ্নাংশের মালিকানায় অংশীদারিত্ব বিক্রি করার ক্ষেত্রে, সম্পত্তিটি খুব তরল এবং স্টেকহোল্ডার যে কোনও সময়ে যে কোনও মূল্যে প্রস্থান করতে পারেন।

“কিন্তু বিক্রয় প্রথমে অন্য ৭ সহ-মালিক এবং শার্ডের কাছে যাবে। যদি তাদের কেউ আগ্রহী না হয়, তবে এটি শার্ড প্ল্যাটফর্মের মাধ্যমে বিক্রয়ের জন্য খোলা বাজারে যাবে এবং বিক্রেতাও একজন ক্রেতা আনতে পারবেন। যাইহোক, Shard ক্রেতার একটি বাধ্যতামূলক KYC এবং AML বহন করবে। অন্যান্য সহ-মালিকদের কেনার অধিকার আছে, কিন্তু শেয়ার বিক্রিতে আপত্তি করার অধিকার নেই। কেওয়াইসি এবং এএমএল কারণে প্রত্যাখ্যান করার অধিকার কেবল শার্ডেরই রয়েছে,” তিনি যোগ করেছেন।

Shard রিয়েল এস্টেট এজেন্সি এবং প্রোপটেক কোম্পানিগুলির সাথে অংশীদারিত্ব করেছে, যেমন BetterHomes, Huspy এবং অন্যান্য, দুবাইতে সম্পত্তি তালিকাভুক্ত করতে এবং অর্জন করতে।

শার্ড প্ল্যাটফর্মটি 1 জুলাই বিক্রির জন্য নয়টি সম্পত্তি সহ লঞ্চ করে৷

“আমরা মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং ইউরোপ এবং এশিয়ার কিছু সহ বিশ্বের সেরা অনুশীলনগুলি দেখেছি। আমরা দুবাইয়ের জন্য সেরা প্ল্যাটফর্ম এবং হাইপারলোকালাইজড শার্ড দেখেছি। এটি এমন কিছু নয় যা আমরা স্ক্র্যাচ থেকে উদ্ভাবন করেছি, আমরা বিশ্বজুড়ে সহ-মালিকানার 15 টি সিস্টেম দেখেছি এবং এর ভিত্তিতে একটি সিস্টেম তৈরি করেছি, “তিনি বলেছিলেন।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি