বায়ুদূষণের শীর্ষে দুবাই , ঢাকার অবস্থান কত?

দুবাই আজ বায়ুদূষণের শীর্ষে উঠে এসেছে। তবে দূষণ মাত্রার দিক থেকে রাজধানী ঢাকার কিছুটা উন্নতি হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৯টা ৩০ মিনিটের দিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৪৬ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ৫ নম্বরে রয়েছে রাজধানী ঢাকা।

এদিন বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল ইউনাইটেড আরব আমিরাতের দুবাই। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ১৮৩। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে উগান্ডার কামপালা ও মিসরের কায়রো। শহর দুটির স্কোর যথাক্রমে ১৬০ ও ১৫৫। ১৫৩ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে ছিল ইন্দোনেশিয়ার জাকার্তা।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালীর সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি