আসন্ন বাজেটে বিদেশ ফেরতরা দুটির বেশি মোবাইল পারবেন না আনতে

আসন্ন বাজেটে ৬ জুনের পর থেকে একজন প্রবাসী তার ব্যবহৃত সর্বোচ্চ দুটি মোবাইল ফোন শুল্ককর পরিশোধ ছাড়া আনতে পারবেন। এর বাইরে একটি মোবাইল ফোন শুল্ক পরিশোধ সাপেক্ষে আনতে পারবেন।

এক্ষেত্রে ৩০ হাজার টাকা দামের মোবাইলের জন্য পাঁচ হাজার টাকা, ৩০ হাজার থেকে ৬০ হাজার টাকা দামের মোবাইলের জন্য ১০ হাজার টাকা এবং ৬০ হাজার টাকা বেশি দামের মোবাইলের জন্য ২৫ হাজার টাকা শুল্ক দিতে হবে।

সূত্রে আরও জানা গেছে, ২৪ ক্যারেটের স্বর্ণালংকার আনার সুযোগ বন্ধ হতে পারে। তবে ২২ ক্যারেট বা তার নিচের ক্যারেটের স্বর্ণালংকার ১০০ গ্রাম আনা যাবে। অন্যদিকে ১২ বছরের কম বয়সীরা ব্যাগেজ সুবিধায় স্বর্ণালংকার, সোনার বার, মদ-সিগারেট আনতে পারবে না। এছাড়া যাত্রীর সঙ্গে আনা হয়নি এমন ব্যাগেজ (ইউ-ব্যাগেজ) শুল্কছাড় সুবিধা পাবে না। এ ধরনের ব্যাগেজে আনা পণ্যভেদে শুল্ককর পরিশোধ করতে হবে।

এর আগে প্রাক-বাজেট আলোচনায়, ‘স্বর্ণ নীতিমালা-২০১৮ (সংশোধিত-২০২১)’ এর ৮.২ উপধারা অনুসারে ব্যাগেজ রুলস সংশোধনের মাধ্যমে পর্যটক কর্তৃক সোনার বার দেশে আনা বন্ধ করার দাবি জানায় জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাজুস। তাদের অন্যান্য প্রস্তাবের মধ্যে ছিল একটি আইটেমের জুয়েলারি পণ্য দুটির বেশি আনার সুযোগ না দেওয়া ও পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে ব্যাগেজ রুলসের সমন্বয় করতে হবে। পাশাপাশি একজন যাত্রীকে বছরে শুধু একবার ব্যাগেজ রুলের সুবিধা দেওয়ার দাবি জানায় বাজুস।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি