আরব আমিরাতে গ্রীষ্মের আবহাওয়া শুরু হওয়ার সাথে সাথে এই সপ্তাহান্তে বৃষ্টি হতে পারে

সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টিপাত দেখতে পারে কারণ দেশটি গ্রীষ্মের মরসুমে রূপান্তরিত হচ্ছে, একজন আবহাওয়া বিশেষজ্ঞ বলেছেন। যে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে, তবে, সংযুক্ত আরব আমিরাতের পূর্ব পর্বতগুলিতে ঘনীভূত হবে বলে আশা করা হচ্ছে।

প্রায় একমাস হয়ে গেছে দেশে বৃষ্টিপাত হচ্ছে। মে মাসের প্রথম কয়েক দিনে দেশে বিভিন্ন তীব্রতার বৃষ্টিপাত হয়েছিল এবং তারপর থেকে এটি মোটামুটি শুষ্ক ছিল।

বুধবার খালিজ টাইমসের সাথে কথা বলার সময়, ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি (এনসিএম) এর জলবায়ু বিশেষজ্ঞ ডক্টর আহমেদ হাবিব বলেছেন: “আমরা 8-9 জুনের মধ্যে সংবহনশীল মেঘের ক্রিয়াকলাপ আশা করছি, যার ফলে পূর্বাঞ্চলীয় পার্বত্য অঞ্চলে বৃষ্টি হতে পারে। সংযুক্ত আরব আমিরাত।”

ভারতীয় বর্ষার সম্প্রসারণ এই মাসের বেশিরভাগ অংশে দেশটিকে প্রভাবিত করবে। তিনি ব্যাখ্যা করেছেন যে দেশের কিছু এলাকায় মাঝে মাঝে মেঘ তৈরি হতে পারে।

যাইহোক, তিনি এই মেঘের গঠন তুলে ধরেন এবং পরবর্তী বৃষ্টিপাত বিভিন্ন পরামিতি যেমন তাপমাত্রা, আর্দ্রতা এবং বাতাসের দিকনির্দেশের উপর নির্ভর করে। “এই সমস্ত বর্তমান সূচকগুলি পূর্ব অংশের পাহাড়ী ভূখণ্ডে বৃষ্টিপাত তৈরি করতে সক্ষম সংবহনশীল মেঘের উপস্থিতি নির্দেশ করে।”

তিনি জোর দিয়েছিলেন যে ওমানে প্রাথমিকভাবে বৃষ্টিপাত শুরু হবে, এই অঞ্চলে সংবহনশীল মেঘের গঠন লক্ষ্য করা যাচ্ছে। “যদিও সংযুক্ত আরব আমিরাত এখনও এই বর্ষা দ্বারা সম্পূর্ণরূপে প্রভাবিত হয়নি, এটি ধীরে ধীরে প্রভাব অনুভব করবে বলে আশা করা হচ্ছে,” ডঃ হাবিব যোগ করেছেন।

তাপমাত্রা বাড়াতে হবে
এদিকে, ডাঃ হাবিব আরও উল্লেখ করেছেন যে গত কয়েকদিন ধরে দেশে তাপমাত্রা বাড়ছে এবং শীঘ্রই তা সর্বোচ্চে উঠবে বলে আশা করা হচ্ছে। সংযুক্ত আরব আমিরাত গত সপ্তাহে সর্বোচ্চ 49.2 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল, কয়েক দিন পর তাপমাত্রা 45 ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল।

“প্রায় এক সপ্তাহ আগে, সংযুক্ত আরব আমিরাত জুড়ে তাপমাত্রা বাড়তে শুরু করেছে এবং স্বাভাবিক জলবায়ু প্যাটার্নের অংশ হিসাবে আগামী সপ্তাহ এবং মাসগুলিতে এই প্রবণতা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে, তাপমাত্রা 48-49 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে, ধীরে ধীরে সমস্ত এলাকায় বৃদ্ধি পাচ্ছে।”

আর্দ্রতা মে মাসের তুলনায় সামান্য হ্রাস দেখায়, বিশেষ করে মাসের শেষার্ধে, কুয়াশা বা কুয়াশা তৈরি হওয়ার সম্ভাবনা হ্রাস পায়।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি